অ্যাডিশনাল ডিআইজি এমএ মাসুদ এর শতকোটি টাকার সম্পদ

Picsart_24-08-29_21-57-44-938.jpg

{"remix_data":[],"remix_entry_point":"challenges","source_tags":[],"origin":"unknown","total_draw_time":0,"total_draw_actions":0,"layers_used":0,"brushes_used":0,"photos_added":0,"total_editor_actions":{},"tools_used":{},"is_sticker":false,"edited_since_last_sticker_save":false,"containsFTESticker":false}

অপরাধ প্রতিবেদকঃ দুর্নীতি ও অবৈধ সম্পদের অভিযোগে পুলিশের অ্যাডিশনাল ডিআইজি এমএ মাসুদের বিরুদ্ধে অনুসন্ধান করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

সংস্থাটির একজন কর্মকর্তা বলেছেন, জায়গা-জমি ও প্লটের নেশায় বুঁদ মাসুদ ও তার পরিবার। অভিযোগ আছে-বিপুল অবৈধ সম্পদের তথ্য আড়ালে রাখতে প্রভাব খাটিয়ে অনুসন্ধান কাজের গতি থামিয়ে রয়েছেন ধরাছোঁয়ার বাইরে। বর্তমানে তিনি শিল্প পুলিশে কর্মরত। 

দুদক থেকে প্রাপ্ত নথিপত্র বিশ্লেষণ ও গণমাধ্যমের অনুসন্ধানে উঠে এসেছে এমন চাঞ্চল্যকর তথ্য।

চাকরি জীবনে এখন পর্যন্ত সাকুল্যে বেতন পেয়েছেন দেড় কোটি টাকা। অথচ সরকারি হিসাবেই কৃষি জমি ও প্লট কিনেছেন ২০ কোটি টাকার। এর মধ্যে দুটি প্লটে তৈরি করেছেন বহুতল ভবন। এতে তার খরচ হয়েছে অন্তত ১০ কোটি টাকা। নিজেরা না থাকলেও মানিকগঞ্জ শহরের বাড়িটিও নজরকাড়া। গৃহিণী স্ত্রী, শিক্ষার্থী ছেলেমেয়ের নামেও কিনেছেন একাধিক প্লট। সব মিলিয়ে তার সম্পত্তির বাজার মূল্য শতকোটি টাকার বেশি।

এমএ মাসুদ দুর্নীতির মাধ্যমে বিপুল সম্পদ অর্জন করেছেন-এমন অভিযোগ পায় দুদক। সংস্থার যাচাই-বাছাই কমিটি অভিযোগটি আমলে নিয়ে অনুসন্ধানের সুপারিশ করে কমিশনে পাঠায়। গত বছরের ২৪ সেপ্টেম্বর কমিশন অনুসন্ধানের অনুমোদন দেয়। এরপর দুদকের একটি টিম তার অবৈধ সম্পদের অনুসন্ধান শুরু করে।

জানা গেছে, সম্প্রতি একের পর এক পুলিশ ও সরকারি পদস্থ কর্মকর্তাদের দুর্নীতি ও অবৈধ সম্পদের ফিরিস্তি সামনে এলে এমএ মাসুদ তার ও স্ত্রী-সন্তানের নামে টানানো জমির মালিকানার কয়েকটি সাইনবোর্ড সরিয়ে ফেলেছেন। তবে ঢাকা, সাভার ও ধামরাইয়ের চারটি প্লটে লাগানো শ্বেতপাথরের নামফলক এখনো বিদ্যমান। ধামরাইয়ের ইসলামপুর মাদ্রাসা রোডের বহুতল আবাসিক ভবনের নামফলকটি তুলে ফেলা হয়েছে। 

সরেজমিন দেখা গেছে, ছয়তলা বাড়িটির নিচে পার্কিং। আকাশি রংয়ের বাড়ির প্রতি তলায় দুটি করে ফ্ল্যাট। স্থানীয়রা জানান, মাসুদের স্ত্রী মাসে মাসে এসে ভাড়া নিয়ে যান। বাড়িটি তার স্ত্রী রুবি ইয়াসমিনের নামে। তিন নম্বর প্লটে করা বাড়ির দুই পাশের ১ ও ২ নম্বর প্লটটিও তার। জানা গেছে, এই বাড়ির জমিটি স্থানীয় বাসিন্দা আব্দুল খালেকের তিন ছেলে শফিকুল ইসলাম, শাহীন ও সেলিমের কাছ থেকে বছর চারেক আগে কেনেন। এরপরই বাড়ির কাজ শুরু করেন। পাশের ১ ও ২ নম্বর প্লটটি সীমানা প্রাচীরে ঘেরা। ভেতরে কিছু গাছগাছালি ও ছোটখাটো অবকাঠামো রয়েছে।

এছাড়া ইসলামপুরে বংশী নদীর পাশে ৯ শতাংশ জমি কিনে সেখানে সীমানা প্রাচীর দিয়ে রেখেছেন। ওই জমির পাশের বাসিন্দা হাজী বরকত আলীর ছেলে আব্দুল ওহাব ও দুই মেয়ে জুলি ও মরিয়ম আক্তারের কাছ থেকে ২০ লাখ টাকায় জমিটি কেনেন মাসুদ।

আবদুল ওহাব জানান, তার বোন জাবেদা বেগমের কাছ থেকেও জমি কিনতে চেয়েছিলেন মাসুদ। ওই জমির পাশেই আব্দুল ওহাবের বড় বোন জাবেদা বেগমের বাড়িটি পানির দামে কিনতে তার ছেলে আরিফকে নানা হয়রানি করেছে এমএ মাসুদ ও তার স্ত্রী রুবি ইয়াসমিন। তাদের কাছে জমি বিক্রি না করায় রেন্ট এ কারের চালক আরিফ হোসেনের বিরুদ্ধে একাধিক মামলা দেওয়া হয়েছে। সাজানো মামলায় ৩ মাস হাজতবাসও করেছেন। 

এরপর আরিফ হোসেনের বাড়ির রাস্তা বন্ধ করে দুই পাশে বাউন্ডারি ওয়াল নির্মাণ করেছেন মাসুদের স্ত্রী রুবি ইয়াসমিন। আরও জানা গেছে, সাভারের নয়ারহাট আমগাছিয়া বংশী নদীর পাশে স্ত্রী রুবি ইয়াসমিনের নামে আরও ২০ শতাংশ জমি কিনেছেন মাসুদ। স্থানীয় বাসিন্দা অলিল, আলী ও হজরত আলীসহ কয়েকজনের কাছ থেকে ওই জমি কিনেছেন বলে জানিয়েছেন বালু ব্যবসায়ী অলিল। ওই জমিটি স্থানীয় ব্যবসায়ীদের কাছে বালুর গদি হিসাবে ভাড়া দেওয়া। 

সাভারের জাহাঙ্গীরনগর কো-অপারেটিভ লিমিটেডে রয়েছে কলেজ পড়ুয়া ছেলে এমএ তাসিন ও স্কুল পড়ুয়া মেয়ে জান্নাতুল ফেরদৌসের নামে একটি প্লট।

দেখা গেছে, সীমানা প্রাচীরে ঘেরা প্লটটিতে ফটকের পাশে মালিকানা নির্দেশ করে তার ছেলেমেয়ের নামের সঙ্গে লেখা-প্লট নং-১৯, রোড নং-১৩, ২নং গেইট, জমির পরিমাণ ১০ শতাংশ, জাহাঙ্গীরনগর কো-অপারেটিভ সোসাইটি লি. সাভার, ঢাকা। এছাড়া সাভারের ছায়াবিথী হাউজিংয়ে রয়েছে আরেকটি প্লট। এই প্লটটিতেও সীমানা প্রাচীর দেওয়া। 

প্রবেশ মুখের গেটে লেখা, ‘রুবি ইয়াসমীন, প্রযত্নে এমএ মাসুদ (পুলিশ সুপার), ব্লক-এ, প্লট নং-৩৬, জমির পরিমাণ ৩.৩৩ শতাংশ, ছায়াবিথী হাউজিং লি., সাভার, ঢাকা।’

এছাড়াও বসিলার র‌্যাব হেডকোর্য়ার্টারের সামনে স্ত্রীর নামে একটি কর্নার প্লটও কিনেছেন। একই ভাবে এই প্লটও সীমানা প্রাচীরে ঘেরা। প্লটটিতে প্রবেশ গেটে লেখা রয়েছে, ‘ক্রয় সূত্রে এই জমির মালিক রুবি ইয়াসমিন, প্রযত্নে : এমএ মাসুদ (পুলিশ সুপার), সিটি জরিপ দাগ নং ১১৪, এসএ ও সিএস-০৯, আরএস-১৯, প্লট নং-১ ও ৩, রোড নং-৩, ব্লক-সি, জমির পরিমাণ ৮ দশমিক ২৫ শতাংশ, বসিলা সিটি ডেভেলপার্স লি., বসিলা, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭।’ এটির বর্তমান বাজার দর প্রায় ১০ কোটি টাকা। অনুসন্ধানে এই প্রতিবেদক যেসব সম্পত্তির চিত্র পেয়েছেন তার চেয়ে আরও কয়েকগুণ সম্পত্তির অভিযোগ আছে দুদকের নথিতে। যা অনুসন্ধান পর্যায়ে রয়েছে। 

সংশ্লিষ্টরা বলেছেন, ঢাকা থেকে মানিকগঞ্জ পর্যন্ত বিস্তৃত তার জায়গা-জমি, প্লট-বাড়ি। ঢাকার বসিলা, ধামরাই, সাভার ও মানিকগঞ্জে তার আরও সম্পত্তি রয়েছে। এর মধ্যে সাভারের নয়ারহাটের আমগাইছাতে ২০ শতাংশের একটি প্লট, ধামরাইয়ের দক্ষিণ ছয়বাড়িয়ায় ২০ শতাংশের আরেকটি প্লট আছে। সব মিলিয়ে তার পরিবারের অন্তত ২০টি প্লট থাকার অভিযোগ অনুসন্ধান করছে দুদক।

আরও সংবাদ পড়ুন।

পুলিশের এডিসি কামরুল ও স্ত্রীর ১১ কোটি টাকার সম্পত্তি ক্রোকে আদালতের আদেশ

আরও সংবাদ পড়ুন।

বরিশালের ডিআইজি জামিল হাসান এর এত সম্পদ! বেতন পান কত ?

আরও সংবাদ পড়ুন।

ঘুষ খেয়ে চাকুরী হারালেন – এএসপি ইয়াকুব

আরও সংবাদ পড়ুন।

পরীমনির সাথে অবৈধ সম্পর্ক্য-অতিরিক্ত পুলিশ সুপার সাকলায়েনকে বাধ্যতামূলক অবসর

আরও সংবাদ পড়ুন।

পুলিশের সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক ড. শামসুদ্দোহার অবৈধ সম্পদের পাহাড়

আরও সংবাদ পড়ুন।

সাবেক ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া দেশ ছেড়েছেন

আরও সংবাদ পড়ুন।

পুলিশের সাবেক(আইজিপি)বেনজীর আহমেদ পালিয়েছেন! দেশ ছাড়ার আগে কি কি বিক্রি করলেন

আরও সংবাদ পড়ুন।

পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদের সম্পত্তি ক্রোকের নির্দেশ

আরও সংবাদ পড়ুন।

অতিরিক্ত ডিআইজি শেখ রফিকুল ইসলাম এর সম্পদের পাহাড়! দুদকে অভিযোগ

আরও সংবাদ পড়ুন।

সাবেক মহাপরিদর্শক (আইজি) বেনজীরের বিরুদ্ধে অভিযোগ – দুদকে

আরও সংবাদ পড়ুন।

পুলিশের স্বর্ণ ছিনতাই – এসআই সহ ৩ পুলিশ সদস্য গ্রেপ্তার

আরও সংবাদ পড়ুন।

পুলিশ সাংবাদিকদের হয়রানি ও ভীতি প্রদর্শনের বিষয়ে যা বলল যুক্তরাষ্ট্র

আরও সংবাদ পড়ুন।

পুলিশের এডিসি কামরুল ও স্ত্রীর ১১ কোটি টাকার সম্পত্তি ক্রোকে আদালতের আদেশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top