ভোলায় ১৩৭ জেলের জেল-জরিমানা; খিদায় মরছে জেলে পরিবার; দেখার নেই কেউ

ভোলায় ১৩৭ জেলের জেল-জরিমানা; খিদায় মরছে জেলে পরিবার; দেখার নেই কেউ

জেলা প্রতিনিধিঃ ভোলা জেলায় মেঘনা ও তেঁতুরিয়া নদীতে অবৈধ ভাবে ইলিশ শিকার করার জন্য ১০ দিনে ১৩৭ জন জেলের কারাদণ্ড ও জরিমানা করা হয়েছে।

এসময় জেলেদের কাছ থেকে এক হাজার ৯৫২ কেজি ইলিশ ও দুই লাখ ৮৩ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়।

আজ বুধবার (১০ মার্চ) দুপুর ১২টার দিকে এ তথ্য নিশ্চিত করেন ভোলা জেলা মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল ইসলাম।

গত ১ মার্চ থেকে ১০ মার্চ দুপুর ১২টা পর্যন্ত মেঘনা-তেঁতুলিয়া নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় ১৩৭ জেলেকে আটক করা হয়। এদের মধ্যে ৯৪ জন জেলেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ৪৩ জনের কাছ থেকে দুই লাখ ৪৬ হাজার টাকা জরিমানা আদায় করে ছেড়ে দেয়া হয়।

জব্দকৃত জাল প্রশাসনের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয় এবং জব্দকৃত মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়। এছাড়া জব্দকৃত ট্রলার ও নৌকা এক লাখ ৩৬ হাজার টাকায় নিলামে বিক্রি করা হয়।

তিনি আরও জানান, মৎস্য সম্পদ রক্ষায় মৎস্য বিভাগ কোস্টগার্ড, পুলিশ ও নৌপুলিশ নিয়ে নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে। নিষেধাজ্ঞার সময় ভোলার সাত উপজেলায় এক লাখ ৩৯ হাজার ৩৮ জেলের মধ্যে ৭৮ হাজার জেলেকে ৪০ কেজি করে চারমাস খাদ্য সহায়তা হিসেবে চাল বিতরণ করা হবে।

কবে নাগাদ এই চাল জেলেরা পাবে এমন প্রশ্নে নিচুপ থাকেন জেলার এই শীর্ষ মৎস্য কর্মকর্তা।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, জেলায় এখনো চালের বরাদ্দ পৌছেনি। ভোলা জেলার বিভিন্ন উপজেলার নির্বাহী কর্মকর্তাদের সাথে যোগাযোগ করলে তারা নাম প্রকাশ না করার শর্তে বলেন, চালের ডিও এখনো আমাদের কাছে পৌছে নি।

উপজেলার পিআইওদের ও একই বক্তব্য।

তাহলে কবে পৌছবে চাল?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top