আজ শেষ হচ্ছে দুই মাসের নিষেধাজ্ঞা, বোরহানউদ্দিনে চাল পায় নি দরিদ্র জেলেরা

Picsart_22-09-05_00-27-37-170.jpg

১মার্চ ২০২৪ থেকে ভোলা জেলার মেঘনা ও তেতুলিয়া নদীসহ দেশের ৫টি অভয়াশ্রমে নিষেধাজ্ঞা ছিল। আজ ৩০ এপ্রিল ২০২৪ রাত ১২টায় শেষ হচ্ছে জাটকা রক্ষায় অভয়াশ্রম কর্মসূচি। কিন্তু বোরহানউদ্দিন উপজেলায় জেলেদের জন্য বরাদ্দ দেওয়া দ্বিতীয় কিস্তির চাল এখনো বিতরণ করা হয়নি। দুঃখ কষ্ট জেলেরা দিন পার করলেও খোঁজ খবর রাখে নি কেউ।

সাগর চৌধুরীঃ ভোলা জেলার মেঘনা ও তেতুলিয়া নদীতে মাছ ধরা দুই মাসের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ। নিষেধাজ্ঞা শেষে নদীতে মাছ ধরতে অপেক্ষায় ভোলার হাজার হাজার জেলেরা। নিষেধাজ্ঞার শেষ মুহূর্তে নৌকা মেরামত আর জাল তৈরীতে সময় কাটাচ্ছে ভোলা জেলার জেলেরা।

জাটকা রক্ষায় গত ১মার্চ থেকে ভোলা জেলার মেঘনা ও তেতুলিয়া নদীসহ দেশের ৫টি অভয়াশ্রমে এ নিষেধাজ্ঞা ছিল।

আজ ৩০ এপ্রিল ২০২৪ রাত ১২টায় শেষ হচ্ছে জাটকা রক্ষায় অভয়াশ্রম কর্মসূচি। গত ১মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস দেশের ৫টি অভয়াশ্রমে নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা ছিল।

আগামী ১ মে থেকে ভোলা জেলার মেঘনা ও তেতুলিয়া নদীর বিস্তৃর্ণ জলরাশিসহ ইলিশ শিকারে বিভিন্ন নদীতে নামবে জেলেরা। মাছ শিকারের প্রস্তুতিতে নিষেধাজ্ঞার শেষ মুহূর্তে ব্যস্ত সময় কাটছে ভোলার জেলে পল্লীগুলোতেও। জাল আর মাছ ধরার নৌকা মেরামতে প্রস্তুতি নিচ্ছেন মাঝি ও জেলেরা।

এদিকে, ভোলা জেলার মেঘনা ও তেতুলিয়া নদীতে মাছ ধরা দুই মাসের নিষেধাজ্ঞা আজ শেষ হলেও জেলেদের জন্য বরাদ্দ দেওয়া চাল এখনো বিতরণ করা হয়নি বলে জেলেরা অভিযোগ করেছেন। তাদের মাঝে চাপা ক্ষোভ লক্ষ্য করা গেছে।

ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলার একটি পৌরসভা সহ নয়টি ইউনিয়নে এখনো জেলেদের চাল দেওয়া হয় নি।

বোরহানউদ্দিন উপজেলার বিভিন্ন ইউনিয়নেও খোঁজ নিয়ে জানা যায়, এখনো দ্বিতীয় কিস্তি’র চাল বিতরন করা হয় নি।

জেলেদের একাধিক অভিযোগের বিষয়ে জানতে বোরহানউদ্দিন উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিবদের সাথে যোগাযোগ করা হলে তারা জানান, ডিও হয়েছে। চাল পরিবহন করে ইউনিয়ন পরিষদে নেওয়ার পর চাল দেওয়া হবে।

বড়মানিকা ইউনিয়নের কামাল মাঝি বলেন, চাল দিব কবে আর! অভিযান তো আজ শেষ। আমরা জাল ও নৌকা করছি। নদীতে যাব।

অভিযান শেষ হলেও জেলেদের চাল বিতরন না করায় জেলেরা হতাশ। তারা অভিযোগ করে বলেন, এখনো চাল না দিলে আর কবে দিব? চেয়ারম্যান ও মেম্বারা বেইচ্ছা খাইব।

গংগাপুরের হাতেম মাঝি বলেন, এখনো চাউল পাই নাই। আমাগো দুঃখ কষ্ট স্যারে গো কিছু যায় আসে। পারে খালি জেল জরিমানা করতে।

হাসাননগর ইউনিয়নের জাহাঙ্গীর মাঝি বলেন, আমরা এখনো চাল পাই নাই ভাই। চেয়ারম্যান ও মেম্বারের কাছে গেলে তারা বলে, এখনো আসে নাই চাল।

বোরহানউদ্দিন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা’র কাছে জেলেদের চাল বিতরণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দুই মাসের নিষেধাজ্ঞার মধ্যে জেলেদের চাল বিতরন করতে পারলে ভালো হত। শুনেছি ডিও হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই চাল বিতরন শুরু হবে।

বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রায়হান-উজ্জামান এর কাছে জেলেদের চাল বিতরণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, চালের ডিও ছেড়ে দেওয়া হয়েছে। গোডাউন থেকে অনেকেই চাল ইউনিয়ন পরিষদে নিচ্ছেন। দ্রুতই চাল বিতরন করা হবে।

সম্প্রতি বোরহানউদ্দিন উপজেলার বিভিন্ন ইউনিয়নে জেলেদের চাল বিতরণে অনিয়ম ও অনেক ইউনিয়নে সরকারের বরাদ্দ চাল বিতরনে নয় ছয় করার প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, আমি নিজে চাল বিতরনে উপস্থিত থাকব। তাছাড়াও আমি ইতোমধ্যে সিএ’কে বলে রেখেছি চেয়ারম্যান ও সচিবদের সাথে যোগাযোগ করতে।

আরও সংবাদ পড়ুন।

১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত সারাদেশে ইলিশ আহরণ নিষিদ্ধ থাকবে -মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

আরও সংবাদ পড়ুন।

মৎস্য খাতে ই-সার্টিফিকেশন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নতুন অধ্যায়ের সূচনা-মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

আরও সংবাদ পড়ুন।

বোরহানউদ্দিনে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২৪ উদযাপন

আরও সংবাদ পড়ুন।

বোরহানউদ্দিনে জেলেদের মাঝে ৪২ টি বকনা বাছুর বিতরণ

আরও সংবাদ পড়ুন।

দৌলতখানের মেঘনা নদীতে মাছ ধরার অপরাধে ১৫ জেলে আটক; ১ মাসের জেল প্রত্যেকের

আরও সংবাদ পড়ুন।

ভোলায় মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৩ বাস্তবায়নে সচেতনতা সভা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top