এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু হয়েছে আজ

Picsart_22-03-11_08-33-48-942-1.jpg

এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু হয়েছে আজ

সাগর চৌধুরীঃ ২০২৩ সালের উচ্চমাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফরম পূরণ আজ থেকে শুরু হয়েছে। বিলম্ব ফি ছাড়া এ ফর্ম পূরণ চলবে ১৭ জুলাই পর্যন্ত।

ঢাকা শিক্ষা বোর্ড থেকে গত ১৫ জুন প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোনো কারণে নির্ধারিত সময়ে ফরম পূরণে ব্যর্থ হলে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে ২৭ জুলাই ফরম পূরণ করা যাবে। প্রতিটি শাখার জন্য বোর্ড থেকে ফি নির্ধারণ করে দেয়া হয়েছে।

বিজ্ঞান শাখার জন্য ২ হাজার ৬৮০ টাকা, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ২ হাজার ১২০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। তবে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের নৈর্বাচনিক বিষয়ে এবং ৪র্থ বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয়প্রতি আরও ১৪০ টাকা হারে যুক্ত হবে।
এর আগে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে থেকে প্রকাশ করেছে এইচএসসি পরীক্ষার কেন্দ্রের তালিকা ও আসনবিন্যাস।

গত ৮ জুন এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়। রুটিন অনুযায়ী আগামী ১৭ আগস্ট পরীক্ষা শুরু হবে। প্রথম দিন বাংলা প্রথম পত্রের পরীক্ষা দিয়ে শুরু হবে। আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এইচএসসি পরীক্ষা। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে। এ পরীক্ষা চলবে আগামী ৪ অক্টোবর পর্যন্ত।

আরও সংবাদ পড়ুন।

এইচএসসির ফরম পূরণ ৯ জুলাই শুরু; ফি নির্ধারণ করে দিল শিক্ষা বোর্ড

আরও সংবাদ পড়ুন।

৫৩ বিশ্ববিদ্যালয়ের জন্য ১২ হাজার কোটি টাকা বাজেট – ইউজিসি

আরও সংবাদ পড়ুন।

দুই বারের বেশি সভাপতি হওয়া যাবে না; শিক্ষাপ্রতিষ্ঠানের প্রবিধানমালা-২০২৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top