জনতা ব্যাংক ও অগ্রণী ব্যাংকে চেয়ারম্যান নিয়োগে ভুয়া আদেশ; মন্ত্রণালয়ের সতর্কতা জারি

Picsart_23-04-16_20-21-37-113.jpg

জনতা ব্যাংক ও অগ্রণী ব্যাংকে চেয়ারম্যান নিয়োগে ভুয়া আদেশ; মন্ত্রণালয়ের সতর্কতা জারি

বিশেষ প্রতিবেদকঃ সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংক ও অগ্রণী ব্যাংকে নতুন চেয়ারম্যান নিয়োগ সংক্রান্ত যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে তা ভুয়া। রবিবার (১৬ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব জেহাদ উদ্দিনের (১২ এপ্রিল সই করা) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক ও সরকারি বিশেষায়িত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে পরিচালক ও চেয়ারম্যান নিয়োগের অধিক্ষেত্র অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতাধীন।

এতে আরও বলা হয়েছে, অতি সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের নাম ব্যবহার করে জনতা ব্যাংক ও অগ্রণী ব্যাংক লিমিটেড-এর পরিচালনা পর্ষদে ড. মো. মজিবুর রহমান এবং শুধাংশু শেখর বিশ্বাসকে চেয়াররম্যান হিসেবে নিয়োগ সংক্রান্ত তথাকথিত একটি প্রজ্ঞাপনের কপি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নজরে এসেছে- যা সম্পূর্ণ ভুয়া, বানোয়াট, জাল-জালিয়াতির মাধ্যমে তৈরি, পদ্ধতিগতভাবে ভুল এবং আইন পরিপন্থি।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বিজ্ঞপ্তিতে এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম বলেন, সম্পূর্ণ ভুয়া, বানোয়াট ও জাল-জালিয়াতির মাধ্যমে তৈরি করা প্রজ্ঞাপনের বিষয়ে সবাইকে সতর্ক থাকার জন্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে। বিষয়টি সব মিডিয়ায় প্রচারের জন্য অনুরোধ করা হলো।

প্রসঙ্গত, গত ১০ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয়ের নাম উল্লেখ করে জনতা ব্যাংক লিমিটেড, অগ্রণী ব্যাংক লিমিটেড ও রাজউকের চেয়ারম্যান নিয়োগের ভুয়া প্রজ্ঞাপন ইস্যুর বিষয়টি বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়ে।

এর আগে গত ২৯ মার্চ জালিয়াত চক্র ভুয়া প্রজ্ঞাপন জারি করে বেসরকারি ওয়ান ব্যাংকে চেয়ারম্যান নিয়োগের ঘোষণা দেয়। ২৯ মার্চ সামাজিক যোগাযোগ মাধ্যমে যা ছড়িয়ে পড়ে। এই ঘটনার পর ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে চিঠি দিয়েছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

ভুয়া প্রজ্ঞাপন ছড়িয়ে পড়ার দুই দিন পর, অর্থাৎ ৩১ মার্চ আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রজ্ঞাপনটিকে ভুয়া আখ্যা দিয়ে প্রতিবাদ জানিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারকে পাঠানো আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব এবিএম রওশন কবীর স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, প্রজ্ঞাপনটি ভুয়া এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মো. জেহাদ উদ্দিনের স্বাক্ষর জাল করে একটি অসাধু চক্র এ কাজ করেছে। চিঠিতে অসাধু চক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়।

কোনও একটি কোড নম্বর ব্যবহার করে সরকারি প্রজ্ঞাপন যেভাবে জারি করা হয়, ভুয়া প্রজ্ঞাপনেও সেভাবেই একটি কোড নম্বর উল্লেখ করা হয়েছে।

ভুয়া প্রজ্ঞাপনে যে ‘বাংলাদেশ ব্যাংক আইন, ২০১৪’-এর কথা বলা হয়েছে, বাস্তবে এ ধরনের কোনও আইনই নেই দেশে। আর বেসরকারি ব্যাংকের পরিচালক ও চেয়ারম্যান নিয়োগও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ করে না।

ভুয়া প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক আইন, ২০১৪-এর ১১ ও ১২ ধারা অনুযায়ী জোহরা ন্যাচারাল অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. শাহিনুজ্জামানকে ওয়ান ব্যাংকের পরিচালক ও চেয়ারম্যান পদে যোগদানের তারিখ থেকে তিন বছরের জন্য নিয়োগ দেওয়া হলো। জনস্বার্থে এ প্রজ্ঞাপন জারি হয়েছে বলেও এতে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, ওয়ান ব্যাংকের বর্তমান চেয়ারম্যান এ এস এম শহীদুল্লাহ খান, যিনি ২০২১ সালের ২৯ জুন এ পদে নিয়োগ পান।

আরও সংবাদ পড়ুন।

বাংলাদেশের অর্থনীতি ২০২৬ সালে হবে দেড় ট্রিলিয়ন মার্কিন ডলার

আরও সংবাদ পড়ুন।

বিশ্ব অর্থনীতির গতি ফিরতে ৫ বছর সময় লাগবে – বিশ্বব্যাংক

আরও সংবাদ পড়ুন।

এবারের করোনায় বিশ্ব অর্থনীতির ক্ষতি হতে পারে ৭৪৮ লাখ কোটি টাকা : এডিবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top