তেতুলিয়া নদী থেকে অবৈধ বালু উত্তোলন; অভিযানে এসি ল্যান্ড

Picsart_24-09-07_20-52-41-074.jpg

{"remix_data":[],"remix_entry_point":"challenges","source_tags":[],"origin":"unknown","total_draw_time":0,"total_draw_actions":0,"layers_used":0,"brushes_used":0,"photos_added":0,"total_editor_actions":{},"tools_used":{},"is_sticker":false,"edited_since_last_sticker_save":false,"containsFTESticker":false}

ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলায় তেতুলিয়া নদী থেকে অবৈধ বালু উত্তোলন করে পাহাড়ের মত টাল দেওয়া হয়েছে। এখান থেকে ফুট হিসাবে অবৈধ বালু বিক্রি করা হচ্ছে। আজ শনিবার দুপুরে এই অবৈধবালু খোলায় অভিযান পরিচালনা করেন, বোরহানউদ্দিন উপজেলা এসি ল্যান্ড মোঃ মেহেদি হাসান।

সাগর চৌধুরীঃ ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলায় পৌরসভার ৯নং ওয়ার্ডে অবৈধ ভাবে কোটি টাকার অবৈধ বালু উত্তোলন করছে স্থানীয় প্রভাবশালী কায়কোবাদ মিয়া। স্থানীয়দের অভিযোগের সত্যতা পাওয়া যায় ঘটনাস্থল বালু খোলায় গিয়ে।

বিশাল পাহাড়ের মত উচু করে বালু লোড করা হয়েছে। যে কেউ দেখতে পেলেই চক্ষু কপালে উঠবে। এত উচু করে বালু লোড করা হয়েছে যে, বালু খোলা না বলে এটিকে অবৈধ বালুর পাহাড় বলে স্থানীয়রা।

সরকারের আইনে নদী বা জলধার থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা দন্ডনীয় অপরাধ। জেল ও জরিমানা উভয় বিধান রয়েছে আইনে। তবে, সরকারের আইন মতে বালু মহল ইজারার মাধ্যমে লিজ নিয়ে বালু উত্তোলন করা যাবে।

“বোরহানউদ্দিন উপজেলায় বালু উত্তোলন করা সরকারের আইনগত পারমিশন নেই”। ভোলা জেলার জেলা প্রশাসক আরিফুজ্জামান এই প্রতিবেদকে নিশ্চিত করেন৷


আজ শনিবার সকালে বালু খোলার পাশের খালে দু’টি বলগেট অবৈধ বালু নিয়ে অপেক্ষা করছে, অবৈধভাবে ড্রাজরের মাধ্যমে বালু আনলোড করার জন্য।

স্থানীয়দের অভিযোগ, দীর্ঘদিন ধরে এখানে অবৈধভাবে বালু উত্তোলন করছে, স্থানীয় প্রভাবশালী কায়কোবাদ মিয়া। দিন রাত শ্যালো মেশিনের প্রচন্ড শব্দে পরিবেশের ভারসাম্য হারাচ্ছে। এলাকার স্বাভাবিক পরিস্থিতি নষ্ট হচ্ছে। বৃদ্ধ ও শিশুদের শ্রবন শক্তি নষ্ট হচ্ছে সেদিকে কারোরই নজর নেই।

স্থানীয় মানুষ একাধিক বার বোরহানউদ্দিন উপজেলার সাবেক নির্বাহী কর্মকর্তা ও সাবেক এসি ল্যান্ডকে জানালেও কেউ আইনগত কোন পদক্ষেপ গ্রহন করেন নি।

স্থানীয়দের দীর্ঘদিনের অভিযোগ, জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন জুনিয়র কর্মকর্তার বাবা কায়কোবাদ মিয়ার এই বালুর ব্যবসা। যার কারণে দেখেও না দেখার ভান করেছে স্থানীয় প্রশাসন।

ভোলা জেলার পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারাও এই প্রতিবেদককে নিশ্চিত করেন। অবৈধভাবে বালু উত্তোলন করা দন্ডনীয় অপরাধ। বোরহানউদ্দিনে বালুমহল ইজারা দেওয়া হয়নি।

স্থানীয়দের অভিযোগ, তাহলে কিসের ক্ষমতা বলে বালু উত্তোলন ও বিক্রি করছে তারা?

গতকাল শুক্রবার ও আজ শনিবার বালু খেলায় গিয়ে বালু উত্তোলনের চিত্র দেখা যায়।

অবৈধ এই ড্রাজারটি দিয়েই অবৈধভাবে কোটি কোটি ফুট বালু উত্তোলন করা হয়। আজ শনিবার ও গতকাল শুক্রবারও ড্রাজারটি অবৈধভাবে বালু উত্তোলন করছিলো।

আজ শনিবার সকাল দশটায় ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, দু’টি বলগেট থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করছে বালু তোলার অবৈধ ড্রজার মেশিন। মুহূর্তেই ঘটনাস্থল থেকে মুঠোফোনে কল চলে যায় বালু খোলার প্রভাবশালী সেই মালিকের কাছে।

ঘটনাস্থলে বালু খোলার ভিডিও এবং ছবি তুলতে গেলে এই প্রতিবেদকে নানা ভাবে হেনস্তা করা হয় এবং হুমকি দামকি দেওয়া হয় প্রাননাশের।

বোরহানউদ্দিন পৌরসভার সাবেক কমিশনার লিটন; এই প্রতিবেদকে ডেকে নিয়ে তার ফোন ২৭ বার দিলেও কেন রিসিভ করা হলো না; সেই বিষয়ে কৈফিয়ত তলব করেন। মুক্ত গণমাধ্যমে যা রীতিমতো অপরাধ। ঠান্ডা মাথায় বুঝিয়ে দেওয়া হয় কোন সংবাদ প্রকাশ করা যাবে না, করলে বিপদ হবে।

আজ শনিবার দুপুরে অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়টি বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রায়হান-উজ্জামান’কে জানানো হলে, তিনি বোরহানউদ্দিন উপজেলার এসি ল্যান্ড এর সাথে যোগাযোগ করতে বলেন।

অতপর এসিল্যান্ডকে জানানো হয়। ঘটনাস্থলে দুপুর দু’ইটার পর পৌঁছান এসি ল্যান্ড বোরহানউদ্দিন। কিন্তু রাস্তা দিয়ে যেন এসিল্যান্ডের গাড়ি বালু খোলায় না ডুকতে পারে সেই জন্য রাস্তায় প্রতিবন্ধকতা তৈরি করা হয়। অনিবন্ধিত একটি অটোরিকশা বালুখোলায় যাওয়ার রাস্তায় ফেলে রাখা হয়। যেন এসি ল্যান্ডের গাড়ি সেই রাস্তায় ডুকতে না পারে। সরকারী কাজে বাধা এবং এসি ল্যান্ডের পথরোধ করা হয় যা দন্ডনীয় অপরাধ। এসব বিষয়ে এসিল্যান্ড কোন পদক্ষেপ গ্রহন করেন নি।

এসিল্যান্ড ঘটনাস্থলে উপস্থিত হওয়ার আগেই মালিক পক্ষ ঘটনাস্থল থেকে অবৈধ বালু উত্তোলনের ড্রজার এবং বালু তোলার বলগেট সরিয়ে নেয়, ফলে এসি ল্যান্ড কোন পদক্ষেপ গ্রহন না করেই ফিরে আসেন। যদিও এসি ল্যান্ডের সামনে বিশাল পাহাড়ের মত বালুর ডিভি দাঁড়িয়ে ছিল।

স্থানীয়দের অভিযোগ, সকল তথ্য প্রমান এবং অবৈধ বালুর ডিবি সামনে থাকলেও কোন আইনগত পদক্ষেপ গ্রহন করেন নি এসিল্যান্ড।

যদিও স্থানীয়দের একাধিক অভিযোগ থাকা সত্বেও এই প্রথম কোন এসি ল্যান্ড অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে পদক্ষেপ নিতে যাওয়ায় স্থানীয়রা মানুষ খুশি হয়েছে।

পরবর্তীতে কঠোর নজর রাখার আশ্বাস দিলে স্থানীয় মানুষ ধন্যবাদ জানিয়েছেন,বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এসি ল্যান্ড’কে।

বোরহানউদ্দিন থানার এস আই নাজমুল হাসান ও সঙ্গীয় ফোর্স আজকের অভিযানে উপস্থিত ছিলেন।

আরও সংবাদ পড়ুন।

বোরহানউদ্দিনে লঞ্চঘাটে অবৈধ বালু উত্তোলন! দেখার কেউ নেই

আরও সংবাদ পড়ুন।

বোরহানউদ্দিনে অবৈধভাবে বালু উত্তোলন ও পরিবহনের দায়ে এসি ল্যান্ডের অভিযান

আরও সংবাদ পড়ুন।

বোরহানউদ্দিনে লঞ্চঘাটে অবৈধ বালু উত্তোলন – উপজেলা নির্বাহী কর্মকর্তা’র অভিযান

আরও সংবাদ পড়ুন।

বোরহানউদ্দিনে অবৈধভাবে বালু উত্তোলন ও পরিবহন করার অপরাধে ছয় হাজার টাকা জরিমানা

আরও সংবাদ পড়ুন।

বোরহানউদ্দিনে অবৈধভাবে বালু উত্তোলন! প্রভাবশালীরা মানছে না এসি ল্যান্ড ও uno এর নির্দেশ

আরও সংবাদ পড়ুন।

বোরহানউদ্দিনে জমজমাট অবৈধ বালুর ব্যবসা; প্রশাসন নিরব

আরও সংবাদ পড়ুন।

বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বেহাল দশা; ডাক্তার ও নার্সদের ক্ষমতার দাপট কোথায় ?

আরও সংবাদ পড়ুন।

বোরহানউদ্দিন পৌরসভায় পুলিশের চাঁদাবাজি! তেলের দোকান থেকে তেল নিয়ে যায় পুলিশ

আরও সংবাদ পড়ুন।

রানীগঞ্জ বাজারে পুলিশের চাঁদাবাজি; টাকা না দিলে, দিতে হয় তেল

আরও সংবাদ পড়ুন।

বোরহানউদ্দিনে ৬ পুলিশের বিরুদ্ধে – জ্বীন প্রতারকের সাথে চুক্তিতে ঘুষ লেনদেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top