ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী ভাবে বহিষ্কার

ad-du.jpg

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী ভাবে বহিষ্কার

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদকঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি সহ অবৈধ পন্থায় ভর্তি হওয়ার দায়ে ৬৩ শিক্ষার্থী এবং অবৈধ অস্ত্র ও মাদক রাখার দায়ে ৪ শিক্ষার্থীকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

আজ মঙ্গলবার (২৮ জানুয়ারি) সন্ধ্যায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল জালিয়াতিসহ অবৈধ পন্থায় ভর্তি হওয়ার দায়ে আরও ৯ জনকে এবং ছিনতাইয়ে জড়িত থাকায় ১৩ শিক্ষার্থীকে সাময়িক ভাবে বহিষ্কার করা হয়েছে।

এই ২২ জনকে কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না, এই মর্মে ৭ কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেওয়ারও সিদ্ধান্ত হয়েছে সভায়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলমের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভায় বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের বিরুদ্ধে পিএইচডি থিসিস জালিয়াতির অভিযোগ উত্থাপিত হওয়ায় তাকে প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এ বিষয়ে একটি তদন্ত কমিটিও করা হয়েছে।

স্থায়ীভাবে বহিষ্কৃত শিক্ষার্থীদের এর আগে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়ে ৭ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছিল। জবাব সন্তোষজনক না হওয়ায় শৃঙ্খলা পরিষদের সুপারিশে তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

এছাড়া, সভায় ঢাবি গ্রন্থাগার ও টিএসসিতে গত ২৫ অক্টোবর সংঘটিত অপ্রীতিকর ঘটনার দায়ে ২ শিক্ষার্থীকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরীক্ষায় বিভিন্ন সময়ে অসদুপায় অবলম্বনের দায়ে ৩০ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top