সরকারি কর্মকর্তাদের অবসরের ৩ বছর পার না হওয়া পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই – হাইকোর্ট

Picsart_23-07-20_16-34-09-918.png

সরকারি কর্মকর্তাদের অবসরের ৩ বছর পার না হওয়া পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই – হাইকোর্ট

আদালত প্রতিবেদকঃ সামরিক-বেসামরিক সরকারি কর্মকর্তাদের অবসরের ৩ বছর পার না হওয়া পর্যন্ত জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না দেওয়ার বিধান কেন অবৈধ হবে না- এ সংক্রান্ত চারটি পৃথক রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। তাই অবসরের ৩ বছর পার না হলে এসব কর্মকর্তারা নির্বাচন করতে পারবেন না।

আজ সোমবার (৪ ডিসেম্বর২০২৩) এ বিষয়ে শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালত বলেন, রিটকারীরা নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না পাওয়ায় সম অধিকার ও মৌলিক অধিকার ক্ষুণ্ণের যে যুক্তি দেখিয়েছেন, তা গ্রহণযোগ্য নয়।

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ১২(১) (এফ) ধারা অনুযায়ী, সরকারি কর্মকর্তারা অবসর নেওয়ার তিন বছরের মধ্যে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন না। এই ধারাকে চ্যালেঞ্জ করে মো. শামীম কামাল, মো. আব্দুল মান্নান, আতাউর রহমান প্রধান এবং রতন চন্দ্র পণ্ডিতের করা রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট বিভিন্ন সময় পৃথক রুল জারি করেছিলেন। রুলে এই ধারাকে কেন অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছিল হাইকোর্ট।

এর আগে, গত ২৯ নভেম্বর বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের বেঞ্চ রিট পিটিশন ও রুলের শুনানি শেষে যে কোনো সময় রায় দেওয়া হতে পারে বলে উল্লেখ করেন।

আরও সংবাদ পড়ুন।

বিচারালয়কে যেন রাজনীতিকরণ করা না হয় – প্রধান বিচারপতি

আরও সংবাদ পড়ুন।

সারাদেশে আদালতে মিছিল সমাবেশ বন্ধে লিখিত আদেশ

আরও সংবাদ পড়ুন।

বিচারকদের তথ্য-প্রযুক্তিসহ পেশাগত প্রশিক্ষণের উপর রাষ্ট্রপতির গুরুত্বারোপ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top