সরকারি আইন কর্মকর্তাদের ফি ৪ থেকে ৫ গুণ বাড়ল

PicsArt_05-20-04.02.40.jpg

সরকারি আইন কর্মকর্তাদের ফি ৪ থেকে ৫ গুণ বাড়ল

বিশেষ প্রতিবেদকঃ সরকারি আইন কর্মকর্তাদের ফি ৪ থেকে ৫ গুণ বাড়ল এবারে। জেলায় নিয়োজিত সরকারি আইন কর্মকর্তাদের (জিপি/পিপি/বিশেষ পিপি/অতিরিক্ত জিপি/অতিরিক্ত পিপি/এজিপি/এপিপি/এলজিপি) মাসিক রিটেইনার ফি চার থেকে পাঁচ গুণ বাড়ল।

একইসঙ্গে মামলার শুনানির জন্য দৈনিক ফি এবং ভ্যালুয়েশন ফিও বাড়ানো হয়েছে।

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার (২০ মে) এ তথ্য জানানো হয়েছে। রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনায় আইন কর্মকর্তাদের আরও বেশি দায়িত্বশীল ও দায়বদ্ধ করে তুলতে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছে আইন মন্ত্রণালয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইনমন্ত্রী আনিসুল হকের বিশেষ উদ্যোগে এসব ফি বাড়ানো হলো। আইনমন্ত্রী আনিসুল হক ২০১৪ সালে প্রথমবার আইন মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনায় আইন কর্মকর্তাদের আরও বেশি দায়িত্বশীল ও দায়বদ্ধ করে তোলার পাশাপাশি তাদের দক্ষতা বৃদ্ধির উদ্যোগ নেন।

এ উদ্যোগের অংশ হিসেবে আইন কর্মকর্তাদের মাসিক রিটেইনার ফিসহ অন্যান্য ফি বাড়ানোর বিষয়ে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার শরণাপন্ন হলে প্রধানমন্ত্রী তাতে সায় দেন। এর পরিপ্রেক্ষিতে উল্লিখিত ফি বাড়ানোর প্রস্তাব পাঠানো হলে কয়েক দফা আলোচনার পর অর্থ মন্ত্রণালয় ফি বাড়ানোর সম্মতি দেয়।

অর্থ মন্ত্রণালয়ের সম্মতি অনুযায়ী জিপি, পিপি ও বিশেষ পিপিদের মাসিক রিটেইনার ফি পুনঃনির্ধারণ করে বিভাগীয় শহরের ক্ষেত্রে ১৫ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ১২ হাজার টাকা করা হয়েছে। এটি আগে ছিল মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে ৩ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ১ হাজার ৫০০ টাকা।

এ ছাড়া জিপিদের মামলা প্রতি মাসিক ভ্যালুয়েশন ফি পুনঃনির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৫ হাজার টাকা, যা আগে ছিল সর্বোচ্চ ৩ হাজার টাকা। মামলার শুনানির জন্য পিপি ও বিশেষ পিপিদের দৈনিক ফি পুনঃনির্ধারণ করে পূর্ণ দিবসের জন্য ৬০০ টাকা, অর্ধদিবসের জন্য ৩০০ টাকা করা হয়েছে, যা আগে ছিল পূর্ণ দিবসের জন্য ৫০০ টাকা ও অর্ধদিবসের জন্য ২৫০ টাকা।

অতিরিক্ত জিপি ও অতিরিক্ত পিপিদের মাসিক রিটেইনার ফি পুনঃনির্ধারণ করে বিভাগীয় শহরের ক্ষেত্রে ১২ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ৯ হাজার টাকা করা হয়েছে, যা আগে ছিল মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে ৩ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে এক হাজার ৫০০ টাকা।

এছাড়া অতিরিক্ত জিপিদের মামলা প্রতি মাসিক ভ্যালুয়েশন ফি পুনঃনির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৫ হাজার টাকা, যা আগে ছিল সর্বোচ্চ ৩ হাজার টাকা। মামলার শুনানির জন্য অতিরিক্ত পিপিদের দৈনিক ফি পুনঃনির্ধারণ করে পূর্ণ দিবসের জন্য ৫০০ টাকা, অর্ধদিবসের জন্য ৩০০ টাকা করা হয়েছে, যা আগে ছিল পূর্ণ দিবসের জন্য ৪০০ টাকা ও অর্ধদিবসের জন্য ২৫০ টাকা।

এজিপি, এপিপি ও এলজিপিদের মাসিক রিটেইনার ফি পুনঃনির্ধারণ করা হয়েছে- বিভাগীয় শহরের ক্ষেত্রে ৬ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ৪ হাজার টাকা, এর আগে এজিপি ও এলজিপিরা ৭৫০ টাকা হারে মাসিক রিটেইনার ফি পেতেন। এপিপিরা কোনো রিটেইনার ফি পেতেন না।

নতুন নিয়মে এজিপি ও এলজিপিদের মামলা প্রতি মাসিক ভ্যালুয়েশন ফি পুনঃনির্ধারণ করে সর্বোচ্চ ৫ হাজার টাকা হয়েছে, যা আগে ছিল সর্বোচ্চ ৩ হাজার টাকা। মামলার শুনানির জন্য এপিপিদের দৈনিক ফি পুনঃনির্ধারণ করে পূর্ণ দিবসের জন্য ২৫০ টাকা, অর্ধদিবসের জন্য ১৫০ টাকা করা হয়েছে, যা আগে ছিল পূর্ণ দিবসের জন্য ২০০ টাকা ও অর্ধদিবসের জন্য ১০০ টাকা।

এসব ফি আগামীতে আরও বাড়ানো বলে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top