সাংবাদিকদের গ্রেফতারে প্রেস কাউন্সিলের অনুমতি লাগবে – বিচারপতি নিজামুল হক নাসিম

Picsart_24-05-06_00-34-18-272.jpg

{"remix_data":[],"remix_entry_point":"challenges","source_tags":[],"origin":"unknown","total_draw_time":0,"total_draw_actions":0,"layers_used":0,"brushes_used":0,"photos_added":0,"total_editor_actions":{},"tools_used":{"addons":1},"is_sticker":false,"edited_since_last_sticker_save":true,"containsFTESticker":false}

সাংবাদিকদের গ্রেফতারে প্রেস কাউন্সিলের অনুমতি লাগবে – বিচারপতি নিজামুল হক নাসিম

বিশেষ প্রতিবেদকঃ সাংবাদিকদের আইনগত সুরক্ষার ব্যাপারে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম বলেছেন, সাংবাদিকদের গ্রেফতারে প্রেস কাউন্সিলের অনুমতি লাগবে। এ রকম একটি বিষয় আলোচনা হচ্ছে। এটি করা হলে সাংবাদিকদের জন্য স্বস্তিদায়ক হবে।

আজ রোববার বরিশালে বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত ‘হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা’ শীর্ষক এক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নতুন আইনে প্রেস কাউন্সিলের ক্ষমতা বাড়িয়ে জেল জরিমানার বিষয়টি অন্তর্ভুক্ত করতে আমরা কাজ করছি। নতুন আইনে সম্ভবত জরিমানার বিষয়টি থাকবে। এই বিষয়টি না থাকলে তো কেউ প্রেস কাউন্সিলে আসতে আগ্রহী হবে না। এমনিতেই যে কেউ ফৌজদারি অভিযোগ নিয়ে প্রচলিত আদালতে যেতে পারে। প্রেস কাউন্সিলের তিরস্কার করা ছাড়া কিছু না করার থাকলে কেউ আসবে কেন।

এ সময় প্রেস কাউন্সিলের চেয়ারম্যান জানান, সাংবাদিকদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক নির্ধারণ করে একটি আইন প্রণয়নের কাজ চলছে। তবে যাদের অন্তত পাঁচ বছরের অভিজ্ঞতা আছে তাদের ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে না।

তিনি বলেন, সংসদে বিল পেশ করার জন্য মন্ত্রণালয়ে ভেটিং হয়ে গেছে। আশা করছি, শিগগির এটি আইন হিসেবে পাশ হবে।

আরও সংবাদ পড়ুন।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ

আরও সংবাদ পড়ুন।

আজ মুক্ত গণমাধ্যম দিবস, পিছিয়েই যাচ্ছে বাংলাদেশ

আরও সংবাদ পড়ুন।

সারা বিশ্বে গণমাধ্যম এগিয়ে যাচ্ছে – সাগর চৌধুরী।

আরও সংবাদ পড়ুন।

সমাজের দর্পণ হচ্ছে গণমাধ্যম, গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ – তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top