স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ক্যাশিয়ার আব্দুছ ছাত্তার মিয়া আটক ও দুদকের মামলা

Picsart_22-12-05_19-29-10-639.jpg

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ক্যাশিয়ার আব্দুছ ছাত্তার মিয়া আটক ও দুদকের মামলা

সাগর চৌধুরীঃ ইউজার ফি’র অর্থ আত্মসাতের অভিযোগে সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে এর ক্যাশিয়ারের বিরুদ্ধে মামলাঃ আসামী গ্রেফতার।

অভিযুক্ত মোঃ আব্দুছ ছাত্তার মিয়া (বয়স-৫৪ বছর), ক্যাশিয়ার, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতাল, ঢাকা গত ০১/৭/২০২২ হতে ২৮/১১/২০২২ খ্রি. তারিখ পর্যন্ত রোগীদের চিকিৎসা সেবা ও বিভিন্ন পরীক্ষার জন্য আদায়কৃত সরকারী রাজস্ব (ইউজার ফি) বাবদ ২,৫৪,৪৩,৪৪১/- (দুই কোটি চুয়ান্ন লক্ষ তেতাল্লিশ হাজার চারশত একচল্লিশ) টাকা অবৈধভাবে লাভবান হওয়ার অভিপ্রায়ে অসৎ উদ্দেশ্যে সরকারী কোষাগারে জমা প্রদান না করে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ ও অসদাচরণের মাধ্যমে আত্মসাতপূর্বক দন্ডবিধির ৪০৯ ধারা তৎসহ দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭ এর ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় দমন কমিশন, প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মাহবুবুল আলম বাদী হয়ে আজ ১৯/১২/২২ খ্রি. তারিখে দুদক, সজেকা, ঢাকা-১ এ একটি মাললা দায়ের করা হয়েছে। তৎপ্রেক্ষিতে আসামীকে গ্রেপ্তারপূর্বক আদালতে প্রেরণ করা হয়েছে।

ঘটনার বিবরণঃ

অভিযুক্ত মোঃ আব্দুছ ছাত্তার মিয়ার বিরুদ্ধে ২,৫৪,৪৩,৪৪১/- টাকা আত্মসাতের দায়ে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষ কর্তৃক দুর্নীতি দমন কমিশনে অভিযোগ করেন। অভিযোগের বিষয়ে মামলা রুজু ও মামলা তদন্তের জন্য কমিশন কর্তৃক সিদ্ধান্ত গৃহীত হয়।

আসামী মোঃ আব্দুছ ছাত্তার মিয়া ক্যাশিয়ার পদে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতাল, ঢাকায় কর্মরত আছেন। তিনি হাসপাতালের রোগীদের চিকিৎসা সেবা ও বিভিন্ন পরীক্ষার সরকারী রাজস্ব (ইউজার ফি) বাবদ আদায়কৃত অর্থ অগ্রণী ব্যাংক লিঃ, মিটফোর্ড হাসপাতাল শাখা, ঢাকায় উক্ত অর্থ জমা প্রদান করতেন। পরবর্তীতে তিনি ট্রেজারী চালানের মাধ্যমে সোনালী ব্যাংক লিঃ, মিটফোর্ড শাখা, ঢাকায় সমুদয় অর্থ জমা দিতেন।

তিনি দৈনিক আদায়কৃত ইউজার ফি’র নগদ অর্থ হাসপাতালের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক মোঃ আলী ইমামের নিকট হতে গ্রহণ করতেন।

উক্ত হাসপাতালের হিসাবরক্ষণ কর্মকর্তা মোঃ জাহেদুর রহিমের হিসাব অনুযায়ী গত ০১/৭/২০২২ হতে ২৮/১১/২০২২ খ্রি. তারিখ পর্যন্ত আদায়কৃত ইউজার ফি’র পরিমান ৫,১৩,৮৮,৬৮৮/- টাকা।

যার মধ্যে ট্রেজারী চালানের মাধ্যমে সরকারী কোষাগারে জমাকৃত অর্থের পরিমান ২,৩৪,০২,৮৯৮/- টাকা। রোগীদের বিভিন্ন পরীক্ষা না হওয়ায় ফেরত দেয়া হয়েছে ৩,৮৪,৬৯০/- টাকা।

গত ২৮/১১/২০২২ খ্রি. তারিখে ব্যাংকের বর্ণিত হিসাবে স্থিতি ছিল ২১,৫৭,৬৫৯/- টাকা ।

এভাবে মোট (২,৩৪,০২,৮৯৮ + ৩,৮৪,৬৯০ + ২১,৫৭, ৬৫৯) = ২,৫৯, ৪৫,২৪৭/- টাকা জমার হিসাব পাওয়া যায়। আসামী মোঃ আব্দুছ ছাত্তার মিয়া অবশিষ্ট (৫,১৩,৮৮,৬৮৮-২,৫৯,৪৫, ২৪৭) = ২,৫৪,৪৩,৪৪১/- টাকা হাসপাতালের ব্যাংক হিসাব কিংবা সরকারী কোষাগারে জমা না দিয়ে আত্মসাত করেছেন।

গত ৩০/১১/২০২২ খ্রি. তারিখে তিনি হাসপাতালের নিকট কৃত অপরাধের স্বীকারোক্তি দিয়েছেন।

এমতাবস্থায়, উপর্যুক্ত ঘটনায় আসামী মোঃ আব্দুছ ছাত্তার মিয়া, ক্যাশিয়ার, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতাল, ঢাকার বিরুদ্ধে ০১/৭/২০২২ হতে ২৮/১১/২০২২ খ্রি. তারিখ পর্যন্ত অবৈধ ভাবে লাভবান হওয়ার অভিপ্রায়ে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ ও অসদাচরণের মাধ্যমে সরকারী ২,৫৪,৪৩,৪৪১/- (দুই কোটি চুয়ান্ন লক্ষ তেতাল্লিশ হাজার চারশত একচল্লিশ) টাকা আত্মসাতের দায়ে দন্ডবিধির ৪০৯ ধারা তৎসহ দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭ এর ৫(২) ধারায় একটি নিয়মিত মামলা রুজু করা হয়েছে এবং আসামীকে গ্রেপ্তার পূর্বক আদালতে প্রেরণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top