লালমোহন পৌরসভার মেয়র তুহিন সহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা

Picsart_23-07-25_17-23-06-901.jpg

লালমোহন পৌরসভার মেয়র তুহিন সহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা

অপরাধ প্রতিবেদকঃ আমি রাজ কুমার সাহা (৩৮), সহকারী পরিচালক, দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়, বরিশাল; দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, ঢাকা’র স্মারক নং : ০0.01.0900.652.01.011.21.2663৪, তারিখ: ২৩/০৭/২০২৩ খ্রিঃ মূলে নির্দেশপ্রাপ্ত হয়ে এই মর্মে এজাহার করছি যে,

আসামী (১) এমদাদুল ইসলাম (তুহিন) (৫৪), জাতীয় পরিচয়পত্র নং: 3254253341, মেয়র, লালমোহন পৌরসভা, লালমোহন, ভোলা; পিতা: মফিজুল ইসলাম, মাতা: মমতাজ বেগম, ঠিকানা: বাসা/হোল্ডিং: ০২৩২, গ্রাম/রাস্তা: টিএন্ডটি সড়ক, মেহেরগঞ্জ, লালামোহন পৌরসভা, উপজেলা: লালমোহন, জেলা: ভোলা।

(২) ধ্রুব লাল দত্ত বনিক (৫৫), জাতীয় পরিচয়পত্র
নং : 7774594225, নির্বাহী প্রকৌশলী, পিরোজপুর পৌরসভা, পিরোজপুর; সাবেক নির্বাহী প্রকৌশলী, লালমোহন পৌরসভা, লালমোহন, ভোলা; পিতা : মৃত কেশব চন্দ্র দত্ত বনিক, মাতা: মৃত বীনাপানি বনিক, ঠিকানা : বাসা/হোল্ডিং নং : ৩৮৭৯, গ্রাম: চরগাধাতলী,
ডাকঘর+থানা : গৌরনদী, জেলা : বরিশাল

(৩) মোঃ নিজাম উদ্দিন (৪৯), জাতীয় পরিচয়পত্র নং : ১৯৭30925402536598, উপ- সহকারী প্রকৌশলী (সিভিল), লালমোহন পৌরসভা, লালমোহন, ভোলা; পিতা: মৃত হাফিজুর রহমান, মাতা: হোসনেয়ারা বেগম, ঠিকানা : ৩নং ওয়ার্ড, লালমোহন পৌরসভা, উপজেলা: লালমোহন, জেলা: ভোলা।

(৪) মোঃ কামাল হোসেন রিয়াজ (৫১), জাতীয় পরিচয়পত্র নং: 1906073208, সত্ত্বাধিকারী মেসার্স রিয়াজ স্টোর, ৬/১০৭১, মসজিদ রোড, লালমোহন পৌরসভা, ভোলা; পিতা মোঃ মোতাহারহোসেন, মাতা: ফেরদৌসি বেগম, বর্তমান ও স্থায়ী ঠিকানা: সওদাগর বাড়ি, ১২নং ওয়ার্ড, লালমোহন পৌরসভা, লালমোহন, ভোলা।

সর্বগং কর্তৃক পরস্পর যোগসাজশ, অপরাধজনক বিশ্বাসভঙ্গ ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে লালমোহন পৌরসভাধীন ৬নং ওয়ার্ডের উত্তর বাজারস্থ লালমোহন পৌর অডিটোরিয়াম (পার্ট-১, পার্ট-২ ও পার্ট-৩) এর নির্মাণ কাজ যথাযথভাবে সম্পাদন না করে সরকারী ৪৩,৮৮,৯১২/- (তেতাল্লিশ লক্ষ আটাশি হাজার নয়শত বারো) টাকা আত্মসাৎ করে পেনাল কোডের ৪০৯/১০৯ ধারা তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

ঘটনার বিবরণ এই যে, মহাপরিচালক (তদন্ত-২), দুদক, প্রকা, ঢাকা’র ই/আর নং : মপ/তদন্ত-২/০91/2021/ভোলা, তারিখ ভাধীন ৬নং ২১/৩/২০২১ খ্রিঃ এর অভিযোগ অনুসন্ধানকালে প্রকাশ পায় যে, ২০১৯-২০২০ অর্থবছরে ভোলা জেলার লালমোহন ওয়ার্ডের উত্তর বাজারস্থ লালমোহন পৌর অডিটোরিয়াম (পার্ট-১, পার্ট-২ ও পার্ট-৩) এর নির্মাণ কাজটি টেন্ডার নং : ০৫/২০১৯-২০
(এলটিএম) পদ্ধতিতে প্যাকেজ নং : লাল/পৌ/এডিপি/রেভিনিউ-০৪ মূলে সম্পাদনের জন্য এলটিএম পদ্ধতিতে দরপত্র আহবান করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিটি একাধিক জাতীয় পত্রিকায় প্রকাশিত হয়। উক্ত নির্মাণ কাজের দরপত্র মূল্যায়নের জন্য ০৭ সদস্য বিশিষ্ট দরপত্র মূল্যায়ন কমিটির মধ্যে ০৬ সদস্যের উপস্থিতিতে বিগত ২৫/০৩/২০২০ খ্রিঃ তারিখে দরপত্র মূল্যায়ন করা হয়। উক্ত নির্মাণ কাজের জন্য মোট ০৩ জন ঠিকাদার দরপত্র দাখিল করেন।

দাখিলকৃত ৩টি দরদাতার মধ্যে সর্বনিম্ন দরদাতা হিসেবে মেসার্স রিয়াজ স্টোর, প্রোঃ মোঃ কামাল হোসেন রিয়াজ, সদর রোড, লালমোহন, ভোলা মূল প্রাক্কলিত মূল্য হতে ০.০২% নিম্নদরে অর্থাৎ ১,৯৯,৯৬,০০০/- টাকায় দরপত্র
দাখিল করেন।

দরপত্র মূল্যায়ন কমিটি ২৫/০৩/২০২০ খ্রিঃ তারিখের সভার সিদ্ধান্ত মোতাবেক সর্বনিম্ন দরদাতা হিসেবে মেসার্স রিয়াজ স্টোরকে দরপত্র প্রক্রিয়ায় কার্যাদেশ প্রদানের সুপারিশ করেন। ফলে জনাব লালমোহন পৌরসভা কর্তৃক উক্ত ঠিকাদারকে কার্যাদেশ প্রদান করা হয়।

ঠিকাদার কর্তৃক দাখিলকৃত দর ০.০২% নিম্নদরে হওয়ায় ঠিকাদার কর্তৃক ৫% পারফরম্যান্স সিকিউরিটি বাবদ পে-অর্ডারের মাধ্যমে ১০,০১,০০০/- টাকা জমা রাখার পর মেসার্স রিয়াজ স্টোর, প্রোঃ মোঃ কামাল হোসেন রিয়াজ, সদর রোড, লালমোহন, ভোলা এবং জনাব হাজী এমদাদুল ইসলাম তুহিন, মেয়র, লালমোহন পৌরসভা, ভোলার মধ্যে বিগত ১৮/০৫/২০২০ খ্রিঃ তারিখে ৩০০/- (তিন শত) টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পের উপর একটি চুক্তিপত্র স্বাক্ষরিত হয়।

উক্ত কাজের প্রাক্কলিত মূল্য ২,০০,০০,০০০/- টাকা এবং চুক্তি মূল্য ১,৯৯,৯৬,০০০/- টাকা নির্ধারিত হয়।

চুক্তিপত্র অনুযায়ী কাজ শুরু হওয়ার তারিখ ছিল ২৫/০৫/২০২০ খ্রিঃ তারিখের মধ্যে ও কাজ শেষ হওয়ার তারিখ নির্ধারিত হয় পরবর্তী ১২০ দিন অর্থাৎ 24/09/20২০ খ্রিঃ তারিখের মধ্যে।

ঠিকাদার মোঃ কামাল হোসেন রিয়াজ উক্ত কাজের ৮০% সম্পাদন করে ১৮/০৬/২০২০ খ্রিঃ তারিখে ১ম চলতি বিল প্রদানের জন্য মেয়র, লালমোহন পৌরসভা বরাবর আবেদন করেন।

উক্ত কাজের তদারককারী কর্মকর্তা লালমোহন পৌরসভার সহকারী প্রকৌশলী (ভারপ্রাপ্ত) ও দায়িত্ব প্রাপ্ত উপ-সহকারী প্রকৌশলী জনাব মোঃ নিজাম উদ্দিন এমবি বহি প্রস্তুতপূর্বক নথিতে লিপিবদ্ধ করে মতামতসহ স্বাক্ষর প্রদানপূর্বক ১ম চলতি বিল বাবদ১,১১,৬৮,১২৮/- টাকা (ভ্যাট, আইটি, জামানতসহ) প্রদানের জন্য লালমোহন পৌরসভার নির্বাহী প্রকৌশলী জনাব ধ্রুব লাল দত্ত বনিকের নিকট উপস্থাপন করেন। অতঃপর নির্বাহী প্রকৌশলী এমবি ও নথিতে স্বাক্ষর প্রদান পূর্বক ঠিকাদারকে বিল প্রদানের জন্য মেয়র লালমোহন পৌরসভাকে সুপারিশ করেন।

তৎপেক্ষিতে মেয়র ১ম চলতি বিল অনুমোদন করেন।
ফলে লালমোহন পৌরসভার মেয়র জনাব মোঃ এমদাদুল ইসলাম তুহিন ও পৌরসভার সচিব (অতিরিক্ত দায়িত্ব) হিসাবে নির্বাহী প্রকৌশলী জনাব ধ্রুব লাল দত্ত বনিক এর যৌথ স্বাক্ষরে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স রিয়াজ স্টোরকে ১ম চলতি বিল বাবদ লালমোহন পৌরসভার নামীয় জনতা ব্যাংক লিঃ, লালমোহন শাখায় পরিচালিত চলতি হিসাব নং: ০১০০২১০৩০৯০২৫ এর চেক নং: সিডি-১০/সিবি-২১১৫৪৪১,তারিখ ২১/০৬/২০২০ খ্রিঃ মূলে ৮৭,১১,১৪০/- টাকা (ভ্যাট, আইটি, জামানত বাদে) প্রদান করা হয়।

ঠিকাদারী প্রতিষ্ঠান মের্সাস রিয়াজ স্টোর উক্ত পৌর অডিটোরিয়ামের বাকী কাজ সমাপ্ত না করেই চুড়ান্ত বিল প্রদানের জন্য মেয়র, লালমোহন পৌরসভা বরাবরে আবেদন করেন।

দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী প্রকৌশলী জনাব মোঃ নিজাম উদ্দিন উক্ত কাজের এমবিবহি প্ৰস্তুতপূর্বক নথিতে লিপিবদ্ধ করে মতামতসহ স্বাক্ষর প্রদানপূর্বক চুড়ান্ত বিল প্রদানের জন্য লালমোহন পৌরসভার নির্বাহী প্রকৌশলীর বরাবর উপস্থাপন করেন।

অতঃপর নির্বাহী প্রকৌশলী এমবি ও নথিতে স্বাক্ষর প্রদানপূর্বক ঠিকাদারকে বিল প্রদানের জন্য মেয়র লালমোহন
পৌরসভাকে সুপারিশ করেন। তৎপ্রেক্ষিতে মেয়র চুড়ান্ত বিলের অনুমোদন করেন। উক্ত কাজের জন্য ঠিকাদার মেসার্স রিয়াজ স্টোরকে ১ম চলতি বিল, চুড়ান্ত বিল ও ১০% জামানত স্থানান্তর এবং সরকারী কোষাগারের ১ম চলতি বিলের ভ্যাট, আয়কর বাবদ(৮৭,11,140+৩০,০০,000+14,50,000+21,00,000+8,82,605+7,81,768+5,58,406) = 1,74,83,9১৯/- টাকা প্রদান করা বিগত ১৫/০৩/২০২৩ খ্রিঃ তারিখে গণপূর্ত বিভাগ, ভোলা’র ০৪ সদস্য বিশিষ্ট একটি নিরপেক্ষ প্রকৌশলী টিম দ্বারা লালমোহন
পৌরসভা কর্তৃক বাস্তবায়িত উক্ত অডিটরিয়াম নির্মাণ কাজের পরিমাণ গ্রহণ করা হয়।

নিরপেক্ষ প্রকৌশলী কর্তৃক সরেজমিনে পরিদর্শনকৃত
পরিমাপ অনুসারে সম্পাদিত কাজের মূল্যমান পাওয়া যায় মোট ১,৩০,৯৫,০০৭/- টাকা। অপরদিকে ঠিকাদারকে প্রদত্ত বিলের পরিমাণ মোট ১,৭৪,৮৩,৯১৯/- টাকা। অর্থাৎ ঠিকাদারকে চুক্তিমূল্যের চেয়ে (১,৭৪,৮৩,৯১৯-1,30,95,007) = 43,88,৯১২/- টাকা বেশি প্রদান হয়।

সম্পাদিত কাজের সাথে পরিশোধিত বিলের ৪৩,৮৮,৯১২/- টাকার অসামঞ্জস্যতা রয়েছে। অর্থাৎ মোঃ কামাল হোসেন রিয়াজ, প্রোঃ মেসার্স রিয়াজ স্টোর লালমোহন পৌরসভাধীন ৬নং ওয়ার্ডের উত্তর বাজারস্থ লালমোহন পৌর অডিটোরিয়াম (পার্ট-১, পার্ট-২ ও পার্ট-৩) এর নির্মাণ কাজ যথাযথভাবে সম্পাদন না করে সরকারী ৪৩,৮৮,৯১২/- টাকার অতিরিক্ত বিল উত্তোলনপূর্বক আত্মসাৎ করেছেন এবং এমদাদুল ইসলাম (তুহিন), মেয়র, লালমোহন পৌরসভা; ধ্রুব লাল দত্ত বনিক, সাবেক নির্বাহী প্রকৌশলী, লালমোহন
পৌরসভা, লালমোহন, ভোলা।

এবং মোঃ নিজাম উদ্দীন, উপ-সহকারী প্রকৌশলী (সিভিল), লালমোহন পৌরসভা, লালমোহন, ভোলা
ব্যক্তিগত লাভবান হয়ে তাকে উক্ত টাকা আত্মসাতে সহায়তা করেছেন।

এমতাবস্থায়, আসামী (১) এমদাদুল ইসলাম (তুহিন) (৫৪), জাতীয় পরিচয়পত্র নং: ৩২৫৪২৫৩৩৪১, মেয়র, লালমোহন পৌরসভা, লালমোহন, ভোলা; পিতা: মফিজুল ইসলাম, মাতা: মমতাজ বেগম, ঠিকানা: বাসা/হোল্ডিং: ০২৩২, গ্রাম/রাস্তা: টিএন্ডটি সড়ক,মেহেরগঞ্জ, লালামোহন পৌরসভা, উপজেলা:লালমোহন, জেলা: ভোলা (২) ধ্রুব লাল দত্ত বনিক (৫৫), জাতীয় পরিচয়পত্র নং :
7774594225, নির্বাহী প্রকৌশলী, পিরোজপুর পৌরসভা, পিরোজপুর; সাবেক নির্বাহী প্রকৌশলী, লালমোহন পৌরসভা, লালমোহন, ভোলা; পিতা : মৃত কেশব চন্দ্র দত্ত বনিক, মাতা: মৃত বীনাপানি বনিক, ঠিকানা : বাসা/হোল্ডিং নং: ৩৮৭৯, গ্রাম: চরগাধাতলী,ডাকঘর+থানা : গৌরনদী, জেলা : বরিশাল (৩) মোঃ নিজাম উদ্দিন (৪৯), জাতীয় পরিচয়পত্র নং : 19730925402536598, উপ-
সহকারী প্রকৌশলী (সিভিল), লালমোহন পৌরসভা, লালমোহন, ভোলা; পিতা: মৃত হাফিজুর রহমান, মাতা: হোসনেয়ারা বেগম, ঠিকানা : ৩নং ওয়ার্ড, লালমোহন পৌরসভা, উপজেলা: লালমোহন, জেলা: ভোলা ও (৪) মোঃ কামাল হোসেন রিয়াজ (৫১), জাতীয় পরিচয়পত্র নং
: ১৯০৬০৭৩২০৮, সত্ত্বাধিকারী : মেসার্স রিয়াজ স্টোর, ৬/১০৭১, মসজিদ রোড, লালমোহন পৌরসভা, ভোলা; পিতা : মোঃ মোতাহার হোসেন, মাতা : ফেরদৌসি বেগম, বর্তমান ও স্থায়ী ঠিকানা: সওদাগর বাড়ি, ১২নং ওয়ার্ড, লালমোহন পৌরসভা, লালমোহন, ভোলাগং কর্তৃক পরস্পর যোগসাজশ, অপরাধজনক বিশ্বাসভঙ্গ ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে লালমোহন পৌরসভাধীন ৬নং ওয়ার্ডের উত্তর বাজারস্থ লালমোহন পৌর অডিটোরিয়াম (পার্ট-১, পার্ট-২ ও পার্ট-৩) এর নির্মাণ কাজ যথাযথভাবে সম্পাদন না করে ৪৩,৮৮,৯১২/-(তেতাল্লিশ লক্ষ আটাশি হাজার নয়শত বারো) টাকা আত্মসাতের অপরাধে তাদের বিরুদ্ধে পেনাল কোডের ৪০৯/১০৯ তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় একটি মামলা রুজুর জন্য অনুরোধ করা হলো। মামলা তদন্তকালে অন্য কোন ব্যক্তির সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাকেও মামলার আসামী করা হবে।

ঘটনাস্থলঃ ভোলা জেলার লালমোহন পৌরসভাধীন ৬নং ওয়ার্ডের উত্তর বাজারস্থ লালমোহন পৌর অডিটোরিয়াম ভবন,লালমোহন পৌরসভা; জনতা ব্যাংক লিঃ, লালমোহন শাখা এবং সোনালী ব্যাংক লিঃ, লালমোহন শাখা, লালমোহন, ভোলা।

ঘটনার সময়ঃ ১৮/০৫/২০২০ খ্রিঃ তারিখ হতে ১৯/১১/২০২০ খ্রিঃ তারিখের মধ্যে।

আরও সংবাদ পড়ুন।

লালমোহনের ধলী গৌড়নগর কলেজে ঘুষের বিনিময়ে শিক্ষার্থী ভর্তি – দুদকের অভিযান

আরও সংবাদ পড়ুন।

লালমোহনে চার সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা; জেলা জুড়ে নিন্দা ও প্রতিবাদ

আরও সংবাদ পড়ুন।

তজুমদ্দিন ও লালমোহনে – মেঘনার তীর সংরক্ষণে ১ হাজার ৯৬ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top