বোরহানউদ্দিনে অবৈধভাবে বালু উত্তোলন করছে বালু ব্যবসায়ীরা; নিরব প্রশাসন

Picsart_23-06-06_11-22-36-808-scaled.jpg

বোরহানউদ্দিনে অবৈধভাবে বালু উত্তোলন করছে বালু ব্যবসায়ীরা; নিরব প্রশাসন

সাগর চৌধুরীঃ ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলার বাজার সংলগ্ন খাল থেকে অবৈধভাবে জাহাজ থেকে বালু উত্তোলন করছে বালু ব্যবসায়ীরা। সবার চোখের সামনে বিষয়টি ঘটলেও সবাই যেন নিচুপ। যেন কেউ দেখার নেই।

বোরহানউদ্দিন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সামনের এই খালটি থেকে বালু উত্তোলন করছে, ডিজেল মেশিনের প্রচন্ড শব্দ, ফলে প্রচন্ড শব্দে স্থানীয়দের শ্রবণ শক্তি ব্যহত হচ্ছে। ফলে সাধারন মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। অন্য দিকে অঙ্গুল ফুলে কলা গাছ হচ্ছে অবৈধ বালু ব্যবসায়ীরা।

পরিবেশের ভারসাম্য রক্ষায় অবৈধভাবে মেঘনা ও তেতুলিয়া নদী থেকে বালু তোলা দন্ডনীয় অপরাধ। সরকারের বিধানে অবৈধভাবে বালু তোলা দন্ডনীয় অপরাধ, আইনে জেল ও জরিমানার উভয় বিধান রয়েছে।

ভোলা জেলার জেলা প্রশাসক, বোরহানউদ্দিন উপজেলা প্রশাসন, এসি ল্যান্ড বিষয়টি গুরুত্ব বিবেচনায় যথাযথ আইনি পদক্ষেপ গ্রহন করবেন।

এর আগেও এখানে অবৈধভাবে বালু উত্তোলন করা হয়েছিল। তখনকার সময়ে বোরহানউদ্দিন উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে বন্ধ করা হয়েছে অবৈধ বালু উত্তোলন।

এছাড়াও একটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সমানে, শিক্ষা প্রতিষ্ঠানের সামনে, সকাল দুপুর রাতে সমানে শব্দযন্ত্র ব্যাবহার করে উচ্চ শব্দ ব্যবহার করছে। কারো কোন তদারকি নেই। বিষয়টি সম্পর্কে স্কুলের শিক্ষকরা গণমাধ্যমে বক্তব্য দিতেও বিব্রতবোধ করছেন। কারণ, পৌর শহরের সকল নাগরিক একই রাস্তায় আসা যাওয়া করলেও কারোই চোখে পড়ে না?

ভিডিও দেখুন।

সাগর চৌধুরী’র সঞ্চালনায় আলোচনায় অংশ গ্রহন করেন, সিনিয়র সাংবাদিক অমিতাভ অপু, অদিল হোসেন তপু।

তবে,অবৈধভাবে বালু তোলা নিয়ে নিয়ে সংবাদ প্রকাশ করতে তথ্য সংগ্রহে গেলে বালু ব্যবসায়ীর লোক জন সরকারি বৈধ কোন কাগজপত্র দেখাতে পারে নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top