একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস; ধেয়ে আসছে ঘূর্ণিঝড়

PicsArt_04-08-09.26.48.jpg

একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস; ধেয়ে আসছে ঘূর্ণিঝড়

আবহাওয়া প্রতিবেদকঃ চলতি মাসের শেষে একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস রয়েছে। আশঙ্কা রয়েছে বেশ কয়েকটি কালবৈশাখী ঝড়েরও। তাপপ্রবাহের কারণে আকাশে সৃষ্টি হচ্ছে মেঘমালা। আর সেই মেঘমালা থেকেই তৈরি হচ্ছে নিম্নচাপ। এই নিম্নচাপ শক্তিশালী হলেই হবে ঘূর্ণিঝড়। চলতি মাসে এমন ঝড়েরই আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

তারা বলছেন, ঝড়বৃষ্টির সঙ্গে সঙ্গে বাড়বে তাপপ্রবাহও। বেশ কয়েকটি এলাকার তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি যাবে।

এ বিষয়ে আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, ‘এই মৌসুমে ঝড়বৃষ্টি হওয়া খুব স্বাভাবিক। এই অবস্থায় চলতি মাসে বেশ কয়েকটি কালবৈশাখী ঝড় হওয়ার আশঙ্কা আছে। তবে চলতি সপ্তাহ থাকবে শুষ্ক।’

আরেক আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‘চলতি মাসে স্বাভাবিক ঝড়বৃষ্টির পাশাপাশি একটি ঘূর্ণিঝড় হতে পারে। এ সময়ে সাগরে সৃষ্ট লঘুচাপ নিম্নচাপে পরিণত হয়। সেটি বেশি শক্তিশালী হলে ঘূর্ণিঝড়ে রূপ নেয়। তবে অনেক সময় তা ঝড়ে রূপ নেওয়ার আগে দুর্বল হয়ে যায়।’

আবহাওয়াবিদরা বলছেন, জলবায়ুর পরিবর্তনের কারণে দেশের ঋতুগুলোর পরিবর্তন ঘটছে। আগে যেখানে বৈশাখ মাসে কালবৈশাখী ঝড় হতো, এখন তা হচ্ছে না। বৈশাখের প্রায় মাসখানেক আগে থেকেই এই ঝড় শুরু হয়ে যায়। অন্যদিকে তীব্র তাপপ্রবাহের কারণে আকাশে অনেক মেঘমালার সৃষ্টি হয়। এসব মেঘমালা যদি সাগরে তৈরি হয়, তাহলে জলীয় বাষ্প এবং পানি মিলে-মিশে নিম্নচাপের সৃষ্টি করে। এই নিম্নচাপ বেশি শক্তিশালী হয়ে গেলেই মুশকিল। তখন সেটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়।

এদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, এপ্রিল মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ মাসে উত্তর,  উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন বজ্র ও শিলা বৃষ্টি তীব্র বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে। দেশের অন্য এলাকায় চার থেকে ছয় দিন বজ্র ও শিলা বৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

তাপমাত্রা বৃদ্ধির বিষয়ে বলা হয়, এপ্রিল মাসে দেশের উত্তর এবং উত্তর-পশ্চিমাঞ্চলের দিকে প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি একটি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। অন্যদিকে দেশের অন্য এলাকায় ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের এক থেকে দুটি মাঝারি ধরনের অথবা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

তবে আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, আগামী ২৪ ঘণ্টায় ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির আশঙ্কা রয়েছে। এছাড়া, দেশের অন্য এলাকার আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। 

এদিকে, তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, রাঙামাটি ও সৈয়দপুর অঞ্চলসহ রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top