মেঘনা ও তেতুলিয়ায় পোনা মাছ বা ঝাটকা ধ্বংসের মহা উৎসব।

মেঘনা ও তেতুলিয়ায় পোনা মাছ বা ঝটকা ধ্বংসের মহা উৎসব।

সাগর চৌধুরীঃ বাংলাদেশ নদীমাতৃক দেশ, দেশের সিংহভাগ মাছের উৎস নদনদী গুলো। সেই নদ-নদীতে মাছের বীজ বা পোনা মাছ ধ্বংস করা হচ্ছে প্রতিনিয়ত।

দেশের সিংহভাগ মাছের উৎস নদ-নদীগুলোতে বাচ্চা মাছ বা পোনা মাছ বা ঝাটকা মাছ বিভিন্ন অবৈধ জাল দিয়ে জেলেরা ধ্বংস করছে। দেখার জন্য যেন কেউ নেই। স্থানীয় প্রশাসন, পুলিশ, এবং জেলার মৎস্য কর্মকর্তারা নিচুপ।

ভোলা জেলার মেঘনা নদী এবং তেঁতুলিয়া নদীতে বেশ কয়েকদিন পর্যবেক্ষণ করে লক্ষ করা যায়, বিভিন্ন অবৈধ জাল দিয়ে এসব মাছ ধরছে বা ধ্বংস করছে।

ভোলা জেলার প্রায় প্রতিটি উপজেলায় এই চিত্র ফুটে উঠেছে।

যারা এসব মাছের পোনা ধ্বংস করছে সেইসব অবৈধ জেলেদের সম্পর্কে স্থানীয় মানুষের কাছে জানতে চাইলে wnews360.com কে তারা জানান, মৎস্য অফিসের কোন লোকজন এসব বিষয়ে কোন প্রতিকার নেয় না। কর্মকর্তারা তো দূড়ের কথা অফিসের পিওনেরাও এসব নিশেধ করে না।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা আজহার উদ্দিন বলেন, আমরা নিয়মিত অভিযান পরিচালনা করে আসছি, তারপরেও কিছু অসাধু মৎস্যজীবী অসাধু জেলেরা এসব মাছ ধরছে। তাদের বিরুদ্ধে আমরা আইনি ব্যবস্থা নেব।

ssc পরিক্ষা কেন্দ্রে উপজেলা মৎস্য কর্মকর্তাদের দায়িত্বে রেখে এতবড় বিশাল নদীতে কিভাবে মৎস্য রক্ষা করা হবে? এসব বিষয়ে কথা বলতে চাইলে জেলা মৎস্য কর্মকর্তা এই প্রতিবেদককে বলেন, ssc পরিক্ষা কেন্দ্রে উপজেলা মৎস্য কর্মকর্তাদের দায়িত্বে রাখা সরকারি ফরমান। এছাড়াও নদীতে অভিযান করবে তারা। উপজেলা মৎস্য কর্মকর্তাগন সকালে পরিক্ষা শেষে নদীতে নজর রাখবেন। আমি প্রত্যেক উপজেলা মৎস্য কর্মকর্তাগনকে বলে রেখেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top