বিটিভির চট্টগ্রাম কেন্দ্রে নিয়োগ, হাজিরা ছাড়াই বেতন তুলতেন ‘সচিবের ভাই’ আব্দুল্লাহ আল মামুন

Picsart_24-09-16_16-01-49-471.jpg

{"remix_data":[],"remix_entry_point":"challenges","source_tags":[],"origin":"unknown","total_draw_time":0,"total_draw_actions":0,"layers_used":0,"brushes_used":0,"photos_added":0,"total_editor_actions":{},"tools_used":{},"is_sticker":false,"edited_since_last_sticker_save":false,"containsFTESticker":false}

বিটিভির চট্টগ্রাম কেন্দ্রে নিয়োগ, হাজিরা ছাড়াই বেতন তুলতেন ‘সচিবের ভাই’ আব্দুল্লাহ আল মামুন

অপরাধ প্রতিবেদকঃ কোনো কাজ না করে বাংলাদেশ টেলিভিশন থেকে এক ব্যক্তি নিয়মিত বেতন তুলতেন। তার নিয়োগের কোন কাগজপত্র নেই। কর্মকর্তাদের মাঝে তিনি নিজেকে পরিচয় দিতেন সচিবের ভাই হিসেবে। ঊর্ধতন কর্মকর্তারা নিজেদের স্বার্থে সরকারি কোষাগার থেকে বিধি না মেনে টাকা বিলিয়ে গেছেন। দুর্নীতি আর স্বজনপ্রীতির এমন নগ্ন উদাহরণ বেরিয়ে এসেছে সরকারের পট পরিবর্তনের পর।

২০২৩ সালের জুলাই মাস থেকে বিটিভির চট্টগ্রাম কেন্দ্রের শিল্পী সম্মানী খাত থেকে আব্দুল্লাহ আল মামুন নামে একজনকে বেতন দেয়া শুরু হয়। যদিও তার কর্মক্ষেত্র দেখানো হয় নোয়াখালী উপকেন্দ্র। কিন্তু এই কেন্দ্রে আব্দুল্লাহ আল মামুন কোন কাজ করেন না। অফিসে উপস্থিতও হন না।

বিষয়টি ২০২৪ সালের মে মাসে কেন্দ্রের তখনকার প্রধান উপ-সহাকারী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান খান লিখিত ভাবে মহাপরিচালককে জানান। সে চিঠিতে উপকেন্দ্র প্রধান বলেন, চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক বিধি বর্হিভূতভাবে আব্দুল্লাহ আল মামুনকে বেতন দিচ্ছেন। আর সে কাজে সহযোগিতা করতে মহাব্যবস্থাপক চাপ দিয়ে যাচ্ছেন।

অনিয়ম দুর্নীতির এমন অকাট্য অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা নেয় নি বিটিভি। উল্টো অনিয়ম তুলে ধরা উপ সহাকারী প্রকৌশলীকে ঐ চিঠি দেয়ার কয়েক দিন পরেই বদলী করা হয়। ফলে, কর্মকর্তাদের মাঝে এমন ধারণা বদ্ধমূল হয় যে আব্দুল্লাহ আল মামুন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হুমায়ুন কবির খোন্দকারের ভাই।

সিনিয়র সচিবের গ্রামের বাড়ি নোয়াখালী হওয়ায় এমন ধারণা বিশ্বাস যোগ্যতা পায়।

তবে, বিপ্লবের পর নতুন সরকার গঠন হওয়ার পর আব্দুল্লাহ আল মামুনের দেখা মিলছে না। ফলে গত আগস্ট মাসে তার নামে বেতন করেন নি চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার।

অভিযোগ আছে, হাসিনা সরকারের উপদেষ্টা এইচ টি ইমামের সুপারিশে বিধি বার্হিভূতভাবে পদোন্নতি পাওয়া মহাব্যবস্থাপক নূর আনোয়ার হোসেন নানা আর্থিক দুর্নীতির বড়পুত্র। এসব কাজে যাতে বাঁধা না দেন সে জন্য সিনিয়র সচিবের সুনজর পেতেই এমন অনিয়ম করেছেন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক।

এই কর্মকর্তার বিরুদ্ধে কোটি কোটি টাকা দুর্নীতির রিপোর্ট হয়েছে জাতীয় ও আঞ্চলিক পত্র পত্রিকা ও টেলিভিশনগুলোতে।টেলিভিশনে নূর আনোয়ার পরিচিত সাবেক তথ্যমন্ত্রী হাছান মাহমুদের টাকার যোগানদাতা হিসেবে। নিজে যেমন দুর্নীতির মহারাজ, অন্যদেরও তেমনি দুনীতির বেড়াজালে ফেলতেই আব্দুল্লাহ আল মামুনকে নিয়োগ হাজিরা ছাড়াই বেতন দিয়েছেন তিনি।

জানতে চাইলে চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক ইমাম হোসেন জানান, আমি এখানে মাত্র দু’দিন হলো যোগদান করেছি। গত বৃহস্পতি ও রবিবার অফিস করেছি। এখনো সবকিছু বুঝে উঠতে পারি নি। এছাড়াও আমরা ইতোমধ্যে শিল্পী সম্মানি, নো ওয়ার্ক নো পে, চুক্তি ভিত্তিক নিয়োগ সহ বিভিন্ন বিষয় নিয়ে কমিটি গঠন করেছি। কমিটির কাছ থেকে জেনে গণমাধ্যমে জানাব।

আরও সংবাদ পড়ুন।

বিটিভি’র চট্টগ্রাম কেন্দ্রে বিপুল অর্থ আত্মসাৎ; ভুয়া অনুষ্ঠান দেখিয়ে বিল উত্তোলন

আরও সংবাদ পড়ুন।

বিটিভির চট্টগ্রাম কেন্দ্রের জিএম নূর আনোয়ার হোসেন এর বিরুদ্ধে অভিযোগ

আরও সংবাদ পড়ুন।

বাংলাদেশ টেলিভিশন এর প্রধান প্রকৌশলী’র বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে – দুককের অভিযান

আরও সংবাদ পড়ুন।

সরকারের ২১ কোটির টাকা আত্মসাৎ – বিটিভির জিএম মাহফুজার বিরুদ্ধে অনুসন্ধানে দুদক

আরও সংবাদ পড়ুন।

গণমাধ্যমকে জরুরি সেবাখাত হিসেবে স্বীকৃতি দিতে হবে: ড. ইফতেখারুজ্জামান

আরও সংবাদ পড়ুন।

ইশরাত জাহান কেয়া বিটিভির নতুন জিএম

আরও সংবাদ পড়ুন।

মোহাম্মদ সাঈদ-উর-রহমান বাংলাদেশ টেলিভিশনের উপ-মহাপরিচালক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top