আজ বিএনপি’র ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী

Picsart_23-06-03_09-56-53-354.jpg

আজ বিএনপি’র ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী

রাজনৈতিক প্রতিবেদকঃ সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাতে গড়া বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র আজ ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। প্রতিষ্ঠার ৪৫ বছরে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতার বাইরে আছে বিএনপি।

সাংগঠনিকভাবে কিছুটা ঘুরে দাঁড়ালেও মামলা ও গ্রেফতারে নেতাকর্মীদের নাজেহাল অবস্থা। দলটির শীর্ষ কাণ্ডারি চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সরাসরি পাশে পাচ্ছেন না নেতাকর্মীরা। এ পরিস্থিতিতে সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

সরকারের পদত্যাগসহ নিরপেক্ষ-নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে চূড়ান্ত আন্দোলনে যাচ্ছে দলটি। যাকে নেতারা বলছেন, ‘ফাইনাল’ পরীক্ষা। এ পরীক্ষায় সফল না হলে অস্তিত্ব সংকটে পড়ার শঙ্কা রয়েছে। যে কারণে এ আন্দোলন বিএনপির জন্য ‘বাঁচা মড়ার লড়াই’।

নীতিনির্ধারকরা জানান, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য নির্দলীয়-নিরপেক্ষ সরকারের দাবি আদায়ই তাদের মূল লক্ষ্য। এজন্য দলের চোখ এখন চূড়ান্ত আন্দোলনের দিকে। বর্তমান সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে অধিকাংশ বিরোধী রাজনৈতিক দল।

এখন যুগপৎ আন্দোলনে সমমনা এবং জোটের বাইরে অন্যান্য দলকেও একই দাবিতে আলাদাভাবে রাজপথে চান। যা চলতি মাসেই দৃশ্যমান হবে বলে আশা করছেন। এখন দলের সব পর্যায়ের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ রাখাসহ আন্দোলনের দিকে মনোযোগ দিচ্ছেন তারা।

১৯৭৮ সালের এই দিনে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান দলটি প্রতিষ্ঠা করেন। ১৯৮১ সালে জিয়াউর রহমানের মৃত্যুর পর তার স্ত্রী খালেদা জিয়া রাজনীতিতে এসে দলটির হাল ধরেন।

তার নেতৃত্বে নানা চড়াই-উতরাই পেরিয়ে দুইবার রাষ্ট্রীয় ক্ষমতায় এসেছে বিএনপি। দুর্নীতির মামলায় শর্তসাপেক্ষে জামিনে বাসায় থাকার অনুমতি পেলেও সক্রিয় রাজনীতিতে নেই তিনি। বর্তমানে সাবেক এই প্রধানমন্ত্রী হাসপাতালে চিকিৎসাধীন।

ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসাবে ছেলে তারেক রহমান ভার্চুয়াল মিটিংয়ের মাধ্যমে সিনিয়র নেতাদের পরামর্শ নিয়ে দল পরিচালনা করছেন। এ অবস্থায় নেতাকর্মীরা মনে করেন, নানা শঙ্কা থাকলেও দলের বড় সাফল্য হচ্ছে, বিএনপি ভাঙেনি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নির্বাচন সামনে রেখে বিএনপিকে নানা ‘কৌশলে’ এগোতে হবে। আগামী দিনে আন্দোলনের মাত্রা আরও তীব্র করে রাজপথ দখলের পাশাপাশি ভারত-যুক্তরাষ্ট্রসহ প্রভাবশালী দেশ ও সংস্থার মাধ্যমে কূটনৈতিকভাবে আরও চাপ সৃষ্টি করতে হবে। এবার আন্দোলনের সফলতা ঘরে নিতে না পারলে অস্তিত্ব সংকটে পড়তে পারে দলটি।

এ অবস্থায় বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালনে এবার দুদিনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচি : প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে দুদিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

কর্মসূচির মধ্যে রয়েছে-আজ ভোর ৬টায় কেন্দ্রসহ সারা দেশের কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ১০টায় শেরেবাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজার জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ এবং বিকাল ৩টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র্যালি।

ফকিরাপুল মোড়, নটর ডেম কলেজ, শাপলা চত্বর, ইত্তেফাক মোড় হয়ে রাজধানী মার্কেটে গিয়ে র্যালি শেষ হবে। একইভাবে দেশব্যাপী জেলা ও মহানগরসহ সব ইউনিটে তাদের সুবিধা অনুযায়ী আলোচনা সভা, র্যালি কর্মসূচি পালন করবে।

আরও সংবাদ পড়ুন।

বিএনপি রাজধানীতে গণমিছিলের অনুমতি পেলো

আরও সংবাদ পড়ুন।

যারা ধর্ম পালন করে তাদের জঙ্গি বানিয়ে সরকার ফয়দা হাসিল করে – বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

আরও সংবাদ পড়ুন।

বিএনপি’র নতুন কর্মসূচি ঘোষণা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top