১ কোটি ৩৫ লাখ গাছ লাগাবে বিএমইটি – শহীদুল আলম

Picsart_23-06-06_23-09-16-437.jpg

বিদেশ থেকে আসা প্রবাসীদের রেমিট্যান্স কমে যেতে পারে কিন্তু একটি গাছ লাগালে তা থেকে পাওয়া ফল কখনো কমবে না। প্রবাসীরা বিদেশ থেকে এসে সেই রোপিত গাছের ফল খেতে পারবেন। তবে এজন্য ফলজ, বনজ, ওষুধি ও ফুলের গাছসহ নানা প্রজাতির গাছ লাগাতে হবে – শহীদুল আলম

সাগর চৌধুরীঃ আজ মঙ্গলবার (৬জুন২০২৩) বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ঢাকার কাকরাইলে অবস্থিত বিএমইটির সম্মেলন কক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজকের সভায় বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক; শহীদুল আলম বলেন, বর্তমানে ১ কোটি ৩০ লাখ প্রবাসী দেশের বাইরে অবস্থান করছেন। তাদের প্রত্যেকের পরিবার যদি একটি করে গাছ লাগায় তাহলে সারাদেশে ১ কোটি ৩০ লাখ গাছ রোপিত হবে। এর পাশাপাশি বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) ও অন্যান্য সহযোগী সংগঠন মিলে ৫ লাখ গাছ লাগাবে। এতে সারাদেশে ১ কোটি ৩৫ লাখ গাছ লাগানো সম্ভব হবে।

শহীদুল আলম বলেন, ‘বিদেশ থেকে আসা প্রবাসীদের রেমিট্যান্স কমে যেতে পারে কিন্তু একটি গাছ লাগালে তা থেকে পাওয়া ফল কখনো কমবে না। প্রবাসীরা বিদেশ থেকে এসে সেই রোপিত গাছের ফল খেতে পারবেন। তবে এজন্য ফলজ, বনজ, ওষুধি ও ফুলের গাছসহ নানা প্রজাতির গাছ লাগাতে হবে।

তিনি আরো বলেন, ‘সারাদেশে বিএমইটির বিভিন্ন ট্রেনিং সেন্টার ও জেলা অফিস রয়েছে। এ অফিসগুলোতে গাছ লাগানো হচ্ছে। এজন্য প্রতিটি কর্মকর্তাকে নিজ উদ্যোগে উদ্বুদ্ধ করা হচ্ছে।’

মতবিনিময় সভায় সৌদি আরবে ঘটা বিভিন্ন ভোগান্তির বিষয় জানতে চাইলে বিএমইটির মহাপরিচালক বলেন, ‘জাপান ও দক্ষিণ কোরিয়ার মতো সৌদি আরবেও এখন দক্ষকর্মী প্রয়োজন।

ইতিমধ্যে সৌদি আরবের ৫টি সেক্টরে কাজ করার জন্য দক্ষতার পরীক্ষা দিতে হয়। এই দক্ষতার পরীক্ষায় পাশ করতে পারলে সৌদি আরবে যাওয়া যায়। কিছুদিন পরে আরো ৮টি সেক্টরে এই পরীক্ষা চালু হবে।

এই পরীক্ষাগুলো দিয়ে ওই দেশে প্রবেশ করলে ভোগান্তি থেকে রক্ষা পাবে কর্মীরা।’

আজকের (৬জুন২০২৩) মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, বিএমইটির অতিরিক্ত মহাপরিচালকের (প্রশিক্ষণ) আ স ম আশরাফুল ইসলাম।

অতিরিক্ত মহাপরিচালক (কর্মসংস্থান) এ এইচ এম আনোয়ার পাশা।

উপপরিচালক জোহরা মনসুর ও পরিচালক (বহির্গমন ও প্রটোকল) মোহাম্মদ আব্দুল হাই, বিএমইটির অন্য অন্য কর্মকর্তা ও কর্মচারীগণ।

আরও সংবাদ পড়ুন।

প্রবাসীদের বিমানবন্দরে শুভেচ্ছা জানিয়েছেন -বিএমইটি

আরও সংবাদ পড়ুন।

রেমিট্যান্স বাড়লে দেশ উপকৃত হবে;উন্নয়ন বাড়বে – বিএমইটি মহাপরিচালক শহীদুল আলম

আরও সংবাদ পড়ুন।

শত্রু তৈরি হওয়ার জন্য সাফল্যই যথেষ্ট – বিএমইটি’র মহাপরিচালক শহীদুল আলম এনডিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top