চট্টগ্রামের তৃতীয় যুগ্ম আদালতের বিচারককে হাইকোর্টে তলব

চট্টগ্রামের তৃতীয় যুগ্ম আদালতের বিচারককে হাইকোর্টে তলব
আদালত প্রতিবেদকঃ উচ্চ আদালতের আদেশ প্রতিপালন না করায় চট্টগ্রামের তৃতীয় যুগ্ম জেলা জজ আদালতের বিচারক সরকার কবির উদ্দিনকে তলব করেছে হাইকোর্ট।

আগামী ৩১ মার্চ তাকে আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। এ সংক্রান্ত আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ সোমবার এই আদেশ দেন।

একই সঙ্গে আদালত অবমাননার রুল জারি করা হয়। আদালতে আবেদনের পক্ষে আইনজীবী মো. আছরারুল হক ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় শুনানি করেন।

আইনজীবী আছরারুল হক জানান, পাঁচলাইশ এলাকার একটি জমি নিয়ে হাটহাজারীর ফরহাদাবাদের ফারুক আহমেদের ছেলে মাহাফুজুর রহমানসহ চার জন চট্টগ্রামের আদালতে একটি ঘোষণামূলক মামলা করেন।

মামলাটি চট্টগ্রামের তৃতীয় যুগ্ম জেলা জজ আদালতের বিচারক সরকার কবির উদ্দিনের আদালতে বিচারাধীন। একই ঘটনায় পাঁচলাইশের তাজুল ইসলামের ছেলে বেলাল হোসেনসহ সংশ্লিষ্টদের অন্য আদালতে করা আরেকটি মামলা বিচারাধীন।

তৃতীয় যুগ্ম জেলা জজ আদালতের বিচারক সরকার কবির উদ্দিনের আদালতে বিচারাধীন মামলার তথ্য জানতে পেরে বেলাল হোসেনরা তার আদালতে পক্ষভুক্ত হতে আবেদন করেন; কিন্তু ২০১৯ সালের ২৯ মে চট্টগ্রামের তৃতীয় যুগ্ম জেলা জজ সরকার কবির উদ্দিন এ আবেদন খারিজ করে দেন। ঐ বছরের ২৭ আগস্ট তারা হাইকোর্টে রিভিশন মামলা করেন। ঐ বছরের ২ সেপ্টেম্বর তৃতীয় যুগ্ম জেলা জজ আদালতে চলমান মামলার ওপর তিন মাসের স্থগিতাদেশ দিয়ে রুল জারি করে হাইকোর্ট।

হাইকোর্টের এ আদেশের কপি দাখিল করা হলেও তা ঐ বছরের ২৭ নভেম্বর সংশ্লিষ্ট আদালত নথিভুক্ত এবং পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করে দেন। ঐ বছরের ১৮ ডিসেম্বর হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশের মেয়াদ বাড়িয়ে দেওয়া আদেশের কপিও সংশ্লিষ্ট আদালতে দাখিল করা হয়। হাইকোর্টের আদেশের বিষয়টি অবহিত করার পরও বিচারক মামলার কার্যক্রম চলমান রাখায় হাইকোর্টে আদালত অবমাননার মামলা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top