সার আত্মসাতের অভিযোগে – সাবেক এমপি পোটন সহ ৫ জনের বিরুদ্ধে দুদকের মামলা

Picsart_23-11-26_23-00-36-597.jpg

আজ রোববার (২৬ নভেম্বর২০২৩) বিকেলে।
দুর্নীতি দমন কমিশন সচিব মো. মাহবুব হোসেন সংবাদ সম্মেলনে, নরসিংদী -২ আসনের সাবেক এমপি কামরুল আশরাফ খান পোটন সহ পাঁচজনের বিরুদ্ধে মামলার বিষয়টি নিশ্চিত করেন।

সাগর চৌধুরীঃ রাষ্ট্রের ৫৮১ কোটি ৫৮ লাখ টাকা মূল্যের ৭১ হাজার ৮০১ মেট্রিক টন সার আত্মসাতের অভিযোগে নরসিংদী -২ আসনের সাবেক এমপি কামরুল আশরাফ খান পোটন সহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

দুদকের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. রফিকুজ্জামান কমিশনের ঢাকা-১ কার্যালয়ে মামলাটি দায়ের করেন।

মামলার অন্য আসামিরা হলেন- পোটন ট্রেডার্সের মহাব্যবস্থাপক মো. শাহাদাত হোসেন, মহাব্যবস্থাপক মো. নাজমুল আলম বাদল, প্রতিষ্ঠানটির উত্তরবঙ্গ প্রতিনিধি মো. সোহবার হোসেন এবং খুলনা ও নওয়াপাড়া প্রতিনিধি মো. আতাউর রহমান। 

২০২১-২০২২ অর্থবছরে জিটুজি চুক্তির আওতায় মধ্যপ্রাচ্যের তিনটি দেশ সৌদি আরব, দুবাই ও কাতার থেকে আমদানি করা ইউরিয়া সার পরিবহনের জন্য বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের সঙ্গে স্থানীয় প্রতিনিধি মেসার্স পোটন ট্রেডার্স এবং প্রিন্সিপাল ড্রাই বাঙ্ক শিপিং (প্রা.) লিমিটেডের মোট ৩ লাখ ৯৩ হাজার ২৪৫.৫৩০ টন ইউরিয়া সার বিভিন্ন গুদামে সরবরাহ দেওয়ার জন্য মোট ১৩টি স্থানীয় পরিবহন চুক্তি সই হয়। যার মধ্যে ৩৭টি চুক্তির অধীনে আশরাফ খানের (পোটন) মালিকানাধীন ঠিকাদারি প্রতিষ্ঠান পোটন ট্রেডার্স ২ লাখ ১৫ হাজার ৩৭৭.৫৬৬ টন ইউরিয়া সার বুঝে নিয়ে ১ লাখ ৪৩ হাজার ৫৭৬.২৫৮ টন ইউরিয়া সার সরবরাহ করা হলেও ৭১ হাজার ৮০১ টাকা ৩১ কেজি ইউরিয়া সার সরবরাহ না করে আত্মসাৎ করেন।

ট্রানজিটে থাকা অসরবরাহ করা ইউরিয়া সার দ্রুত সরবরাহ দেওয়ার জন্য মেসার্স পোটন ট্রেডার্সকে ধারাবাহিকভাবে পত্র এবং তাগিদ পত্রসহ মোট ৪৩টি পত্র দেওয়া হয়েছিল।

বিসিআইসি গঠন করা তদন্ত কমিটিতেও অভিযোগের সত্যতা মিলেছে। ২০২১ সালের ১ নভেম্বর থেকে ২০২২ সালের ৩০ জুলাইয়ের ওই আত্মসাতের ঘটনা ঘটেছে।

আসামিদের দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারায় অভিযোগ আনা হয়েছে।

আরও সংবাদ পড়ুন।

বন্ড লাইসেন্সে রাজস্ব ফাঁকি – ফাঁসলেন ১০ কাস্টমস কর্মকর্তা সহ ১৩ জন

আরও সংবাদ পড়ুন।

১০ লাখ টাকা ঘুষ নেয়ার অপরাধে উপ-কর কমিশনার মহিবুল ইসলামকে আটক করেছে দুদক

আরও সংবাদ পড়ুন।

চোখ-কান খোলা রাখবে দুদক – দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top