ভোলা জেলায় অবৈধ মৎস্য শিকারের বিরুদ্ধে অভিযান চলবে – জেলা মৎস্য কর্মকর্তা

Picsart_24-04-01_21-20-35-000.jpg

প্রতিবছর মার্চ ও এপ্রিল দুই মাস অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ। এ সময় ইলিশের অভয়াশ্রমগুলোতে ইলিশসহ সব প্রকার মাছ ধরা আইনত দণ্ডনীয় অপরাধ।

আইন অম্যান্যকারী কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবার বিধান রয়েছে।

সাগর চৌধুরীঃ দেশের মৎস্য সম্পদ রক্ষা তথা ইলিশের জাটকা সংরক্ষণে (১ মার্চ ২০২৪) থেকে( ৩০ এপ্রিল ২০২৪) পর্যন্ত দেশের ছয়টি জেলার পাঁচটি ইলিশ অভয়াশ্রমে ইলিশ সহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ থাকবে।

এ নিষেধাজ্ঞার আওতায় বরিশাল, চাঁদপুর, লক্ষ্মীপুর, ভোলা, শরীয়তপুর ও পটুয়াখালী জেলার ইলিশ অভয়াশ্রম সংশ্লিষ্ট নদ-নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে।

পাঁচটি অভয়াশ্রম এলাকা হচ্ছে- চাঁদপুর জেলার ষাটনল হতে লক্ষীপুর জেলার চর আলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর নিম্ন অববাহিকার ১০০ কিলোমিটার এলাকা, ভোলা জেলার মদনপুর/চর ইলিশা হতে চর পিয়াল পর্যন্ত মেঘনা নদীর শাহবাজপুর শাখা নদীর ৯০ কিলোমিটার এলাকা, ভোলা জেলার ভেদুরিয়া হতে পটুয়াখালী জেলার চর রুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর প্রায় ১০০ কিলোমিটার এলাকা, শরীয়তপুর জেলার নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলা এবং চাঁদপুর জেলার মতলব উপজেলার মধ্যে অবস্থিত পদ্মা নদীর ২০ কিলোমিটার এলাকা এবং বরিশাল জেলার হিজলা, মেহেন্দীগঞ্জ ও বরিশাল সদর উপজেলার কালাবদর, গজারিয়া ও মেঘনা নদীর প্রায় ৮২ কিলোমিটার এলাকা।


বিগত এক মাসের জেলেদের জেল ও জরিমানা এবং অভিযানের চিত্র।

প্রতি বছর মার্চ ও এপ্রিল দুই মাস উল্লিখিত অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ। এ সময় ইলিশের অভয়াশ্রমগুলোতে ইলিশসহ সব প্রকার মাছ ধরা আইনত দণ্ডনীয় অপরাধ।

আইন অম্যান্যকারী কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবার বিধান রয়েছে।


১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত ভোলা জেলায় বিভিন্ন অভিযান ও জেলেদের আটক বিষয়ে কথা বলেন, ভোলা জেলার মৎস্য কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ।

আরও সংবাদ পড়ুন।

বোরহানউদ্দিনের তেতুলিয়া নদীতে অবৈধ কারেন্ট জাল জব্দ; পুড়িয়ে ধ্বংস

আরও সংবাদ পড়ুন।

বোরহানউদ্দিনে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২৪ উদযাপন

আরও সংবাদ পড়ুন।

ভোলায় ইলিশ আহরণের জন্য ৩২ টি সুতার ইলিশ জাল বিতর করেন – সচিব মোহাং সেলিম উদ্দিন

আরও সংবাদ পড়ুন।

`ইলিশের উৎপাদন বৃদ্ধিতে সরকার সকল ব্যবস্থা গ্রহণ করছে’-মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

আরও সংবাদ পড়ুন।

বিলুপ্ত ও পরিত্যক্ত জলাশয় সংস্কার করতে হবে – মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top