১৩৫ জন অতিরিক্ত সচিব পদে অতিরিক্ত কর্মকর্তা ৩২০; আরও ১০০ঈদের আগে যুক্ত হচ্ছেন

Picsart_22-02-18_13-30-59-805.jpg

১৩৫ জন অতিরিক্ত সচিব পদে অতিরিক্ত কর্মকর্তা ৩২০; আরও ১০০ঈদের আগে যুক্ত হচ্ছেন

বিশেষ প্রতিবেদকঃ সরকার ইতোমধ্যে কয়েক দফা বৈঠক করে এসএসবি পদোন্নতিযোগ্য কর্মকর্তাদের তালিকা চূড়ান্ত করেছে। এসব বৈঠকে কর্মকর্তাদের কর্মজীবনের যাবতীয় নথি, প্রয়োজনীয় নম্বর, চাকরিজীবনের শৃঙ্খলা, দুর্নীতির অভিযোগসহ সামগ্রিক বিষয় বিশ্লেষণ করা হয়েছে।

এ প্রসঙ্গে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমে বলেন, ‘অতিরিক্ত সচিব পদে পদোন্নতির কাজ চলছে। প্রক্রিয়া শেষে শিগগিরই প্রজ্ঞাপন জারি হবে।’

এদিকে প্রশাসনে অতিরিক্ত সচিবের অনুমোদিত পদ ১৩৫টি। বর্তমানে কর্মরত ৩২০ জন। অর্থাৎ অনুমোদিত পদের দ্বিগুণেরও বেশি। এর সঙ্গে আরও ১০০ জন যুক্ত হলে প্রশাসনের মাথা আরও ভারী হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, প্রশাসনে ভারসাম্য রক্ষার জন্যই বিভিন্ন স্তরে পদসংখ্যার বিন্যাস হয় পিরামিডের মতো। এই পিরামিড আকৃতি নষ্ট হলে প্রশাসনের ভারসাম্যও নষ্ট হয়।

পদ ছাড়া পদোন্নতি দিলে প্রশাসনে নানা ধরনের নেতিবাচক প্রভাব পড়ে বলে মনে করেন প্রশাসন বিষয়ক বেশ কিছু গ্রন্থের লেখক ও সাবেক অতিরিক্ত সচিব মো. ফিরোজ মিয়া।

তিনি গণমাধ্যমে বলেন, ‘পদ ছাড়া পদোন্নতি হলে পদায়নে সমস্যা হবে। পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের আগের পদেই কাজ করতে হবে। পদোন্নতির পর নতুন দায়িত্ব না পেলে কর্মস্পৃহা বৃদ্ধি পায় না, প্রশাসনের পিরামিডও অক্ষুণ্ন থাকে না।’

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বিসিএস ১৭তম ব্যাচ ১৯৯৮ সালের ২২ ফেব্রুয়ারি চাকরিতে যোগ দেয়। ওই ব্যাচের ৬৭ জন কর্মকর্তার মধ্যে ৪৯ জন এরই মধ্যে যুগ্ম সচিব হয়েছেন। তাঁদের চাকরির মেয়াদ ২৫ বছর পূর্ণ হয়েছে। তাঁদের সঙ্গে সদ্য বিলুপ্ত হওয়া ইকোনমিক ক্যাডারের ১৮ কর্মকর্তাও আছেন। এই ব্যাচের কর্মকর্তারা ২০১৮ সালের ১৬ অক্টোবর যুগ্ম সচিব হন। ফলে যোগ্যতার ঘাটতি নেই তাদের। অন্য ক্যাডার থেকেও বেশ কয়েকজন কর্মকর্তাও পদোন্নতি পাবেন। এর বাইরে বিভিন্ন সময়ে পদোন্নতি না পাওয়া ১৫৯ জন কর্মকর্তার মধ্য থেকেও কেউ কেউ পদোন্নতি পেতে পারেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, প্রশাসনের যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিতে প্রয়োজনীয় বৈঠক সম্পন্ন করেছে এসএসবি। ঈদুল ফিতরের আগেই কমবেশি ১০০ কর্মকর্তা অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি পেতে পারেন। প্রশাসন ক্যাডারের পাশাপাশি অন্য ক্যাডার থেকেও পদোন্নতি দেওয়া হবে।

পদোন্নতি বিধিমালা-২০০২ অনুযায়ী, অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতির ক্ষেত্রে ৭০ শতাংশ প্রশাসন ক্যাডার এবং ৩০ শতাংশ অন্য ক্যাডারের কর্মকর্তাদের বিবেচনায় নিতে হবে। মূল্যায়ন নম্বরের অন্তত ৮৫ নম্বর থাকতে হবে সংশ্লিষ্ট কর্মকর্তাদের। যুগ্ম সচিব পদে তিন বছরসহ ২০ বছরের চাকরির অভিজ্ঞতা বা যুগ্ম সচিব পদে কমপক্ষে দুই বছরের চাকরিসহ ২২ বছরের অভিজ্ঞতা থাকলে অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতির জন্য বিবেচিত হন।

আরও সংবাদ পড়ুন।

ক্ষমতার অপপ্রয়োগ যাতে না হয় ডিসিদেরকে তা নিশ্চিত করার নির্দেশ রাষ্ট্রপতি’র

আরও সংবাদ পড়ুন।

জনপ্রশাসন নীতিমালা ২০২২; এসি ল্যান্ড হিসেবে অভিজ্ঞতা ছাড়া ইউএনও নয়

আরও সংবাদ পড়ুন।

‘মাথামোটা’ জনপ্রশাসন কাঠামো থেকে বের হবে কবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top