মীর কাসেমের ২৫ মিলিয়ন ডলার ফেরত আনার চেষ্টা দুদকের

মীর কাসেমের ২৫ মিলিয়ন ডলার ফেরত আনার চেষ্টা দুদকের

বিশেষ প্রতিবেদকঃ মানবতাবিরোধী অপরাধের বিচারে ফাঁসির রায় কার্যকর হওয়ার মীর কাসেম আলীর ২৫ মিলিয়ন মার্কিন ডলার যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছে দুর্নীতি দমন কমিশন-দুদক। এরই ধারাবাহিকতায় দুদকের পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংকের গোয়েন্দা ইউনিটে (বিএফআইইউ) চিঠি দেওয়া হয়েছে। সোমবার (২৮ ডিসেম্বর) কমিশনের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার বিষয়টি নিশ্চিত করেন।

দুদক সচিব বলেন, ‘মীর কাসেম আলী যুক্তরাষ্ট্রে ২৫ মিলিয়ন ইউএস ডলার পাচার করেছেন বলে অভিযোগ ছিল। অভিযোগের বিরুদ্ধে দুদক অনুসন্ধান করে। এই অর্থ যুদ্ধাপরাধের বিচারকে প্রভাবিত করতে ব্যবহার করা হয়েছে। বর্তমানে অনুসন্ধান পর্ব বাংলাদেশ ব্যাংকের গোয়েন্দা ইউনিটের কাছে রয়েছে।’

উল্লেখ্য, একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৬ সালের ৩ সেপ্টেম্বর জামায়াতে ইসলামীর নেতা মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ইসলামী ছাত্রশিবিরের (তৎকালীন ছাত্রসংঘ) প্রতিষ্ঠাতা সভাপতি মীর কাসেম আলী ১৯৮৫ সাল থেকে জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদ মজলিসে শুরার সদস্য হিসেবে দলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছিলেন। ব্যবসায়ী মীর কাসেম আলী মানবতাবিরোধী অপরাধের বিচার প্রভাবিত করতে বিদেশে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top