প্রগতি ইন্ডাস্ট্রিজ লি:-এর এমডি তৌহিদুজ্জামানের বিরুদ্ধে – মামলা করেছে দুদক

Picsart_22-10-24_18-45-10-348.jpg

প্রগতি ইন্ডাস্ট্রিজ লি:-এর এমডি তৌহিদুজ্জামানের বিরুদ্ধে – মামলা করেছে দুদক

সাগর চৌধুরীঃ বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএমইসি)-এর সাবেক প্রধান প্রকৌশলী বর্তমানে প্রগতি ইন্ডাস্ট্রিজ লি:-এর এমডি তৌহিদুজ্জামানের বিরুদ্ধে দুর্নীতির মামলা করেছে দুদক

আসামী মোঃ তৌহিদুজ্জামান, প্রাক্তন প্রধান প্রকৌশলী (নির্মাণ ও প্রকৌশল), বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএসইসি), বর্তমানে ব্যবস্থাপনা পরিচালক, প্রগতি ইন্ডাস্ট্রিজ লি. কর্তৃক অসৎ উদ্দেশ্যে অন্যায়ভাবে লাভবান হওয়ার অভিপ্রায়ে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ, প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে চাকরি গ্রহণ, সরকারের অনুমোদন ব্যতীত গাড়ী ক্রয়, ব্যবহার, কনসালট্যান্ট নিয়োগ, চুক্তি স্বাক্ষর ও কাজ না করেই বিল উত্তোলনের মাধ্যমে ৩৯,৮০,০০০/- (ঊনচল্লিশ লক্ষ আশি হাজার) টাকা আত্মসাত করতঃ দন্ডবিধির ৪০৬/৪০৯/৪১৭/৪২০/৪৬৫/৪৬৭/৪৬৮/৪৭১ ধারায় শাস্তিযোগ্য অপরাধ সংঘটন করায় দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, ঢাকার সহকারী পরিচালক মাহবুবুল আলম বাদী হয়ে সজেকা-১-এ আজ একটি মামলা দায়ের করেন ।

ঘটনার বিবরণ:
বিজ্ঞ চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত, ঢাকার সি/আর মামলা নং ১২১০/২০২০ হতে উদ্ভূত বিজ্ঞ মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালত, ঢাকার মেট্রো স্পেশাল মামলা নং ৩৬২/২২ এর আদেশ নং ০১ তারিখ: ১৪/৭/২০২২ খ্রি. ও দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, ঢাকার নথি নং ০০.০১.২৬০০.৬০৩.০১.০৩৯.২৩ মোতাবেক প্রাপ্ত অভিযোগ পর্যালোচনায় দেখা যায় যে, গত ০২/৩/২০১১ খ্রি. তারিখে নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএসইসি), প্রধান কার্যালয়, ঢাকায় বিভিন্ন পদে জনবল নিয়োগের জন্য দরখাস্ত আহবান করা হয়। উক্ত নিয়োগ বিজ্ঞপ্তি ০৭/৩/২০১১ খ্রি. তারিখে দৈনিক কালের কণ্ঠ পত্রিকায় প্রচারিত হয়। আসামী মোঃ তৌহিদুজ্জামান উক্ত নিয়োগ বিজ্ঞপ্তির আলোকে ৫ নং ক্রমিকের যোগ্যতা অনুসারে দরখাস্ত না করে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে কাগজপত্র সৃজন করতঃ নিয়োগ পাওয়ার নিমিত্ত যথাসময়ে আবেদন না করে কর্পোরেশনের অসৎ কর্মচারীদের যোগসাজশে পরবর্তীতে দরখাস্ত জমা দেন। নিয়োগ বিজ্ঞপ্তিতে অতিরিক্ত প্রধান প্রকৌশলী পদে নিয়োগের জন্য যে সকল শর্ত বা যোগ্যতা চাওয়া হয়েছিল সেই সকল যোগ্যতার কোনটাই তার ছিল না। তিনি শিক্ষাগত যোগ্যতার কোন সনদপত্র জমা দেননি। তিনি জালিয়াতির মাধ্যমে শিক্ষাগত যোগ্যতার সনদপত্র সৃজনপূর্বক দরখাস্ত জমা দেন। নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী অতিরিক্ত প্রধান প্রকৌশলী পদে প্রার্থীদের বয়স সীমা ০১/০১/২০১১ খ্রি. তারিখে ৪২ বছর হতে হবে। কিন্তু তার জন্ম তারিখ ছিল ০১/০১/১৯৬৭ খ্রি. অর্থাৎ নির্ধারিত ০১/০১/২০১১ খ্রি. তারিখে তার বয়স হয়েছিল ৪৪ বছর। তিনি প্রকৃত সত্য গোপন রেখে প্রতারণার আশ্রয় নিয়ে জাল কাগজপত্র সৃজন করতঃ জাল কাগজপত্রকে জেনেশুনে খাঁটি হিসেবে ব্যবহার করে নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে ৪২ বছর বয়স দেখিয়ে চাকুরিতে নিয়োগ প্রাপ্ত হন। পরবর্তীতে তিনি প্রধান প্রকৌশলী হিসেবে পদোন্নতি লাভ করেন।
এছাড়া আসামী মোঃ তৌহিদুজ্জামান অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনে যোগদানের পর হতেই প্রগতি ইন্ডাস্ট্রিজ লিঃ এ পদায়ন হন। তিনি প্রগতি টাওয়ার নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করেন। তিনি পিপিআর, ২০০৮ এর বিধান লঙ্ঘন করে গাড়ী ক্রয়, ব্যবহার, কনসালটেন্ট নিয়োগ, ০৯/০১/২০২০ খ্রি. তারিখে চুক্তি স্বাক্ষর ও কাজ না করা সত্তেও বিল প্রদান ইত্যাদি বাবদ কয়েক কোটি টাকা আত্মসাত করেছেন। তিনি দরপত্র ছাড়াই কোটি কোটি টাকা আত্মসাতের উদ্দেশ্যে পিপিআর, ২০০৮ এর বিধান লঙ্ঘন করে RANGS GROUP এর সাথে যোগসাজশে KOKUSAI LINKS CO. LTD. নামীয় ট্রেডিং কোম্পানীর মাধ্যমে CSA for Mitsubishi L200 Double Cabin Pick-up (SU) মিৎসুবিশি মোটরস্ কর্পোরেশনের সাথে অনেক উচ্চ মূল্যে ক্রয় চুক্তি স্বাক্ষর করেন। এক্ষেত্রে তিনি সরকারের কোন অনুমোদন গ্রহণ করেননি। তিনি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের ভেটিং নেননি। তিনি শিল্প মন্ত্রণালয়ের ০৫/৯/২০১৯ খ্রি. তারিখের ৩৬.০০.০০০০.০৬৭.৯৯.০২২.১৫(অংশ)-২২৬ নং স্মারক ধামাচাপা দিয়েছেন। তিনি পিপিআর, ২০০৮ এর বিধান লঙ্ঘন করে অবৈধ প্রক্রিয়ায় Automotive Investment Holdings (AH) Group, South Africa নামীয় প্রতিষ্ঠানের সাথে ক্রয় চুক্তি স্বাক্ষর করেন এবং গোপনে এজেন্ট দেখিয়ে কয়েক কোটি টাকা আত্মসাতপূর্বক বাড়ী নং ৯, সড়ক নং ১০, সেক্টর-৩, উত্তরা, ঢাকাতে বিলাসবহুল ফ্ল্যাট ক্রয় এবং নামে-বেনামে কানাডাতে শ্বশুর বাড়ীর সদস্যদের নামে কয়েক কোটি টাকা বিনিয়োগ করে দুর্নীতির আশ্রয় নিয়েছেন।

এমতাবস্থায়, আসামী মোঃ তৌহিদুজ্জামান, প্রাক্তন প্রধান প্রকৌশলী (নির্মাণ ও প্রকৌশল), বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএসইসি), প্রধান কার্যালয়, ঢাকা-এর বিরুদ্ধে অসৎ উদ্দেশ্যে অন্যায়ভাবে লাভবান হওয়ার অভিপ্রায়ে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ, প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে চাকরি গ্রহণ, সরকারের অনুমোদন ব্যতীত গাড়ী ক্রয়, ব্যবহার, কনসালট্যান্ট নিয়োগ, চুক্তি স্বাক্ষর ও কাজ না করেই বিল উত্তোলনের মাধ্যমে ৩৯,৮০,০০০/- (ঊনচল্লিশ লক্ষ আশি হাজার) টাকা আত্মসাতের দায়ে দন্ডবিধির ৪০৬/৪০৯/৪১৭/৪২০/৪৬৫/৪৬৭/৪৬৮/৪৭১ ধারায় শাস্তিযোগ্য অপরাধ সংঘটন করায় দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, ঢাকার সহকারী পরিচালক মাহবুবুল আলম বাদী হয়ে সজেকা-১-এ আজ একটি মামলা দায়ের করেন।

আরও সংবাদ পড়ুন।

দুবাইয়ের ৪৫৯ জন বাংলাদেশী’র বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু

আরও সংবাদ পড়ুন।

বন্ড লাইসেন্সে রাজস্ব ফাঁকি – ফাঁসলেন ১০ কাস্টমস কর্মকর্তা সহ ১৩ জন

আরও সংবাদ পড়ুন।

১০ লাখ টাকা ঘুষ নেয়ার অপরাধে উপ-কর কমিশনার মহিবুল ইসলামকে আটক করেছে দুদক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top