সরকারি কর্মচারীদের করছাড় সুবিধা বাড়ানো হয়েছে

Picsart_23-07-03_19-06-57-708.jpg

সরকারি কর্মচারীদের করছাড় সুবিধা বাড়ানো হয়েছে

বিশেষ প্রতিবেদকঃ সরকারি কর্মচারীদের করছাড়ের সুবিধা বৃদ্ধি করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক প্রজ্ঞাপনে জানিয়েছে, সরকারি কর্মচারীরা মূল বেতন ও বোনাস ছাড়া আর যা পান, তার ওপর আর আয়কর দিতে হবে না।

নতুন আয়কর আইনের আলোকে গতকাল মঙ্গলবার এ প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর। সরকারি কর্মচারীরা বেশ কিছু ক্ষেত্রে করছাড় সুবিধা পেয়ে আসছেন, তবে এবারের প্রজ্ঞাপনে এর পরিধি আরও বাড়ানো হয়েছে।

এত দিন সরকারি কর্মচারীরা যেসব খাতে করছাড় পেতেন, তা এ রকম: বাড়িভাড়া মূল বেতনের ৫০ শতাংশ অথবা তিন লাখ টাকা পর্যন্ত হলে তাতে কর দিতে হয় না। চিকিৎসা ভাতার ক্ষেত্রেও মূল বেতনের ১০ শতাংশ অথবা ১ লাখ ২০ হাজার টাকা পর্যন্ত কর নেই। অবশ্য বাড়িভাড়া ও চিকিৎসা ভাতায় এমন ছাড় সব চাকরিজীবী করদাতা পান। এ ছাড়া সরকারি কর্মকচারীদের করমুক্ত ভাতাগুলোর তালিকায় আরও আছে বৈশাখী ভাতা, শিক্ষাসহায়ক ভাতা, দায়িত্ব ভাতা, পাহাড়ি ভাতা, ধোলাই ভাতা, টিফিন ভাতা, শ্রান্তি-বিনোদন ভাতা ও টিএ-ডিএ।

তবে নতুন আইনে বলা হয়েছে, বাড়ি ভাড়ার ক্ষেত্রে এক তৃতীয়াংশ বা ৪ লাখ ৫০ হাজার টাকার মধ্যে যেটি কম, সেই পরিমাণ অর্থ ভাতা হিসেবে কর ছাড় পাবে।  

সরকারি কর্মচারী ও পেনশনভোগী কর্মচারী এবং এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের জন্য ৫ শতাংশ হারে ‘বিশেষ সুবিধা’ প্রদানের প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। প্রজ্ঞাপনে বলা হয়, চাকরিরত সরকারি কর্মচারী ও পেনশনভোগী কর্মচারীরা ন্যুনতম ১ হাজার টাকা এবং পেনশনভোগীরা ন্যুনতম ৫০০ টাকা পাবেন।

‘বিশেষ সুবিধায়’ বাড়লো বেতন – সরকারি চাকরিজীবীদের

বিশেষ প্রতিবেদকঃ সরকারি চাকরিজীবীদের বেতন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। আজ মঙ্গলবার (১৮ জুলাই২০২৩) অর্থ মন্ত্রণালয় থেকে ‘বিশেষ সুবিধা’ নামে এই প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে রাষ্ট্রপতির আদেশক্রমে স্বাক্ষর করেছেন অতিরিক্ত সচিব মো. আব্দুর রহমান খান।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ১৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় বেতন স্কেলসমূহের আওতাভুক্ত সরকারি-বেসামরিক, স্ব-শাসিত এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানসমূহ, ব্যাংক বীমা ও আর্থিক প্রতিষ্ঠান, বর্ডার গার্ড বাংলাদেশ ও বাংলাদেশ পুলিশ বাহিনীতে নিয়োজিত কর্মচারী এবং পেনশনভোগী ব্যক্তিবর্গকে ৫ শতাংশ হারে ‘বিশেষ সুবিধা’ প্রদান করা হলো।

এতে সরকারি কর্মচারীদের সর্বনিম্ন এক হাজার টাকা বেতন বৃদ্ধি পাবে। এ ছাড়া পেনশন ভোগীদের সর্বনিম্ন ৫০০ টাকা বৃদ্ধি পাবে। এই আদেশ ১ জুলাই থেকে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ আছে।

আরও সংবাদ পড়ুন।

‘বিশেষ সুবিধায়’বেতন বাড়লো – সরকারি চাকরিজীবীদের

আরও সংবাদ পড়ুন।

বাজেট ২০২৩-২৪ – বাধ্যতামূলক রিটার্ন দেওয়ার ক্ষেত্রে আরও পাঁচটি সেবা যুক্ত হচ্ছে

আরও সংবাদ পড়ুন।

সরকারি চাকুরীজীবিদের আয়কর রিটার্ন বাধ্যতামূলক; রিটার্ন জমা না দিলে বেতন বন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top