চরফ‍্যাশনে চিকিৎসকের অবহেলায় ২ শিশুর মৃত‍্যু

Picsart_22-11-23_20-45-17-196.jpg

চরফ‍্যাশনে চিকিৎসকের অবহেলায় ২ শিশুর মৃত‍্যু

চরফ‍্যাশন প্রতিনিধিঃ চরফ্যাশনের প্রাইভেট ক্লিনিক ইকরা হাসপাতাল এন্ড ডায়াগনিস্টিক সেন্টারে চিকিৎসকের অবহেলায় দুই শিশুর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে।

শিশুদের অবস্থার অবনতি হলে ওই ক্লিনিকে কর্তব্যরত চিকিৎসক ডাঃ আবদুল্লাহ আল মামুন ও গাইনি চিকিৎসক ডাঃ ফারজানা তাসনীন গুরুতর অবস্থায় দুই শিশুকে গতকাল বুধবার সকালে ও দুপুরে চরফ্যাশন সরকারী হাসপাতালে পাঠালে নেয়ার পথে তাদের মৃত্যু হয়।

বুবধার সকালে জ্বর নিয়ে মুসরাদ নামের ১০ মাস বয়সী শিশুকে চরফ্যাশন হাসপাতালে নিয়ে আসার পথে প্রাইভেট ক্লিনিক ইকরা হাসপাতাল এন্ড ডায়াগনিস্টিক সেন্টারের দালাল চক্র শিশুর স্বজনদের ভালো চিকিৎসার আস্বাসে ফুসলিয়ে ওই ক্লিনিকে নিয়ে যান। চিকিৎসার নামে বিভিন্ন পরিক্ষার নির্দেশ দেন। এসব পরিক্ষা নিরিক্ষায় দীর্ঘ সময় ক্ষেপন হলে শিশুর অবস্থার অবনতি আরো হয়। সরকারী হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। নিহত শিশু দুলারহাট থানার আহাম্মদপুর ইউনিয়নের মোশারেফ হোসেনের মেয়ে।

অপরদিকে মঙ্গলবার বিকালে মর্জিনা নামের এক প্রসুতিকে প্রাইভেট ক্লিনিক ইকরা হাসপাতাল এন্ড ডায়াগনিস্টিক সেন্টারে নিয়ে এলে অস্ত্রপাচারের মাধ্যমে পুত্র সন্তান প্রসব হয়। রাত পেরিয়ে সকাল হলে ওই নবজাতকে কোন রকম পরিক্ষা নিরিক্ষা ছাড়াই প্রসুতি মায়ের সাথে রাখেন। বুধবার নবজাতক শিশুটির অবস্থার অবনতি দেখা দিলে কোন রকম চিকিৎসা ছাড়াই শিশুটিকে চরফ্যাশন সরকারী হাসপাতালে পাঠিয়ে দেন। সেখানে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক নবজাতক শিশুটিকে মৃত বলে জানান। নিহত নবজাতক শিশু দক্ষিণ আইচা থানার করিম পাড়া গ্রামের সেলিমের পুত্র।

নিহত শিশুর বাবা মোশারেফ হোসেনে জানান, তার শিশু পুত্রকে ডাক্তার দেখাতে চরফ্যাশন হাসপাতালে নিয়ে আসার পথে প্রাইভেট ক্লিনিক ইকরা হাসপাতাল এন্ড ডায়াগনিস্টিক সেন্টারের দালাল চক্র তার ১০ মাস বয়সী শিশু কন্যাকে ভালো চিকিৎসা দেয়ার আস্বাসে ওই ক্লিনিকে নিয়ে যান। পরিক্ষা নিরিক্ষার নামে সংকটাপন্ন শিশুকে কোন রকম চিকিৎসা ছাড়াই ক্লিনিকে বসিয়ে রাখেন। তীব্র জ্বরে শিশু কন্যা যখন সংকটাপন্ন হয়ে যায় ওই সময় শিশুর অবস্থার অবনিত দেখে তাকে সরকারী হাসপাতালে পাঠিয়ে দেন। সেখানে নেয়ার পথে তার শিশু কন্যার মৃত্যু হয়।

প্রসুতির বোন লাইজু বেগম অভিযোগ করেন, তার বড় বোন মর্জিনার প্রসব বেদনা শুরু হলে সন্তান প্রসবের জন্য চরফ্যাশনে নিয়ে আসেন। এসময় ভালো চিকিৎসার নামে প্রাইভেট ক্লিনিক ইকরা হাসপাতাল এন্ড ডায়াগনিস্টিক সেন্টারের দালাল চক্র তাদেরকে ওই ক্লিনিকে নিয়ে যান। সেখানে সিজারের মাধ্যমে তার বোনের একটি পুত্র সন্তানের জম্ম হয়। কিন্তু নবজাতক জম্মের পর থেকেই তার অবস্থা তেমন ভালো না হওয়ায় ওই ক্লিনিকে কর্তব্যরত চিকিৎসক ও নার্সদের একাধিকবার বলা হয়। কিন্তু তারা কোন ব্যবস্থা নেয়নি। বুধবার দুপুরে নবজাতক শিশুটির অবস্থা বেহাল দেখে তড়িগড়ি করে ওই ক্লিনিকে কর্তব্যরত চিকিৎসক তার বোনের নবজাতক শিশুটিকে চরফ্যাশন সরকারী হাসপাতালে নিয়ে যেতে বলেন। হসপাতালে নেয়ার পর চিকিৎসক শিশুটিকে মৃত বলে জানান।

চরফ্যাশন সরকারী হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক রেবেকা নাজনীন জানান, নিহত দুই শিশুরই হাসপাতালে নিয়ে আসার আগে মৃত্যু হয়েছে।

চরফ্যাশন উপজেলা পঃপঃ কর্মকর্তা ডাঃ শোভন বসাক জানান, বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top