জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি কর্মচারীদের গ্রেডভিত্তিক পরিচিতি স্পষ্ট করলো

Picsart_22-10-26_15-39-52-328.jpg

জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি কর্মচারীদের গ্রেডভিত্তিক পরিচিতি স্পষ্ট করলো

বিশেষ প্রতিবেদকঃ জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি কর্মচারীদের বেতন গ্রেডভিত্তিক পরিচিতির সঙ্গে পুরোনো শ্রেণিভিত্তিক পরিচিতির সম্পর্ক স্পষ্ট করেছে।

চিঠি পাঠিয়ে মঙ্গলবার মন্ত্রিপরিষদ সচিব, সকল মন্ত্রণালয়ের সিনিয়র সচিব/সচিব, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সচিব এবং মহা-হিসাব নিরীক্ষা ও নিয়ন্ত্রককে বিষয়টি স্পষ্ট করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

চিঠিতে বলা হয়েছে, উপর্যুক্ত বিষয়ে নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ এর অনুচ্ছেদ ৮ অনুযায়ী আপাতত বলবৎ এ সংক্রান্ত অন্য কোনো বিধি-বিধানে যা থাকুক না কেন, কর্মচারীরা প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে বিভাজনের বিদ্যমান ব্যবস্থার পরিবর্তে বেতনস্কেলের গ্রেড ভিত্তিতে পরিচিত হবেন।

চিঠিতে আরও বলা হয়, নির্দেশনা অনুযায়ী জাতীয় বেতন স্কেল ২০১৫-এ প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির পরিবর্তে ২০টি গ্রেডের উল্লেখ করা হয়েছে।

এই পরিবর্তনের ফলে সংশ্লিষ্ট আইন ও বিধি-বিধানেও প্রয়োজনীয় সংশোধনী আনার লক্ষ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০১৬ তারিখের ২২ মে তারিখের একটি স্মারকের মাধ্যমে প্রয়োজনীয় কার্যক্রম নিতে সব মন্ত্রণালয় বা বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে পূর্ববর্তী বিধি-বিধানের ভিত্তিতে উল্লিখিত ২০টি গ্রেডের মধ্যে পুরাতন প্রথম শ্রেণি হলো গ্রেড-১ থেকে গ্রেড-৯, দ্বিতীয় শ্রেণি হলো গ্রেড-১০ থেকে গ্রেড-১৩ (যেসব পদ দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদমর্যাদা সম্পন্ন বলে সরকারি আদেশে সুনির্দিষ্টভাবে উল্লেখপূর্বক সৃষ্টি করা হয়েছে)।

এতে আরও বলা হয়, পুরাতন তৃতীয় শ্রেণি হলো গ্রেড-১৩ (যেসব পদ গেজেটেড পদমর্যাদা সম্পন্ন বলে সরকারি আদেশে সুনির্দিষ্টভাবে উল্লেখপূর্বক সৃষ্টি করা হয়নি) থেকে গ্রেড-১৬।

চতুর্থ শ্রেণি হলো গ্রেড-১৭ থেকে গ্রেড-২০।

আরও সংবাদ পড়ুন।

স্যার-ম্যাডাম ডাকতে হবে, এমন নীতি নেই – জনপ্রশাসন প্রতিমন্ত্রী

আরও সংবাদ পড়ুন।

জনপ্রশাসনের তিন পদে পদোন্নতি; তিন শতাধিক কর্মকর্তার তথ্য যাচাই বাছাই চলছে

আরও সংবাদ পড়ুন।

যুগোপযোগী ও জনবান্ধব রাজস্ব প্রশাসন গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে – প্রধানমন্ত্রী 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top