বিসিক ওয়ানস্টপ সার্ভিসে যুক্ত হলো রপ্তানি উন্নয়ন ব্যুরোর সেবাসমূহ

বিসিক ওয়ানস্টপ সার্ভিসে যুক্ত হলো রপ্তানি উন্নয়ন ব্যুরোর সেবাসমূহ

বিশেষ প্রতিবেদকঃ রপ্তানি উন্নয়ন ব্যুরোর সেবাসমূহ ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে প্রদানের লক্ষ্যে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর মধ্যে এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।
অদ্য (১৮ জানুয়ারি, ২০২৩) সকাল ১১:০০ ঘটিকায় বিসিক বোর্ড রুমে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেন বিসিক চেয়ারম্যান জনাব মুহ: মাহবুবর রহমান (গ্রেড-১) ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান জনাব এএইচএম আহসান।

এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে শিল্প উদ্যোক্তাগণ বিসিক ওয়ান স্টপ সার্ভিস সিস্টেমের মাধ্যমে রপ্তানি উন্নয়ন ব্যুরোর নিন্মে উল্লেখিত সেবাসমূহ গ্রহণ করতে পারবেন :
 রপ্তানিকারকের এনরোলমেন্ট ও নিবন্ধনের আবেদন গ্রহণ এবং প্রক্রিয়াকরণ;
 প্রযোজ্য ক্ষেত্রে সার্টিফিকেট অব অরিজিন প্রদানে সহযোগীতা প্রদান;
 দেশে বিদেশে আয়োজিত বিভিন্ন মেলা ও প্রদর্শনীতে বিসিক নিবন্ধিত উদ্যোক্তাদের অংশগ্রহণের সুযোগ প্রদান,
 প্রশিক্ষণ সংক্রান্ত কার্যক্রমে উভয় পক্ষের সহযোগিতা প্রদান
 পাশাপাশি বাংলাদেশি পণ্য প্রদর্শন ও বিপণনে পারষ্পরিক সহযোগীতা প্রদান।

উক্ত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিসিক পরিচালক পর্ষদের সকল সদস্য, বিসিক সচিবসহ বিসিক ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে ওয়ান স্টপ সার্ভিস আইন, ২০১৮ এর ‘ক’ তফসিলে বিসিক অন্তর্ভুক্তকরণ হওয়ায় বিসিকের আওতাধীন শিল্প প্রতিষ্ঠানের বিনিয়োগকারী কর্তৃক প্রস্তাবিত প্রকল্প বা উদ্যোগের জন্য প্রয়োজনীয় যে কোনো সেবা, সুবিধা, প্রণোদনা, লাইসেন্স, অনুমতি, ছাড়পত্র বা পারমিট নির্দিষ্ট সময়ের মধ্যে সঠিকভাবে প্রদানের লক্ষ্যে বিসিক ওয়ান স্টপ সেবা চালু করার সিদ্ধান্ত নেয়। উল্লেখ্য যে, ইতোপূর্বে সরকারের চারটি প্রতিষ্ঠান (বিডা, বেজা, বেপজা ও হাইটেক পার্ক অথরিটি) ওয়ান স্টপ সার্ভিস সেবাদানকারী প্রতিষ্ঠানের তালিকায় অন্তর্ভুক্ত ছিলো। গত ১৯ জুলাই, ২০২০ তারিখ ওয়ান স্টপ সার্ভিস সেবাদানকারী পঞ্চম প্রতিষ্ঠান বিসিক তালিকাভুক্ত হলে বিসিক তার আওতাধীন সেবাসমূহ ওয়ান স্টপ সার্ভিস এর মাধ্যমে প্রদানের লক্ষ্যে কাজ শুরু করে। তারই ধারাবাহিকতায় ১৩ জুন, ২০২১ তারিখ বিসিক ওয়ান স্টপ সার্ভিস কার্যক্রমের যাত্রা শুরু করে। বিসিক ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে প্রদানের জন্য বিসিকের নিজস্ব ২৯ টি সেবা এবং অন্যান্য দপ্তর/সংস্থার ১৩ টি সেবা প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়।
বর্তমানে বিসিক ওয়ান স্টপ সার্ভিস সিস্টেমে শিল্প নিবন্ধন, শিল্প পুনঃনিবন্ধন, শিল্প নবায়ন, শিল্প নিবন্ধন সংশোধন, শিল্প নিবন্ধন বাতিলকরণ, ঠিকাদার নতুন নিবন্ধন, ঠিকাদার পূননিবন্ধন, ঠিকাদার সংশোধন, ঠিকাদার নবায়ন, প্রশিক্ষণ কার্যক্রম, আইআরসি সুপারিশ ও পরিবেশ অধিদফতরের ২৪ টি সেবাসহ মোট ৩৫ টি সেবা যুক্ত রয়েছে। ডিসেম্বর, ২০২২ পর্যন্ত বিসিক ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে মোট ১২৩৭৮ টি সেব প্রদান করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top