দুর্নীতি দমন কমিশন ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট সমঝোতা স্মারক সাক্ষরিত

PicsArt_10-17-12.40.38.jpg

দুর্নীতি দমন কমিশন ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট সমঝোতা স্মারক সাক্ষরিত

সাগর চৌধুরীঃ দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে দুর্নীতি দমন কমিশন ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এর মধ্যে তথ্য আদান-প্রদান সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়।

দুর্নীতি দমন কমিশনেরর পক্ষে প্রতিষ্ঠানটির মানিলন্ডারিং অনুবিভাগের মহাপরিচালক আ.ন.ম আল ফিরোজ ও বিএফআইইউ এর পক্ষে মহাব্যবস্থাপক ও অপারেশন হেড মোঃ জাকির হোসেন চৌধুরী এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে দুর্নীতি দমন কমিশনের সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্ত বলেন, দুর্নীতি দমন কমিশন পরিচালিত মানিলন্ডারিং মামলায় সাজার হার শতভাগ। যদিও মামলার সংখ্যা কিছুটা কম। আমরা আশা করি, বিএফআইইউ ও দদুকের মধ্যে পারস্পরিক  সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে কমিশন যদি পর্যাপ্ত তথ্য পায় তাহলে মানিলন্ডারিং মামলার সংখ্যা আরো বাড়তে পারে।
তিনি বলেন দেশ থেকে অর্থ পাচার রোধ, পাচারকৃত অর্থ উদ্ধার এবং এ জাতীয় অপরাধের সাথে সম্পৃক্ত ব্যক্তিদের আইনের আওতায় আনার জন্য সমন্বিত প্রয়াসের বিকল্প নেই। এই সমঝোতা স্মারকের মাধ্যমে সমন্বিত প্রয়াসের শুভযাত্রা শুরু হলো।

এ সমঝোতা স্মারকের মাধ্যমে  নির্ধারিত নিয়মে  তথ্য বিনিময়; মানিলন্ডারিং প্রতিরোধ ও দমন বিষয়ে বিশেষজ্ঞ মতামত প্রদান; মানিলন্ডারিং প্রতিরোধ ও দমন বিষয়ে প্রশিক্ষণ প্রদান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করা; এবং মানিলন্ডারিং প্রতিরোধ ও দমন বিষয়ক ব্যবস্থার অবকাঠামোগত উন্নয়নে পারস্পরিক সহযোগিতা প্রদানের সুযোগ রয়েছে।
 এই সমঝোতা সাক্ষর অনুষ্ঠানে অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএফআইউ এর উপপ্রধান ও নির্বাহী পরিচালক মোঃ ইসকেন্দার মিয়া, যুগ্মপরিচালক মোঃ নূরুন্নবী, যুগ্মপরিচাল মোঃ মাসুদ রানা, এবং দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (প্রশাসন) মোঃ জহির রায়হান, মহাপরিচালক(বিশেষ তদন্ত) সাঈদ মাহবুব খান, মহাপরিচালক(লিগ্যাল) মোঃ মফিজুর রহমান ভূঞা,  মহাপরিচালক( প্রশিক্ষণ ও আইসিটি) একেএম সোহেল সহ আরও অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top