উপজেলা পরিষদের ভোট – মন্ত্রী-এমপিদের প্রভাব থামাতে স্পিকারের দ্বারস্থ ইসি

Picsart_24-03-20_16-35-51-806.jpg

উপজেলা পরিষদের ভোট – মন্ত্রী-এমপিদের প্রভাব থামাতে স্পিকারের দ্বারস্থ ইসি

নির্বাচন প্রতিবেদকঃ এবারের ষষ্ঠ উপজেলা পরিষদের ভোটে মন্ত্রী-এমপিদের অবৈধ প্রভাব ঠেকাতে জাতীয় সংসদের স্পিকারের দ্বারস্থ হয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বিভিন্ন ধাপের ভোটে মন্ত্রী-এমপিদের প্রভাবের কারণে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কিত কমিশন। এছাড়া সম্প্রতি ডিসি-এসপিদের নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকেও মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে শঙ্কা প্রকাশ করা হয়।

এরই ধারাবাহিকতায় এবার স্পিকারকে চিঠি দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। ইসি সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম স্পিকারকে এই চিঠি পাঠান। এদিকে, ভোটে অবৈধ প্রভাব বিস্তার করার অভিযোগে মৌখিকভাবে সতর্ক করার পর রেলমন্ত্রী জিল্লুর হাকিমের পুত্র আশিক মাহমুদ মিতুল হাকিমকে সতর্ক করেছে ইসি।

মন্ত্রী-এমপিদের প্রভাব বিস্তারের বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর জানিয়েছেন, কমিশন সংসদ সচিবালয়ে একটি চিঠি দিয়ে আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে মন্ত্রী-এমপিদের অবৈধ প্রভাব বিস্তার না করার জন্য বলেছে।

রাজনৈতিক দলের এমপি মন্ত্রী যেই হোক না কোনো অবৈধ প্রেশার দিলে তা আমলে না নেওয়ার জন্য মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। 

এদিকে, প্রিজাইডিং কর্মকর্তার বিরুদ্ধে যদি কোনো অভিযোগ আসে এটা প্রমাণের প্রয়োজন নেই বলে মনে করছে ইসি। যে কোনো প্রার্থী যদি বলে উনি অমুকের আত্মীয় বা ঐ পক্ষের হয়ে কাজ করেছেন, তাহলে প্রমাণ ছাড়াই নিয়োগ বাতিল করা হবে। এ বিষয়ে মো. আলমগীর বলেন, শুধু শুধু কারো প্রতি অভিযোগ আসবে না। এক্ষেত্রে আমাদের প্যানেল থেকে অন্য এক জনকে নিয়োগ দেব। প্যানেলে যোগ্য লোক না পেলে প্রয়োজনে পাশে জেলা বা উপজেলা থেকে প্রিজাইডিং অফিসার নিয়োগ দেওয়া হবে।  শক্তি প্রয়োগ করে হুমকি দিয়ে কোনো প্রার্থীর প্রার্থিতা প্রত্যাহার করা যাবে না বলে মন্তব্য করে ইসি আলমগীর বলেন, যেহেতু দলীয় ও স্বতন্ত্র দুই ভাবে নির্বাচন করার আছে। এক্ষেত্রে দলের গঠনতন্ত্র অনুযায়ী দল সিদ্ধান্ত নিতে পারে।  

আরও সংবাদ পড়ুন।

উপজেলা নির্বাচন – চেয়ারম্যান পদে জামানতের পরিমাণ ১লক্ষ টাকা ভাইস-চেয়ারম্যান ৭৫ হাজার টাকা

আরও সংবাদ পড়ুন।

অনলাইনে দাখিল বাধ্যতামূলক উপজেলা নির্বাচনে মনোনয়নপত্র

আরও সংবাদ পড়ুন।

উপজেলা নির্বাচন – তৃতীয় ধাপে ১১২টি উপজেলার ভোটগ্রহণ ২৯ মে ২০২৪ হবে

আরও সংবাদ পড়ুন।

যেকোনো মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে – সিইসি

আরও সংবাদ পড়ুন।

ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়নপত্র দাখিল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top