যশাের শিক্ষা বাের্ডের সাবেক চেয়ারম্যান মােল্লা আমির হােসেন সহ ১০ জনের বিরুদ্ধে দুদকের মামলা

PicsArt_12-15-08.47.03.jpg

যশাের শিক্ষা বাের্ডের সাবেক চেয়ারম্যান মােল্লা আমির হােসেন সহ ১০ জনের বিরুদ্ধে দুদকের মামলা

বিশেষ প্রতিবেদকঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড, যশােরের সাবেক সচিব ও চেয়ারম্যান ও ড. মোল্লা আমির হােসেনসহ ১০ জনের বিরুদ্ধে তিনটি অর্থ বছরে কম্পিউটার, কম্পিউটার যন্ত্রাংশ ও প্রিন্টার ক্রয় বাবদ বাজার মূল্যের অতিরিক্ত ১,২০,০০,০১৪/- (এক কোটি বিশ লক্ষ চৌদ্দ টাকা) ব্যয় করতঃ সরকারের আর্থিক ক্ষতিসাধন করার অপরাধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন।

দুদকের সহকারী পরিচালক মােঃ মাহফুজ ইকবাল আজ ২২/৩/২০১২ খ্রি. তারিখে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, যশােরে মামলাটি দায়ের করেন (মামলা নং-০৪ তারিখ- ২২/৩/২০২২ খ্রি.)।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড যশাের কর্তৃক ২০১৬-১৭, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ অর্থবছরে ৬৮১৫ অর্থনৈতিক কোডে কম্পিউটার, কম্পিউটার যন্ত্রাংশ ও প্রিন্টার ক্রয় বাবদ মােট ব্যয় করা হয়েছে (১,৪৩,৮৮,৭৬২+৬৮,৯১,৭৬২+১,০৩,৪৭,৮৩২)= ৩,১৬,২৮,৩৫৬/- টাকা। অনুসন্ধানকালে বাজারমূল্য যাচাই করে গণপূর্ত বিভাগ, যশাের এর নিরপেক্ষ প্রকৌশলী কর্তৃক মূল্য নির্ধারণ করা হয় ১,৯৬,২৮,৩৪২/- টাকা। অর্থাৎ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড যশাের কর্তৃক বাজার মূল্যের অতিরিক্ত (৩,১৬,২৮,৩৫৬- ১,৯৬,২৮,৩৪২)= ১,২০,০০,০১৪/- টাকা অতিরিক্ত ব্যয় করা হয়েছে।

এছাড়া পাবলিক প্রকিউরমেন্ট এ্যাক্ট (PPA)-২০০৬ এর ৬৮ ধারা এবং পাবলিক প্রকিউরমেন্ট রেগুলেশন (PPR)- ২০০৮ এর ৬৯ বিধি লঙ্ঘন করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশাের কর্তৃক ২০১৬-১৭, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ অর্থবছরে ৬৮১৫ অর্থনৈতিক কোর্ডে কম্পিউটার, কম্পিউটার যন্ত্রাংশ ও প্রিন্টার ক্রয় বাবদ উপরােক্ত আইটেমগুলােতে বাজার মূল্যের অতিরিক্ত সর্বমােট ১,২০,০০,০১৪/- (এক কোটি বিশ লক্ষ চৌদ্দ টাকা) সরকারী বিধিবিধান লংঘন করে অতিরিক্ত ব্যয় করা হয়।

এছাড়া অর্থ মন্ত্রণালয়ের, বাজেট অনুবিভাগ-২, শাখা-১১ এর স্মারক নং- ০৭.১১১.০৩১.০১.০০.০১৩.২০১০-৫৭৬ তারিখ-১৬/৮/২০১৫খ্রিঃ মূলে জারীকৃত আর্থিক ক্ষমতা অর্পণ বিষয়ক পরিপত্রের সংযােজনী তালিকায় ৪ নং ক্রমিকে এ বর্ণিত নির্দেশনা উপেক্ষা ও লংঘন করে উদ্দেশ্য প্রণােদিত হয়ে ব্যক্তিগত লাভবান হওয়ার মানসে এই ধরণের পণ্য উন্মুক্ত দরপত্র আহবান ব্যতিরেকে উক্ত কাজ ছােট ছােট আকারে বিভক্ত করে ২০১৬-১৭, ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ অর্থ বছরে মােট ১১৫ টি রিকোয়েস্ট ফর কোটেশন (RFQ) মাধ্যমে সরকারি বিধিবিধান লংঘন করতঃ ক্ষমতার অপব্যবহার করে উল্লিখিত তিনটি অর্থবছরে (২০১৬-১৭,০২০১৭-১৮ ও ২০১৮-১৯) বাজার মূল্যর অতিরিক্ত ১,২০,০০,০১৪/- (এক কোটি বিশ লক্ষ চৌদ্দ টাকা) ব্যয় করে কম্পিউটার, কম্পিউটার যন্ত্রাংশ ও প্রিন্টার ক্রয় করা হয়েছে।

উল্লিখিত ক্রয় কমিটিতে ছিলেন যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ডের (১) ড. মােল্লা আমির হােসেন, সাবেক সচিব ও চেয়ারম্যান (২) মােঃ জাহাঙ্গির আলম, সহকারী সচিব-কমন সার্ভিস (৩) মােঃ মনির হােসেন, নিরাপত্তা অফিসার (৪) মােঃ কামাল হােসেন, উপসহকারী প্রকৌশলী (৫) আ.ফ.ম, আসাফুদৌলা, ক্রিড়া অফিসার (৬) মােঃ আব্দুস সালাম, অডিট
অফিসার (৭) মােঃ মিজানুর রহমান, হিসাব অফিসার (৮) মােঃ আশরাফুর ইসলাম, সহকারী সচিব-কমন সার্ভিস (৯) শরিফ সালমা কহিনুর, সিস্টেম এ্যানালিস্ট ও (১০) মােছাঃ জাহানারা খাতুন, হিসাব অফিসার। কমিটির সদস্যগণ পাবলিক প্রকিউরমেন্ট আইন ও
বিধিমালা ভংগ করে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে নিজেরা লাভবান হয়ে সরকারের ১,২০,০০,০১৪/- (এক কোটি বিশ লক্ষ চৌদ্দ টাকা) তছরুপ ও আর্থিক ক্ষতি সাধন করে শাস্তিযােগ্য অপরাধ করেছেন।

যশাের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ডের বিভিন্ন আর্থিক অনিয়মের বিরুদ্ধে অনুসন্ধান কার্যক্রম শেষে দুদক, সজেকা, যশােরের সহকারী পরিচালক মােঃ মাহফুজ ইকবাল মামলাটি দায়ের করেছেন। মামলাটির তদন্তকালে অপরাধের সাথে অপর কারাে সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাদের আইনের আওতায় আনা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top