বিচারক-আইনজীবীদের কালো কোট-গাউন পরতে হবে না – সুপ্রিম কোর্ট   

Picsart_24-02-25_14-22-48-876.jpg

আদালত প্রতিবেদকঃ সারাদেশব্যাপী চলমান তীব্র তাবদাহের কারণে অধস্তন আদালত ও ট্রাইব্যুনালের বিচারক এবং আইনজীবীদের কালো কোট এবং গাউন পরিধান করার বাধ্যবাধকতা নেই।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত এই সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশব্যাপী চলমান তীব্র তাপদাহের কারণে দেশের বিভিন্ন আইনজীবী সমিতির আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতির সঙ্গে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিগণের আলোচনাক্রমে বিচারক ও আইনজীবীদের ড্রেসকোড বিষয়ে সিদ্ধান্ত হয়। অধস্তন আদালত ও ট্রাইব্যুনালের বিচারক এবং আইনজীবীদের পরিধেয় পোষাক সংক্রান্ত সুপ্রিম কোর্টের ২০২৩ সালের সিদ্ধান্ত পুনর্বহাল করা হয়।

সিদ্ধান্ত হয় যে, তীব্র তাবদাহের কারণে বিচারকবৃন্দ এবং আইনজীবীরা ক্ষেত্রমতে সাদা শার্ট বা সাদা শাড়ি/সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড/কালো টাই পরিধান করবেন। এ ক্ষেত্রে কালো কোট এবং গাউন পরিধান করার বাধ্যবাধকতা নেই।

এই নির্দেশনা সুপ্রিম কোর্ট এবং দেশের সকল অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত ও ট্রাইব্যুনালে গতকাল থেকে কার্যকর হয়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এটি বলবৎ থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আরও সংবাদ পড়ুন।

বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান রাষ্ট্রপতির

আরও সংবাদ পড়ুন।

মামলাজটের কারণে জনগণ অনেক সময় ন্যায়বিচার থেকে বঞ্চিত – আনিসুল হক

আরও সংবাদ পড়ুন।

ঘুষ ও দুর্নীতির অভিযোগ জেলা জজের বিরুদ্ধে – প্রতিবাদ সভা আইনজীবীদের

আরও সংবাদ পড়ুন।

বিচারালয়কে যেন রাজনীতিকরণ করা না হয় – প্রধান বিচারপতি

আরও সংবাদ পড়ুন।

বিচারপতি ওবায়দুল হাসান ২৪তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top