রানীশংকৈলে চলছে দুর্গাপূজার প্রস্তুতি

PicsArt_09-22-05.12.24.jpg

রানীশংকৈলে চলছে দুর্গাপূজার প্রস্তুতি

রানীশংকৈল প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার প্রস্তুতি চলছে পুরোদমে। ক’দিন পরই দেবী দুর্গা আসছে, দুর্ঘার আগমনকে ঘিরে দৃষ্টিনন্দন ও আকর্ষনীয় করে তুলতে প্রতিমা নিরমান শিল্পীরা দিনরাত পরিশ্রম করে হাত দিয়ে ফুটিয়ে তুলছেন দেবী দূর্গার এক একটি রূপ।

মন্দির গুলোতে চলছে সাজসজ্জাকরণের ব্যাপক আয়োজন। তাই ব্যস্ত রাণীশংকৈলের প্রতিমা তৈরির কারিগররা। তাই শিল্পীর হাতের ছোঁয়ায় একটু একটু করে যেন জীবন্ত হয়ে উঠছেন মা দেবী দূর্গা। ধরণীর শক্ত মাটি নরম করে দেবীদুর্গার সাথে গড়ে তুলছে কার্তিক, গণেশ, লক্ষ্মী আর সরস্বতীর মূর্তি। কাজের চাপ বেশী থাকায় পুরুষদের পাশাপাশি কাজ করছেন বাড়ির মহিলারাও। এরপর প্রতিমাতে দেয়া হবে রং তুলির আঁচড়। তবে প্রতিমা তৈরির বাঁশ, খড়, মাটিসহ অন্যান্য উপকরণের দাম বৃদ্ধি পেলেও বাড়ে নি প্রতিমার মূল্য।

আর্থিকভাবে লাভবান না হলেও পৈত্রিক পেশা ধরে রাখতে এ কাজ করে যাচ্ছেন কারিগররা। তাদের দাবি আমাদের প্রতি লক্ষ করা আমরা যেনো ভালো ভাবে বাচঁতে পারি, এদিকে উপজেলা পূজা উদযাপন পরিষদের নেতারা জানালেন, আসন্ন দুর্গা পূজার সবধরনের প্রস্তুতির কাজ ঠিকভাবেই এগিয়ে যাচ্ছে ।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ছবিকান্ত দেব ও সাধারণ সম্পাদক সাধন বসাক বলেন, গতবারের চেয়ে এবারের দুর্গা উৎসব আরো ভালো হবে আমরা সেইভাবে পরিদর্শন পূর্বক সকল ব্যবস্থা নিয়েছি।

এ ব্যাপারে থানা অফিসার ইনচার্জ আব্দুল মান্নান বলেন, যেকোনো ধরনের যেনো না ঘটনা ঘটে আমরা সজাগ থাকব, তাই বিভিন্ন জায়গায় প্রতিমা নির্মাণ হচ্ছে, আমরা পৌরসভা সহ সংশ্লিষ্ট ইউনিয়নে পূজার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করেছি।

এ বছর রাণীশংকৈল উপজেলায় পৌরসভাসহ ধর্মগর কাশিপুর নেকমরদ রাতোর বাচোর হোসেনগাঁও লেহেম্বা নন্দুয়া ৮টি ইউনিয়নে মোট ৫৯টি পূজা দুর্গাপূজা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন উপজেলা পূজা উদযাপন পরিষদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top