যতো প্রতিকূলতাই আসুক না কেন- এই দেশ এগিয়ে যাচ্ছে – প্রধান বিচারপতি

Picsart_22-04-14_13-26-34-235.jpg

যতো প্রতিকূলতাই আসুক না কেন- এই দেশ এগিয়ে যাচ্ছে – প্রধান বিচারপতি

বিশেষ প্রতিবেদকঃ প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, দেশ এগিয়ে যাচ্ছে, সমৃদ্ধির দিকে যাচ্ছে। যতো প্রতিকূলতাই আসুক না কেন- এই দেশ এগিয়ে যাচ্ছে। সাথে সাথে বিচার বিভাগকেও সমানতালে এগিয়ে নিয়ে যেতে একটি গতিশীল রাষ্ট্রের সাথে বিচার বিভাগকেও গতিশীল করার কথা উল্লেখ করেন তিনি।

প্রধান বিচারপতি আজ বৃহস্পতিবার জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গনে বিচারপ্রার্থী মানুষের জন্য বিশ্রামাগার ন্যায়কুঞ্জের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, যাদের বয়স ৭০ থেকে ৮০ বছর তারা জানেন- আগে দেশের অবস্থা কি ছিল, আর এখন দেশের কি অবস্থা। অর্থাৎ দেশ এগিয়ে যাচ্ছে। তিনি এ সময় আইনজীবী ও বিচারকদের সততার সাথে কাজ করার উপর গুরুত্বারোপ করেন।
দেশে গত বছর মামলা দায়েরের চেয়ে নিষ্পত্তি বেশি হয়েছে- উল্লেখ করে তিনি বলেন, গত বছর বিচার বিভাগ ৮ লাখের বেশি মামলা নিষ্পত্তি করেছে, আর মামলা দায়ের হয়েছে ৭ লাখের মতো। গত বছর সুপ্রীম কোর্ট ১৫৫টি ডেথ রেফারেন্স নিষ্পত্তি করেছে- যা গত ৫০ বছরেও হয়নি।

তিনি বলেন, শেরপুরে মামলা নিষ্পত্তির হার ১৪২ ভাগ। অর্থাৎ ১০০ মামলা দায়ের হলে পুরোনো মামলাসহ নিষ্পত্তি হয়েছে ১৪২টি।

তিনি আরও বলেন, বার ও বেঞ্চ একে অপরের পরিপূরক। যদি বার বেঞ্চকে সহায়তা না করে, তবে একা জজদের পক্ষে বিচার বিভাগকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়।

ন্যায়কুঞ্জের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে অন্যান্যের মধ্যে সুপ্রীম কোর্টের আপীল বিভাগের রেজিস্টার মোহাম্মদ সাইফুর রহমান ও হাইকোর্ট বিভাগের রেজিস্টার মুন্সী মো. মশিয়ার রহমান, জেলা ও দায়রা জজ মোহাম্মদ তৌফিক আজিজ, অতিরিক্ত জেলা ও দায়রা জজ আব্দুস সবুর মিনা, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এসএম হুমায়ুন কবীর, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট এমকে মুরাদুজ্জামান, সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মমতাজ উদ্দিন মুন্নাসহ অন্যান্য বিচারকগণ ও আইনজীবীগণ উপস্থিত ছিলেন।

এর আগে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী জেলার বিচার বিভাগের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। পরে জেলা আইনজীবী সমিতির নবনির্মিত লাইব্রেরী কক্ষ উদ্বোধন করেন।

আরও সংবাদ পড়ুন।

সুপ্রিম কোর্টের নির্দেশনা মানছেন না বিচারকরা; জনমনে নেতিবাচক ভাবমূর্তি

আরও সংবাদ পড়ুন।

কোনো বিচারক দুর্নীতি করলে তাকে বিচার বিভাগে রাখ হবে না – প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

আরও সংবাদ পড়ুন।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টে সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে ১৬ বেঞ্চ গঠন করলেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top