নৈশপ্রহরীকে মারপিট – দুর্নীতিবাজ ইউএনও সমর কুমার পালকে প্রত্যাহার

Picsart_22-12-14_09-47-16-544.jpg

নৈশপ্রহরীকে মারপিট – দুর্নীতিবাজ ইউএনও সমর কুমার পালকে প্রত্যাহার

অপরাধ প্রতিবেদকঃ বগুড়ায় এক নৈশপ্রহরীকে আনসার দিয়ে ধরে এনে অমানুষিক নির্যাতনকারী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কুমার পালকে অবশেষে প্রত্যাহার করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব কানিজ ফাতেমা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য পাওয়া গেছে।

মঙ্গলবার দুপুরে বগুড়া জেলা প্রশাসক সাইফুল ইসলাম জানান, তাকে ঢাকার বিআরটিএ কার্যালয়ে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে বদলি করা হয়েছে।

জানা গেছে, সিনিয়র সহকারী সচিব সমর কুমার পাল গত ২০২১ সালের ২৯ ডিসেম্বর বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে যোগদান করেন। এরপর থেকে তার বিরুদ্ধে ফাইল আটকে ঘুস গ্রহণ, পরিষদের সব কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে অসৌজন্য আচরণ, স্বেচ্ছাচারিতা, উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, কর্মকর্তা ও কর্মচারীদের অবজ্ঞাসহ নানা অনিয়মের অভিযোগ উঠে।

এছাড়ার তার বিরুদ্ধে সময়মতো অফিসে না আসা ও সরকারি সিদ্ধান্ত অমান্য করে গভীর রাত পর্যন্ত কর্মকর্তা ও কর্মচারীদের অফিসে থাকতে বাধ্য এবং যখন তখন চেয়ারম্যানদের বিনা প্রয়োজনে তার কার্যালয়ে ডাকার অভিযোগ রয়েছে। অফিসিয়াল ফাইল দিনের পর দিন আটকে রেখে অনৈতিক সুবিধা আদায়ের চেষ্টা করেন।

তিনি অফিসিয়াল ফেসবুকে উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান শফিককে নিয়ে আপত্তিকর মন্তব্য করেন।

সর্বশেষ গত ২২ সেপ্টেম্বর সন্ধ্যায় ইউএনও সমর কুমার পাল উপজেলা প্রকৌশলী কার্যালয়ের নৈশপ্রহরী আলমগীর শেখকে অজ্ঞাত কারণে আনসার দিয়ে ধরে তার কার্যালয়ে এনে বেদম মারপিট করেন।

এ নিয়ে তোলপাড় শুরু হলে সাবেক জেলা প্রশাসক জিয়াউল হক এডিএম সালাহউদ্দিন আহমেদকে তদন্তের নির্দেশ দেন।

পরে উপজেলা পরিষদ চেয়ারম্যানের নেতৃত্বে দুই ভাইস চেয়ারম্যান ও ১১ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা ইউএনও সমর পালকে বয়কট করেন। তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ও প্রত্যাহার করতে রাজশাহী বিভাগীয় কমিশনারের কাছে লিখিত অভিযোগ দেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম আলী বেগ এ ব্যাপারে তদন্ত করেন। গত তিন মাস ধরে জনপ্রতিনিধিরা তাকে বয়কট ও পরিষদের সব কর্মকাণ্ড থেকে সরে রয়েছেন। এতে সদর উপজেলা পরিষদ ও ১১টি ইউনিয়নের গুরুত্বপূর্ণ কার্যক্রম ব্যাহত এবং বেতনভাতা বন্ধ থাকায় অচলাবস্থা দেখা দেয়। এরপরও ইউএনও বহাল তবিয়তে ছিলেন।

সোমবার সন্ধ্যার দিকে তাকে প্রত্যাহারে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন হাতে পেলে সবার মাঝে স্বস্তি দেখা দেয়। যদিও বিদায়ী ইউএনও সমর কুমার পাল তার বিরুদ্ধে আনা সব অভিযোগ দৃঢ়তার সঙ্গে অস্বীকার করে আসছিলেন। তার আজ্ঞাবহ লোকদের দিয়ে নিজের প্রচারণা চালিয়ে আসছিলেন।

বগুড়া উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান শফিক জানান, তাদের আন্দোলনের কারণে দুর্নীতিবাজ ইউএনও সমর কুমার পালকে প্রত্যাহার করা হয়েছে। এ জন্য তিনি সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top