জাতিসংঘ অন্তর্বর্তীকালীন সরকারকে সহযোগিতা করতে প্রস্তুত

Picsart_24-08-10_00-25-04-004.jpg

{"remix_data":[],"remix_entry_point":"challenges","source_tags":[],"origin":"unknown","total_draw_time":0,"total_draw_actions":0,"layers_used":0,"brushes_used":0,"photos_added":0,"total_editor_actions":{},"tools_used":{"transform":1},"is_sticker":false,"edited_since_last_sticker_save":true,"containsFTESticker":false}

জাতিসংঘ অন্তর্বর্তীকালীন সরকারকে সহযোগিতা করতে প্রস্তুত

আন্তজার্তিক প্রতিবেদকঃ বাংলাদেশের নবগঠিত অন্তর্বর্তীকালীন সরকার ও জনগণকে যেভাবে প্রয়োজন মনে করবে, জাতিসংঘ সেভাবেই সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ আগস্ট) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সংস্থার মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক এ কথা বলেছেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা দেখব যে নতুন সরকার গঠিত হলে আমরা কী ধরনের আনুষ্ঠানিক অনুরোধ পাই। আমরা অবশ্যই বাংলাদেশের সরকার ও জনগণকে যেভাবে প্রয়োজন মনে করব সেভাবে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছি।

জাতিসংঘ মহাসচিব ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন জানিয়েছেন কিনা বা তার সঙ্গে ফোনে কথা বলেছেন কিনা- এমন প্রশ্নের জবাবে ডেপুটি মুখপাত্র বলেন, তিনি (জাতিসংঘ মহাসচিব) তার (ড. ইউনূস) সাথে কথা বলেননি। তবে বাংলাদেশে নিযুক্ত আবাসিক সমন্বয়ক (বৃহস্পতিবার গঠিত অন্তর্বর্তী সরকারের) শপথ অনুষ্ঠানে যোগ দিয়েছেন। ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া যেন শান্তিপূর্ণ হয়, তা নিশ্চিত করতে কান্ট্রি টিম সক্রিয় রয়েছে।

ফারহান হক বলেন, আপনারা শুনেছেন যে, অন্তর্ভুক্তিমূলক প্রক্রিয়ায় সরকার গঠনের প্রত্যাশার কথা আমরা বলে আসছি। আমরা নিশ্চিতভাবেই সেই প্রত্যাশা করে যাব।

বাংলাদেশে হিন্দু ও অন্যান্য সংখ্যালঘুদের ওপর হামলার খবর নিয়ে মহাসচিবের কোনো প্রতিক্রিয়া বা বক্তব্য আছে কিনা- এমন প্রশ্নের জবাবে ডেপুটি মুখপাত্র বলেন, আমরা যে বিষয়টি পরিষ্কার করেছি তা হলো- সাম্প্রতিক সপ্তাহগুলোতে বাংলাদেশে যে সহিংসতা চলছে, তা শেষ হোক আমরা চাই। নিশ্চিতভাবেই আমরা যে কোনো জাতিগত আক্রমণ বা জাতিগত সহিংসতায় উস্কানির বিরুদ্ধে দাঁড়িয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top