মোবাইল ইন্টারনেটের দাম বাংলাদেশে এত বেশি কেন?

FB_IMG_1527537491971.jpg

মোবাইল ইন্টারনেটের দাম বাংলাদেশে এত বেশি কেন?

সাগর চৌধুরীঃ গত ১০ বছরে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যা বেড়ে ৭ কোটির ও বেশী ছাড়িয়েছে, ব্যান্ড উইডথের দাম কমেছে, ভ্যাট কমেছে আরো।

কিন্তু মোবাইল ইন্টারনেটের দাম এখনো এত বেশি কেন বাংলাদেশে?

বাংলাদেশের সরকারী প্রতিষ্ঠান বিটিআরসির ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা গত ১০ বছরে ১০০ গুণ বেড়েছে। দেশের উন্নয়নের সূচক অন্য ক্ষেত্রে এতটা বাড়েনি।

কিন্তু ভারতীয় উপমহাদেশে যেমন, ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কার চেয়েও মোবাইল ইন্টারনেটের দাম বেশী বাংলাদেশে। কিন্তু কেন?

বর্তমানে শেখ হাসিনার সরকার ভাটের হার ১৫ % থেকে কমিয়ে ৫%-এ নামিয়ে আনার পরও গ্রাহকদের কাছে মোবাইল ইন্টারনেট সেবা না পৌঁছানোয় যে যুক্তি মালিকপক্ষ তুলে ধরেন, সে বিষয়ে ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার মানতে নারাজ!

ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার বলেন, খুব যুক্তি সঙ্গত ভাবেই গ্রাহকের এই ভ্যাট কমার সুযোগ ভোগ করার অধিকার আছে। রাষ্ট্র যে নির্দেশনা দিয়েছে, সেটা টেলিকম প্রতিষ্ঠানগুলো মানতে বাধ্য হবে। আমরা তাদের সঙ্গে এ বিষয়ে শিগগিরই আলোচনা করব। প্রয়োজন হলে আমরা অর্থ মন্ত্রীর কাছে বিষয়টি তুলে ধরব যেন জনগণ এর সুবিধা পায়।

বাংলাদেশের মোবাইলের গ্রাহকদের কাছে কম দামে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে বিটিআরসি কর্তৃপক্ষ কয়েক দফা মোবাইল ইন্টারনেটের সর্বোচ্চ ও সর্বনিম্ন দাম বেঁধে দেওয়ার আশ্বাস দিলেও এখন পর্যন্ত কোন রকম বাস্তবায়ন সম্ভব হয়নি। এই বিষয় নিয়ে মোবাইলে ইন্টারনেট ব্যাবহারকারীদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।


সাগর চৌধুরী।

যদিও বাংলাদেশে মোবাইলে ইন্টারনেটের দাম বেশী কেন? এবিষয়ে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) ইন্টারনেট ডেটার মূল্য বিষয়ে কস্ট মডেলিং মানে ইন্টারনেট সেবা দিতে কত খরচ হয়, সে ব্যাপারে গবেষণা করেছে।

কিন্তু তারপরও সরকারের এমন একটি গুরুত্বপূর্ণ মন্ত্রনালয়ের বিষয়ে সাধারন মানুষের আস্থা অর্জনের জন্য দেশে মোবাইল ইন্টারনেটের দাম কমানোর আবেদন সাধারন মোবাইল ইন্টারনেট ব্যাবহারকারীদের।

তবে এবিষয়ে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) প্রতিবেদন পর্যালোচনা করে শিগগিরই ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বাস দিয়েছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top