অন্তর্বর্তী সরকার গঠনের পক্ষে মত দিয়েছেন সুপ্রিম কোর্ট

Picsart_24-02-25_14-22-48-876.jpg

আইন ও আদালত প্রতিবেদকঃ প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগের পর সাংবিধানিক শূন্যতার প্রেক্ষিতে অন্তর্বর্তী সরকার গঠন ও উপদেষ্টাদের শপথের পক্ষে মত দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার (৮ আগস্ট) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ অন্তবর্তীকালীন সরকার গঠনের পক্ষে মত দেন ও রুলিং ইস্যু করেন।

সংবিধানের ১০৬ অনুচ্ছেদ অনুসারে আপিল বিভাগ মতামত দিয়ে বলেন, সংসদ না থাকা অবস্থায় প্রধান উপদেষ্টা ও কয়েকজন উপদেষ্টা নিয়ে অন্তবর্তীকালীন সরকার গঠন করা যেতে পারে।

সংবিধানের ১০৬ অনুচ্ছেদে বলা হয়, যদি কোনো সময়ে রাষ্ট্রপতির নিকট প্রতীয়মান হয় যে, আইনের এইরূপ কোনো প্রশ্ন উত্থাপিত হইয়াছে বা উত্থাপনের সম্ভাবনা দেখা দিয়াছে, যাহা এমন ধরনের ও এমন জনগুরুত্বসম্পন্ন যে, সেই সম্পর্কে সুপ্রিম কোর্টের মতামত গ্রহণ করা প্রয়োজন, তাহা হইলে তিনি প্রশ্নটি আপিল বিভাগের বিবেচনার জন্য প্রেরণ করিতে পারিবেন এবং উক্ত বিভাগ স্বীয় বিবেচনায় উপযুক্ত শুনানির পর প্রশ্নটি সম্পর্কে রাষ্ট্রপতিকে স্বীয় মতামত জ্ঞাপন করিতে পারিবেন।

এক বার্তায় সুপ্রিম কোর্ট প্রশাসন জানিয়েছে, সংবিধানের ১০৬ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের মতামত চাইতে পারেন। সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে গতকাল এ সংক্রান্ত একটি চিঠি আসে যেখানে রাষ্ট্রপতি অন্তর্বর্তীকালীন সরকার বিষয়ে সুপ্রিম কোর্টের মতামত যাচনা করেন।

সেই আলোকে স্পেশাল রেফারেন্স ১/২০২৪ এর মাধ্যমে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যেহেতু প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন এবং রাষ্ট্রপতি জাতীয় সংসদ ভেঙে দিয়েছেন, এরকম পরিস্থিতিতে রাষ্ট্রের নির্বাহী কার্য পরিচালনার নিমিত্তে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা যেতে পারে এবং রাষ্ট্রপতি প্রধান উপদেষ্টাসহ অন্তর্বর্তীকালীন সরকারের অন্যান্য উপদেষ্টাদের নিযুক্ত করতে পারেন ও প্রধান উপদেষ্টাসহ অন্যান্য উপদেষ্টাদের শপথ পাঠ করাতে পারেন মর্মে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মতামত দিয়েছেন।

আরও সংবাদ পড়ুন।

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল – হাইকোর্ট

আরও সংবাদ পড়ুন।

শিশুর বয়স নির্ধারণের এখতিয়ার তদন্ত কর্মকর্তার নেই – হাইকোর্ট

আরও সংবাদ পড়ুন।

প্রত্যেকের ন্যায়বিচার পাওয়ার অধিকার আছে : প্রধান বিচারপতি

আরও সংবাদ পড়ুন।

হাইকোর্টের রায় – কৃষি জমি সুরক্ষা ও ব্যবহার আইন দ্রুত পাস করতে

আরও সংবাদ পড়ুন।

বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান রাষ্ট্রপতির

আরও সংবাদ পড়ুন।

বিচারালয়কে যেন রাজনীতিকরণ করা না হয় – প্রধান বিচারপতি

আরও সংবাদ পড়ুন।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এর শপথ গ্রহন ২৬ সেপ্টেম্বর

আরও সংবাদ পড়ুন।

বিচারপতি ওবায়দুল হাসান ২৪তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন

আরও সংবাদ পড়ুন।

সংবর্ধনায় সদ্য বিদায়ী প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top