দূষণমুক্ত নিরাপদ সুষম ও পুষ্টিকর খাদ্য নিশ্চিতে সরকার নিরলসভাবে কাজ করছে – পরিবেশমন্ত্রী

Picsart_23-03-06_20-51-31-665.jpg

দূষণমুক্ত নিরাপদ সুষম ও পুষ্টিকর খাদ্য নিশ্চিতে সরকার নিরলসভাবে কাজ করছে-পরিবেশমন্ত্রী

সাগর চৌধুরীঃ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, দেশের জনগণের জন্য দূষণমুক্ত পরিবেশ এবং নিরাপদ সুষম ও পুষ্টিকর খাদ্য নিশ্চিতকরণে বর্তমান সরকার নিরলভাবে কাজ করছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও নিরাপদ, স্বাস্থ্যসম্মত, বিষাক্ত পদার্থ ও রোগজীবাণু মুক্ত খাদ্য নিশ্চিত করতে হবে। এটা শুধু আমাদের নিজেদের জন্যই নয়, খাদ্য রপ্তানিতে বিশ্ববাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে নিরাপদ খাদ্য বিষয়টাকে নিশ্চিত করার এখনই উপযুক্ত সময়। দেশ ও জাতিকে মেধাবী, সুখী ও সমৃদ্ধশালী করে গড়ে তুলতে হলে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে সবাইকে এগিয়ে আসতে হবে ।

সোমবার (০৬ মার্চ) সন্ধ্যায় শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ‘সুস্থ্য সবল জাতি চাই, নিরাপদ খাদ্যের বিকল্প নাই’ প্রতিপাদ্যে জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২৩ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, এটা আনন্দের বিষয় যে, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় নিরাপদ লাল মাংস বিষয়ে প্রকল্প বাস্তবায়ন করছে। এ সম্পর্কে মানুষকে সচেতন করা, নিরাপদ মাংসের ধারণা প্রচার করা ও আমরা যেন পরিপূর্ণ আমিষের উৎস হিসেবে পরিষ্কার পরিচ্ছন্ন মাংস খাবার পেতে পারি তা নিশ্চিত করতে তারা কাজ করছে। মাংস উৎপাদন থেকে শুরু করে, প্রাণী কেনা বেচা, প্রাণী জবাই, মাংসের প্রক্রিয়াকরণ, সংরক্ষণ সম্পর্কে মানুষকে সচেতন করা খুবই গুরুত্বপূর্ণ। এটা আশার কথা যে, নিরাপদ খাদ্য দিবস পালনের জন্য শিক্ষার্থীরা এসেছেন, আগ্রহ দেখিয়েছেন, নিরাপদ খাদ্য নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। আজকের শিক্ষার্থীদের হাত ধরেই নিরাপদ খাদ্য পাওয়া যাবে মর্মে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ডক্টর মোঃ নজরুল ইসলাম; বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোঃ আব্দুল কাইয়ুম সরকার, খাদ্য ও কৃষি সংস্থার সহকারী রিপ্রেজেন্টেটিভ(প্রোগ্রাম) ড. নুর আহমেদ খন্দকার এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও প্রকল্পের টিম লিডার প্রফেসর ডক্টর মোঃ হারুন উর রশীদ প্রমুখ।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিবৃন্দ, বিভিন্ন সরকারি-বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিজ্ঞানী, গবেষকসহ, এবং শিক্ষার্থীবৃন্দ বক্তব্য রাখেন। এছাড়াও অনুষ্ঠানে, ‘মিট ফুড সেফটিঃ এ ওয়ে টু এনসিউর হেলদি লাইফ এন্ড ওয়েলবিইং’ শিরোনামে গোলটেবিল বৈঠক, মেগা কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করা হয়।

আরও সংবাদ পড়ুন।

বায়ুদূষণ কমাতে পদক্ষেপ নিন – হাইকোর্ট

আরও সংবাদ পড়ুন।

আবাদি জমি শিল্পায়নে ব্যবহার করা যাবে না – প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আরও সংবাদ পড়ুন।

উপকূলীয় এলাকায় একবার ব্যবহার্য প্লাস্টিক বন্ধে কাজ করছে সরকার – পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top