রাজধানী ঢাকা দূষিত শহরের তালিকায় আজও শীর্ষে

Picsart_22-11-13_13-04-43-193.jpg

রাজধানী ঢাকা দূষিত শহরের তালিকায় আজও শীর্ষে

বিশেষ প্রতিবেদকঃ দূষিত শহরের তালিকায় আবারও শীর্ষে উঠে এসেছে রাজধানী ঢাকা। আজ শুক্রবার সকাল পৌনে ১০টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) রেকর্ড করা হয়েছে ২৫৬, যা বাতাসের মান অনুসারে ‘খুব অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়।

গতকাল বৃহস্পতিবার একই সময় ঢাকার একিউআই স্কোর ছিল ৩৭২। সেদিক থেকে আজ বায়ুর মান অপেক্ষাকৃত উন্নত হলে ঢাকা শীর্ষ স্থানে আছে। তবে গত সাত দিনের (২০ জানুয়ারি, শুক্রবার থেকে ২৬ জানুয়ারি, বৃহস্পতিবার) মধ্যে ছয় দিনই দূষিত শহরের তালিকায় শীর্ষ ছিল ঢাকা।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ ‘মাঝারি’ হিসেবে গণ্য করা হয়।

বাতাসের মান অনুসারে ১০১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআইকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

একিউআই স্কোর অনুযায়ী, আজ সকাল পৌনে ১০টায় বিশ্বের দূষিত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে ছিল মঙ্গোলিয়ার উলানবাটোর (২৫৫)। আর তৃতীয় স্থানে রয়েছে ইরাকের বাগদাদ (২২১)। এরপরের চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর (২১৮) ও চীনের উহান (১৮৫)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top