পুলিশের সাবেক(আইজিপি)বেনজীর আহমেদের আর্থিক অনুসন্ধানে দুদক; হাইকোর্টে রিট

Picsart_22-07-13_14-39-39-479-1.jpg

১। বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের আর্থিক অনুসন্ধানে দুদক।

২। হাইকোর্টে রিট করেছেন, বাংলাদেশের সুপ্রিম কোর্টের আইনজীবী সালাহ উদ্দিন রিগ্যান।

৩। দুদকে অভিযোগ করেন, সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন।

সাগর চৌধুরীঃ বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের আর্থিক অনুসন্ধানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন, একজন আইনজীবী।

বাংলাদেশের সুপ্রিম কোর্টের আইনজীবী সালাহ উদ্দিন রিগ্যান গতকাল রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন। সেই রিটে দুদক চেয়ারম্যান, সচিবসহ চার জনকে বিবাদী করা হয়েছে।

বেনজীর আহমেদের অনিয়ম-দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার অনুসন্ধান করতে দুদকসহ বিবাদীদের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

চলতি সপ্তাহে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের হাইকোর্ট বেঞ্চে রিটটির শুনানি হতে পারে বলে জানিয়েছেন, আবেদনকারীর আইনজীবী মনোজ কুমার ভৌমিক।

বেনজীর ও তার পরিবারের সদস্যদের আর্থিক অনিয়মের সংবাদ প্রকাশ হয়, বাংলাদেশের বিখ্যাত বিখ্যাত সংবাদ মাধ্যমগুলোতে। এ বিষয়ে অনুসন্ধানের উদ্যোগ না নেওয়ায় গত ৪ এপ্রিল দুদক চেয়ারম্যানকে চিঠি দেন রিট আবেদনকারী রিগ্যান।

এ চিঠিতে সাড়া না পেয়ে গত ১৮ এপ্রিল বিবাদীদের আইনি নোটিশ দেন তিনি।

বেনজীরের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে নোটিশ প্রাপ্তির তিন দিনের মধ্যে স্বেচ্ছা অনুসন্ধান শুরু না করলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলে নোটিশে জানানো হয়েছিল।

এর আগে গতকাল রবিবার বেনজীর আহমেদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশনে (দুদক) আবেদন করেন, সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন।

বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীরের আর্থিক অনিয়মের বিষয়ে প্রকাশিত সংবাদ সংযুক্ত করে তার স্ত্রী জিসান মির্জা, দুই মেয়ে ফারহিন রিশতা বিনতে বেনজীর ও তাশিন রাইসা বিনতে বেনজীরের বিরুদ্ধে ওঠা অভিযোগ অনুসন্ধান করে ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে।

বেনজীর আহমেদের অবৈধ সম্পদ অনুসন্ধানে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন— দুদকের উপ-পরিচালক হাফিজুল ইসলাম, সহকারী পরিচালক নিয়ামুল হাসান গাজী এবং জয়নাল আবেদীন।

ঢাকার অভিজাত এলাকাগুলোতে বেনজীর আহমেদের দামি ফ্ল্যাট, বাড়ি আর ঢাকার পাশে বিঘার পর বিঘা জমি রয়েছে। দুই মেয়ের নামে বেস্ট হোল্ডিংস ও পাঁচতারা হোটেল লা মেরিডিয়ানের রয়েছে দুই লাখ শেয়ার। পূর্বাচলে রয়েছে ৪০ কাঠার সুবিশাল জায়গাজুড়ে ডুপ্লেক্স বাড়ি, যার আনুমানিক মূল্য কমপক্ষে ৪৫ কোটি টাকা। একই এলাকায় আছে ২২ কোটি টাকা মূল্যের আরও ১০ বিঘা জমি। অথচ গত ৩৪ বছর ৭ মাসের দীর্ঘ চাকরিজীবনে বেনজীর আহমেদ বেতন-ভাতা বাবদ মোট আয় ১ কোটি ৮৪ লাখ ৮৯ হাজার ২০০ টাকার মতো হওয়ার কথা।

আরও সংবাদ পড়ুন।

সাবেক মহাপরিদর্শক (আইজি) বেনজীরের বিরুদ্ধে অভিযোগ – দুদকে

আরও সংবাদ পড়ুন।

পুলিশ যখন মাদক ব্যবসায়ী – মাদক ব্যবসার সাথে জড়িত একাধিক পুলিশ কর্মকর্তা

আরও সংবাদ পড়ুন।

বরিশাল মহানগর পুলিশের অতিরিক্ত ডিআইজি হামিদুল বরখাস্ত

আরও সংবাদ পড়ুন।

পুলিশের স্বর্ণ ছিনতাই – এসআই সহ ৩ পুলিশ সদস্য গ্রেপ্তার

আরও সংবাদ পড়ুন।

পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top