দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স – দুদক সচিব মাহবুব হোসেন

Picsart_23-01-30_21-29-37-827.jpg

দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স – দুদক সচিব মাহবুব হোসেন

সাগর চৌধুরীঃ সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে দেশ থেকে দুর্নীতি নির্মূল করা হবে উল্লেখ করে দুর্নীতি দমন কমিশনের সচিব মোঃ মাহবুব হোসেন বলেছেন, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স। জনসচেতনতাই রুখবে দুর্নীতি।

তিনি আজ গাজীপুরে’রুখবো দুর্নীতি গড়বো দেশ, হবে সোনার বাংলাদেশ’এই স্লোগানে আয়োজিত গণশুনানিতে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

গাজীপুরের জেলা প্রশাসক মোঃ আনিসুর রহমানের সভাপতিত্বে ও সঞ্চালনায় এ গণশুনানিতে আরও বক্তব্য রাখেন, দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (প্রতিরোধ) মোঃ আক্তার হোসেন, ঢাকা বিভাগের পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম, গাজীপুর জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর এম এ বারী, গাজীপুর জেলার পুলিশ সুপার কাজী শফিকুল আলম বিপিএম, গাজীপুর
মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার আবু তোরাব মোঃ শামছুর রহমান।

কমিশনের সিদ্ধান্ত মতে গণশুনানির আয়োজন করে
দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, গাজীপুর। সরকরী পরিষেবা প্রাপ্তি নিশ্চিতকরণ এবং সরকারী কর্মকর্তাদের মাঝে সততা, নিষ্ঠা, জবাবদিহিতা ও মূল্যবোধ বৃদ্ধি করার মাধ্যমে দেশ থেকে দুর্নীতি নিমূল করাই উক্ত গণশুনানির মূল অভিপ্রায়।

গণশুনানিতে গাজীপুরের বিভিন্ন সরকারি দপ্তরে সেবা নিতে গিয়ে ঘুষ, দুর্নীতি ও হয়রানির শিকার, সেবা প্রত্যাশী জনসাধারণ দৃঢ়তার সাথে কমিশনের ঊর্দ্ধতন কর্মকর্তার নিকট অভিযোগ উত্থাপন করেছেন। তাদের অভিযোগসমূহ দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তাগণ শুনেছেন এবং কিছু অভিযোগের সমস্যা সমাধান করার জন্য তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট দপ্তর’কে নির্দেশনা প্রদান করেছেন এবং অন্যান্য অভিযোগের বিষয়ে পরবর্তীতে কমিশন কর্তৃক যাচাই-বাছাই সাপেক্ষে দুদক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস দিয়েছেন।

গণশুনানিতে হাসপাতাল, পাসপোর্ট, বি.আর.টি.এ, সাব-রেজিস্ট্রি অফিস, সহকারী কমিশনার (ভূমি), সমাজসেবা,
জয়দেবপুর রেলওয়ে স্টেশন, তিতাস গ্যাস, পরিবেশ অধিদপ্তর, গাজীপুর জেলা কারাগার ও গাজীপুর সিটি কর্পোরেশন, গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি, নির্বাচন অফিস, প্রবাসি কল্যান ব্যাংক, ধান গবেষনা ইন্সটিটিউট, কৃষি গবেষনা ইন্সটিটিউট, বন বিভাগ, শিক্ষা অফিস, জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, ইউনিয়ন পরিষদ, প্রাণী সম্পদ অফিস, জীবন বীমা কর্পোরেশনসহ ২৩ টি সরকারি দপ্তরের
বিরুদ্ধে ১৬৫টি অভিযোগ পাওয়া যায়; তন্মধ্যে ৮৬টি সুনির্দিষ্ট অভিযোগ শুনানির জন্য সেবাপ্রার্থী জনসাধারণ সরাসরি উপস্থাপন করেছেন।

উপস্থাপিত ৮৬টি অভিযোগের মধ্যে গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি, বন বিভাগ, সদর সাব রেজিস্ট্রি অফিস এবং বাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বিরুদ্ধে ০৪টি অভিযোগের বিষয়ে প্রাথমিক অনুসন্ধান, গাজীপুর সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মচারীর বিরুদ্ধে ০১ টি অভিযোগের বিষয়ে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ এবং ৮১টি অভিযোগ তাৎক্ষণিকভাবে সমাধান করা হয়েছে। উক্ত গণশুনানি গাজীপুরে সর্বস্তরের নাগরিকদের উপস্থিতিতে স্বতঃস্ফুর্তভাবে
হয়েছে।

দুদক সচিব তাঁর বক্তব্যে আরও বলেছেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়তে সরকারি পরিষেবা যে কোন মূল্যে নিশ্চিত করতে হবে। এছাড়া সরকারি কর্মচারীদের মাঝে সততা, নিষ্ঠা, জবাবদিহিতা ও মূল্যবোধ বৃদ্ধি করার মাধ্যমে দেশ থেকে দুর্নীতি নির্মূল করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য উদাত্ত আহবান জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top