এবারে পরিবর্তন হচ্ছে তথ্য মন্ত্রণালয়ের নাম

Ban_Govt4.jpg

এবারে পরিবর্তন হচ্ছে তথ্য মন্ত্রণালয়ের নাম

তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করা হচ্ছে। নতুন নাম হচ্ছে ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়’। ইতোমধ্যে নাম পরিবর্তন সংক্রান্ত প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত সার-সংক্ষেপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।

এ বিষয়ে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র) জাহানারা পারভীন বলেন, ‘তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তনের প্রক্রিয়া চলমান আছে।

এ সংক্রান্ত একটি প্রস্তাব আমরা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছি।’ তবে কী কারণে নাম পরিবর্তন হচ্ছে তা জানাতে তিনি রাজি হননি।

তবে মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, ‘তথ্য মন্ত্রণালয় যে কাজ করে নামে এর পুরো প্রতিফলন নেই। তথ্য মন্ত্রণালয়ের কার্যপরিধিতে তথ্য ছাড়াও একটি বড় অংশ জুড়ে রয়েছে ইলেকট্রনিক ও প্রিন্ট গণমাধ্যমের সংক্রান্ত কার্যাবলী। তাই নামে ‘সম্প্রচার’ শব্দটি যুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে।’

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও বিধি অনুবিভাগ) সোলতান আহমদ বলেন, ‘তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তনের সামারি (সার-সংক্ষেপ) আমরা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছি।

প্রধানমন্ত্রী এতে অনুমোদন দিলে নাম পরিবর্তের প্রক্রিয়া চূড়ান্ত হবে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top