সোনালী ব্যাংকের সাবেক ডেপুটি জেনারেল ম্যানেজার প্রদীপ কুমার শর্মা’র বিরুদ্ধে দুদকের মামলা

PicsArt_06-09-09.58.31.jpg

সোনালী ব্যাংকের সাবেক ডেপুটি জেনারেল ম্যানেজার
প্রদীপ কুমার শর্মা’র বিরুদ্ধে দুদকের মামলা

সাগর চৌধুরীঃ প্রদীপ কুমার শর্মা, জি-২৬৪৮৩, সাবেক ডেপুটি জেনারেল ম্যানেজার, ফরেন রেমিটেন্স ম্যানেজমেন্ট ডিভিশন, সোনালী ব্যাংক লি. এর বিরুদ্ধে দুদকের মামলা
 
দুদুক, সজেকা, ঢাকা-১ এর মামলা নং ১০, তারিখ ২৭/০৭/২০১৯ খ্রি: এর তদন্তকালে প্রাপ্ত রেকর্ডপত্র পর্যালোচনায় দেখা যায় যে,  আসামী  প্রদীপ কুমার শর্মা, (বয়স ৬৫ বছর), জি-২৬৪৮৩, সাবেক ডেপুটি জেনারেল ম্যানেজার, ফরেন রেমিটেন্স ম্যানেজমেন্ট ডিভিশন, সোনালী ব্যাংক লি.প্রদীপ কুমার শর্মা মুক্তিযোদ্ধা পরিচয়ে সোনালী ব্যাংক লিমিটেড, ঢাকায় অফিসার পদে চাকুরির জন্য গত ২৪/১১/১৯৮৩ খ্রি. তারিখ আবেদন করেন এবং পরবর্তীতে কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের তৎকালীন  ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব জাকির খান চৌধুরী (হারুন) এর  স্বাক্ষরিত ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা  সংসদের  উপদেষ্টার  পক্ষে মেজর জেনারেল সাদিকুর রহমান-এর ১৭/৩/৮৩ খ্রি. তারিখের  প্রতিস্বাক্ষরিত “যাহার জন্য প্রযোজ্য” প্রত্যয়ন পত্রের ছায়ালিপি ব্যবহার করে ১৫ জুলাই, ১৯৮৪ খ্রি. তারিখ মুক্তিযোদ্ধা হিসেবে ঘোষণা দিয়ে চাকরিতে যোগদান করেন।

চাকুরির বিজ্ঞপ্তিতে সাধারণ প্রার্থীর সর্বোচ্চ বয়স সীমা ছিল ৩০/১১/৮৩ খ্রি. তারিখ ২৭ (সাতাশ) বছর এবং মুক্তিযোদ্ধা প্রার্থীদের বয়স ছিল ৩০ (ত্রিশ বছর) উল্লেখ ছিল। অথচ ওই তারিখ তার বয়স ছিল ২৯ বছর ০৪ মাস ২৯ দিন। প্রদীপ কুমার শর্মার জন্ম তারিখ ০১/০৭/৫৪ খ্রি.। আসামী প্রকৃতমুক্তিযোদ্ধা না হয়েও মুক্তিযোদ্ধা হিসেবে ঘোষণা দিয়ে গত১০ জুলাই, ১৯৮৪ খ্রি. তারিখ চাকরিতে যোগদান করে অবসরের  তারিখ পর্যন্ত অর্থাৎ ৩০/৬/২০১৪ খ্রি. তারিখ পর্যন্ত সোনালী  ব্যাংক  লিমিটেড  থেকে বেতন বাবদ ৬৯,৩১,৭৯৪.২৮ (উন সত্তর লক্ষ একত্রিশ হাজার সাত শত চুরানব্বই টাকা আটাশ পয়সা) টাকা + উৎসব বোনাস বাবাদ ৮,০৮,২৪৭.০০ (আট লক্ষ আট হাজার দুই শত সাতচল্লিশ) টাকা + উৎসাহ বোনাস বাবদ ৬,৩৩,৫২৫.০০ টাকা (ছয় লক্ষ তেত্রিশ হাজার পাঁচশত পঁচিশ) টাকা + এক্সগ্রেসিয়া বাবদ ১,৭০,৭৫১.০০ (এক লক্ষ সত্তর হাজার সাত শত একান্ন) টাকা +কর্মচারী গৃহ নির্মাণ বাবদ ঋণ ৪৫,৬০,৬৬৬/- টাকা (সুদ ব্যতীত) ও কম্পিউটার ঋণ বাবদ (সুদ ব্যতীত) ৫২,২০০/- সর্বমোট ১,৩১,৫৭,১৮৩/২৮ টাকা সোনালী ব্যাংক লিমিটেড থেকে উত্তোলন পূর্বক আতœসাত করেছেন।  

তদন্তকালে প্রাপ্ত রেকর্ডপত্র পর্যালোচনায় দেখা যায় যে,  বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন-২০১৪ উপলক্ষে প্রণয়নকৃত কিশোরগঞ্জ  সদর উপজেলার মুক্তিযোদ্ধাদের  চূড়ান্ত তালিকায় প্রদীপ কুমার শর্মার মুক্তিযোদ্ধা হিসেবে নাম নেই । উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, কিশোরগঞ্জ সদর, কিশোরগঞ্জ  মারফত প্রাপ্ত রেকর্ডপত্র মোতাবেক প্রদীপ কুমার শর্মা, পিতা-স্বর্গীয় জগদীশ চন্দ্র পন্ডিত, স্থায়ী ঠিকানা: গ্রাম-শোলাকিয়া, পো:+থানা+জেলা: কিশোরগঞ্জ এর মুক্তযোদ্ধাদের হালনাগাদ তালিকায় তার নাম নেই। এছাড়া বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের মারফত উল্লেখ করেন যে, প্রধানমন্ত্রীর প্রতিস্বাক্ষরিত  সনদ রেজিস্টারে, গেজেটে, মুক্তিবার্তা (লালবই) ও ভারতীয় তালিকা (কল্যাণ ট্রাস্ট) এ  প্রদীপ কুমার শর্মা, পিতা-স্বর্গীয় জগদীশ চন্দ্র পন্ডিত, সাং-শোলাকিয়া, ডাকঘর + থানা + জেলা-কিশোরগঞ্জ এর মুক্তিযোদ্ধা  হিসেবে  নাম নেই।

তার  সাময়িক সনদের পরিবর্তে মূল সনদ সংগ্রহ করার নির্দেশ থাকা সত্ত্বেও প্রদীপ কুমার শর্মা তা সংগ্রহ  করেননি। কারণ তার নিকট কোন সাময়িক সনদ নেই, আছে “যাহার জন্য প্রযোজ্য” নামে দু’টি প্রত্যয়ন পত্র। আসামী প্রদীপ কুমার শর্মা মুক্তিযোদ্ধার কোন সুনির্দিষ্ট দালিলিক প্রমাণ দাখিল করতে পারেনি। আসামী প্রদীপ কুমার শর্মা ভুয়া মুিক্তযোদ্ধা হিসেবে সোনালী ব্যাংক লিমিটেড এ চাকুরি সমাপ্ত করে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের মান মর্যাদা ভুলুন্ঠিত করেছেন এবং সোনালী ব্যাংক লিমিটেড থেকে বেতন, ভাতা ও বিভিন্ন ঋণ বাবদ সর্বমোট ১,৩১,৫৭,১৮৩/২৮ টাকা জাল জালিয়াতি প্রতারনা অপরাধমূলক অসদাচরণ ও অপরাধজনক বিশ্বাস ভঙ্গের মাধ্যমে উত্তোলনপূর্বক আত্মসাৎ করে দন্ডবিধি ৪২০/৪০৯/৪৬৭/৪৬৮ /৪৭৭-ক এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন মর্মে প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায়  আসামী প্রদীপ কুমার শর্মা, জি-২৬৪৮৩, সাবেক ডেপুটি জেনারেল ম্যানেজার, ফরেন রেমিটেন্স ম্যানেজমেন্ট ডিভিশন, সোনালী ব্যাংক লি., প্রধান কার্যালয়, ঢাকা, (বর্তমানে: অবসর), পিতা-স্বর্গীয় জগদীশ চন্দ্র পন্ডিত, স্থায়ী ঠিকানা: গ্রাম-শোলাকিয়া, পো:+ থানা + জেলা: কিশোরগঞ্জ; বর্তমান ঠিকানা:ডিসেন্ট মায়াকানন, এ্যাপার্টমেন্ট নং ৪/এ, ১৬/২ মায়াকানন, বাসাবো, ঢাকা-১২১৪; ৪৩/সি, অতীশদিপঙ্কর রোড, মায়াকানন, বাসাবো, ঢাকা-১২১৪ এর বিরুদ্ধে বর্ণিত ধারায় বিজ্ঞ আদালতে  বিচারার্থে অভিযোগপত্র দাখিলের অনুমতি প্রদানের সুপারিশসহ সাক্ষ্য স্মারক দাখিল করা হয়।

তৎপ্রেক্ষিতে কমিশনের অনুমোদক্রমে আসামী  প্রদীপ কুমার শর্মা, (বয়স ৬৫ বছর), জি-২৬৪৮৩, সাবেক ডেপুটি জেনারেল ম্যানেজার, ফরেন রেমিটেন্স ম্যানেজমেন্ট ডিভিশন, সোনালী ব্যাংক লি., প্রধান কার্যালয়, ঢাকা, (বর্তমানে: অবসর), পিতা-স্বর্গীয় জগদীশ চন্দ্র পন্ডিত, স্থায়ী ঠিকানা: গ্রাম-শোলাকিয়া, পো:+থানা + জেলা: কিশোরগঞ্জ; বর্তমান ঠিকানা:ডিসেন্ট মায়াকানন, এ্যাপার্টমেন্ট নং ৪/এ, ১৬/২, মায়াকানন, বাসাবো, ঢাকা-১২১৪ এর বিরুদ্ধে বিচারার্থে  দ:বি: ৪২০/৪০৯/৪৬৭/৪৬৮/৪৭৭-ক এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায়  দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ এর অভিযোগপত্র (চার্জশীট) নং  ২৯ , তারিখ:২২ /০৬/২১ খ্রি. বিজ্ঞ আদালতে দাখিল করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top