শিমুলিয়া ঘাটে শত শত যানের উপচেপড়া ভির; বাঁধ ভাঙা মানুষের ঢল

PicsArt_05-15-01.01.40.jpg

শিমুলিয়া ঘাটে শত শত যানের উপচেপড়া ভির; বাঁধ ভাঙা মানুষের ঢল

জেলা প্রতিনিধিঃ মুন্সীগঞ্জের লৌহজংয়ে শিমুলিয়া ঘাটে ফেরি পারাপারের জন্য কমপক্ষে ৬০০ যান অপেক্ষায় আছে।

আজ শুক্রবার (১৫ মে) শিমুলিয়া ঘাটে এ দৃশ্য দেখা যায়। একইসঙ্গে নদী পার হওয়ার জন্য আসছে হাজারো মানুষ। তাদের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনও লক্ষ্মণ দেখা যায়নি।

ঘাট সংশ্লিষ্টরা জানান, প্রতিদিনই এ ঘাটে ফেরি পারের জন্য যানবাহনের সংখ্যা বাড়ছে। বর্তমানে শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে ১৩টি ফেরি চলছে। তবু যান পারাপারে হিমশিম খেতে হচ্ছে ঘাট কর্তৃপক্ষকে। গত দুই সপ্তাহের মধ্যে আজই নদীর ওপারে যাওয়ার জন্য সবচেয়ে বেশি মানুষের ভিড় দেখা যাচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) শিমুলিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) মো. ফয়সাল জানান, রাতে পণ্যবাহী যানের চাপ বাড়ে। সকালের দিকে ছোট গাড়ির চাপ থাকে। এখনও ঘাটে কমপক্ষে ছয় শতাধিক গাড়ি ফেরি পারের অপেক্ষায় আছে, যার বেশিরভাগই ছোট গাড়ি। ঘাটের পার্কিং স্থানে জায়গা সংকুলান না হওয়ায় যানবাহন মহাসড়কে অপেক্ষা করছে।

মুন্সীগঞ্জের সিনিয়র সহকারী পুলিশ সুপার (ট্রাফিক) নাজমুর রায়হান জানান, ‘বৃহস্পতিবার রাত থেকে হঠাৎ করে শিমুলিয়া ঘাটে গাড়ির চাপ বাড়ে। ধারণা করছি, ঈদের ছুটি কাটাতে লোকজন ঢাকা ছাড়তে শুরু করেছে। কিন্তু যে সব গাড়ি ভাড়ায় যাত্রী নিয়ে দক্ষিণবঙ্গের দিকে যাচ্ছে, আমরা তাদের নিরুৎসাহিত করছি। অনেক ক্ষেত্রে তাদের ফেরত পাঠাচ্ছি। কিন্তু যারা নিজেদের গাড়িতে যাত্রা করছে তাদের ফেরি পার হতে দেওয়া হচ্ছে।’

সরকার করোনাভাইরাস প্রতিরোধে জনসাধারণের চলাচল নিয়ন্ত্রণের আদেশ দিয়েছে, এ ব্যাপারে কী ব্যবস্থা নেওয়া হয়েছে- জানতে চাইলে তিনি বলেন, ‘যান চলাচল নিয়ন্ত্রণে কঠোর হওয়ার নতুন কোনও নির্দেশনা পাইনি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top