বিচার বিভাগ দুর্বল হলে রাষ্ট্রকে শক্তিশালী বলা যাবে না – প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

Picsart_23-07-09_00-12-09-907.jpg

বিচার বিভাগ দুর্বল হলে রাষ্ট্রকে শক্তিশালী বলা যাবে না – প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

বিশেষ প্রতিনিধিঃ আজ শনিবার (৮ জুলাই২০২৩) পাবনা জেলা ও দায়রা জজ আদালত চত্বরে বিচারপ্রার্থীদের বিশ্রামাগার ন্যায়কুঞ্জের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, রাষ্ট্রের তিনটি অঙ্গের একটি হলো বিচার বিভাগ। কোনো রাষ্ট্রের বিচার বিভাগ যদি দুর্বল হয়, তাহলে সেই রাষ্ট্র শক্তিশালী এটা বলা যাবে না। সেজন্য আমরা চেষ্টা করে যাচ্ছি যাতে সাধারণ জনগণ ন্যায়বিচার প্রার্থনায় আদালতে আসেন।

প্রধান বিচারপতি বলেন, জনগণ যাতে সহজে স্বল্প সময় ও খরচে ন্যায়বিচার পায় তা নিশ্চিত করতে আমরা চেষ্টা করছি। বিচার বিভাগকে গতিশীল করে দ্রুততম সময়ে বিচার প্রক্রিয়া শেষ করতে বিচারকদের তাগিদ দেওয়া হচ্ছে। কখনো কখনো প্রেসারও দিচ্ছি। 

তিনি বলেন, আমরা হিসাব-নিকাষ করে দেখেছি যে ডিস্পোজালের (নিষ্পত্তি) রেট যদি মোটামুটি ১২৫ শতাংশ করা যায়, তাহলে এখন থেকে ৫-৭ বছরের মধ্যে বর্তমান যে মামলার জট রয়েছে তা আস্তে আস্তে কমে যাবে এবং সহনশীল অবস্থায় আসবে।

পরে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী পাবনা জেলা ও দায়রা জজ আদালত চত্বরে বকুল ফুলের চারা রোপণ করেন ও জাদুঘর পরিদর্শন করেন।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী স্থানীয় আদালতের বিচারকদের সঙ্গে মামলা সংক্রান্ত বিষয়ে বৈঠক করেন। বিকেলে জেলা আইনজীবী সমিতির কনফারেন্স রুমে আইনজীবীদের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দেন।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আক্তারুজ্জামান মুক্তার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল আহাদ বাবুর সঞ্চালনায় সভায় বক্তব্য দেন সিনিয়র জেলা ও দায়রা জজ বেগম শামীম আহমেদ।

বার কাউন্সিলের ফিন্যান্স কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট রবিউল আলম বুদু ও সিনিয়র আইনজীবী আব্দুর রহিম খান সহ সিনিয়র বিচারকগণ, আইনজীবীগণ, সরকারি উদ্ধর্তন কর্মকর্তাগণ।

আরও সংবাদ পড়ুন।

আগামীকাল রোববার থেকে নিয়মিত বিচারকার্যে ফিরছে সুপ্রিমকোর্ট

আরও সংবাদ পড়ুন।

সাংবাদিক নাদিম হত্যার বিচার হবে দ্রুতবিচার ট্রাইব্যুনালে – আইনমন্ত্রী আনিসুল হক

আরও সংবাদ পড়ুন।

ন্যায় বিচার নিশ্চিতে বিচার বিভাগকে তৎপর হতে পরামর্শ রাষ্ট্রপতি’র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top