স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ ও প্রথম বিভাগ দাবা লিগ ২০২১-২২ অনুষ্ঠিত

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ ও প্রথম বিভাগ দাবা লিগ ২০২১-২২ অনুষ্ঠিত

বিশেষ প্রতিবেদকঃ শাহ্ সিমেন্টের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ এ গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ পুলিশ অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে শিরোপা জয় অক্ষুন্ন রাখার গৌরব অর্জন করেছে।

বাংলাদেশ পুলিশ ১১ খেলায় ২০ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করে। প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে এটি বাংলাদেশ পুলিশের হ্যাট্রিক শিরোপা জয়।

ইতিপূর্বে ২০১৯ এবং ২০২০ সনের প্রিমিয়ার ডিভিশন দাবা লিগেও বাংলাদেশ পুলিশ শিরোপা জয় করেছিল। বাংলাদেশ পুলিশ দলের পক্ষে এবারের প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে অংশগ্রহণ করেনঃ অধিনায়ক-ড. শোয়েব রিয়াজ আলম, খেলোয়াড়-ভারতের জাতীয় চ্যাম্পিয়ন ভারতীয় গ্র্যান্ড মাস্টার এরিগাসি অর্জুন ভারতের জাতীয় রানার-আপ গ্র্যান্ড মাস্টার ডি, গুকেশ, গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ড মাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ।

শেষ রাউন্ডের খেলায় বাংলাদেশ পুলিশ বাংলাদেশ বিমান দলের সাথে ২-২ গেম পয়েন্টে ড্র করেন।

সাইফ স্পোর্টিং ক্লাব রানার্স-আপ ও বাংলাদেশ বিমান তৃতীয় স্থান লাভ করে। সাইফ স্পোর্টিং ক্লাব ও বাংলাদেশ বিমান উভয়েই ১১ খেলায় ১৮ পয়েন্ট করে অর্জন করে।

সাইফ স্পোর্টিং ক্লাব ৩১ গেম পয়েন্ট নিয়ে রানার্স-আপ ও বাংলাদেশ বিমান ২৮ গেম পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান লাভ করে। সাইফ স্পোর্টিং ক্লাবের পক্ষে অংশগ্রহণ করেন অধিনায়ক-আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি, খেলোয়াড়-গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ, ইরানের গ্র্যান্ড মাস্টার ইয়ানি পাউয়া, জর্জিয়ার গ্র্যান্ড মাস্টার মিখাইল মচেডলিশভ্যালি, জাতীয় চ্যাম্পিয়ন গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব, গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার ও ফিদে মাস্টার মোঃ তৈয়বুর রহমান।

বাংলাদেশ বিমানের পক্ষে অংশগ্রহণ করেন অধিনায়ক-শাকিল মিরাজ, খেলোয়াড়- ভারতীয় গ্র্যান্ড মাস্টার অভিম্যানু পৌরনিক, ভারতীয় গ্র্যান্ড মাস্টার মিত্রভা গুহ, আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়াœ শাকিল, ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া, ক্যান্ডিডেট মাস্টার নাইম হক ও সাদাত ইবনে সুলতান।

রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ ১২ ম্যাচ পয়েন্ট ও ২২.৫ গেম পয়েন্ট নিয়ে চতুর্থ ও শাহিন চেস ক্লাব ১২ ম্যাচ পয়েন্ট ও ২২ গেম পয়েন্ট নিয়ে পঞ্চম স্থান লাভ করে। ১১ পয়েন্ট নিয়ে ম্যানহা’স ক্যাসেল ষষ্ঠ স্থান পায়। ১০ পয়েন্ট নিয়ে তিতাস ক্লাব সপ্তম, ৮ ম্যাচ পয়েন্ট ও ২১ গেম পয়েন্ট নিয়ে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব অষ্টম, ৮ ম্যাচ পয়েন্ট ও ১৯.৫ গেম পয়েন্ট নিয়ে লিওনাইন চেস ক্লাব নবম, ৭ ম্যাচ পয়েন্ট নিয়ে শেখ রাসেল চেস ক্লাব দশম, বাংলাদেশ নৌবাহিনী ৬ পয়েন্ট নিয়ে একাদশ ও ২ পয়েন্ট নিয়ে জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি দ্বাদশ হয়।

বাংলাদেশ নৌবাহিনী ও জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি প্রথম বিভাগে নেমে গেছে।

বোর্ড পুরস্কারঃ প্রথম বোর্ড-গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ (সাইফ স্পোর্টিং ক্লাব) ৭ খেলায় ৫.৫, ২৩৪১ রেটিং পারফরমেন্স, দ্বিতীয় বোর্ড-গ্র্যান্ড মাস্টার ইদানি পাওয়া (সাইফ স্পোর্টিং ক্লাব) ১০ খেলায় ১১, ২৭৭৭ রেটিং পারফরমেন্স, তৃতীয় বোর্ড-গ্র্যান্ড মাস্টার অভিম্যানু পৌরনিক (বাংলাদেশ বিমান) ১১ খেলায় ৯.৫, ২৫৭৮ রেটিং পারফরমেন্স, চতুর্থ বোর্ড-গ্র্যান্ড মাস্টার মেনডোনকা লিয়ন লুকে (ম্যানহা’স ক্যাসেল) ১১ খেলায় ৯.৫, ২৬২২ রেটিং পারফরমেন্স, অতিরিক্ত ১ বোর্ড- গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান (বাংলাদেশ পুলিশ) ৭ খেলায় ৪.৫, ২৪৭৫ রেটিং পারফরমেন্স এবং অতিরিক্ত ২ বোর্ড-ক্যান্ডিডেট মাস্টার সাইফুল ইসলাম চৌধুরী (তিতাস ক্লাব) ৮ খেলায় ৪.৫, ২২১১ রেটিং পারফরমেন্স।

(রোববার) সকাল হতে তোপখানা রোডস্থ এশিয়া হোটেল এন্ড রিসোর্টের ক্রাউন হলে একাদশ বা শেষ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। শেষ রাউন্ডের খেলায় সাইফ স্পোর্টিং ক্লাব ৩.৫-০.৫ গেম পয়েন্টে শেখ রাসেল চেস ক্লাবকে, রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ ৩-১ গেম পয়েন্ট বাংলাদেশ নৌবাহিনীকে, তিতাস ক্লাব ৩-১ গেম পয়েন্টে জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটিকে পরাজিত করে। ম্যানহা’স ক্যাসেল ২-২ গেম পয়েন্টে শাহিন চেস ক্লাবের সাথে ও উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ২-২ গেম পয়েন্টে লিওনাইন চেস ক্লাবের সাথে ড্র করে।

প্রথম বিভাগ দাবা লিগ
একই সঙ্গে অনুষ্ঠিত প্রথম বিভাগ দাবা লিগে সুলতানা কামাল স্মৃতি পাঠাগার অপরাজিত চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছে। সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ১১ খেলায় পূর্ণ ২২ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করে। সুলতানা কামালের পক্ষে অংশগ্রহণ করেন দুই ভারতীয় আন্তর্জাতিক মাস্টার হরিকৃষ্ণা আর,এ, মুথাইয়া আল, আফজাল হোসেন সাচ্চু, ক্যান্ডিডেট মাস্টার মোঃ জামাল উদ্দিন, মোহাম্মদ শামীম (অধিনায়ক) ও মোঃ সাইফুল ইসলাম। ১৮ পয়েন্ট নিয়ে পল্লী সঞ্চয় ব্যাংক রানার্স-আপ হয়েছে। পল্লী সঞ্চয় ব্যাংকের পক্ষে অংশগ্রহণ করেন যথাক্রমে-ভারতের আন্তর্জাতিক মাস্টার ধুলিপালা বালা চন্দ্র প্রসাদ, ভারতের সুভায়ন কুন্ডু, আনিচুজ্জামান জুয়েল (অধিনায়ক), মোহাম্মদ আমিনুল ইসলাম, ক্যান্ডিডেট মাস্টার অভিক সরকার ও এ, বি, বাপ্পী সরকার। ১৬ পয়েন্ট নিয়ে ঢাকা চেস ক্লাব তৃতীয় স্থান লাভ করে। ঢাকা চেস ক্লাবের পক্ষে অংশগ্রহণ করেন – ভারতের সৌরথ বিশ^াস, ভারতের আলেখ্য মুখোপাধ্যায়, মোঃ রতন আলী (অধিনায়ক), দেলোয়ার হোসেন, মোঃ আসিফুর রহমান ও নুরুল ইসলাম ইমন। ১১ পয়েন্ট নিয়ে খেলাঘর দাবা সংঘ, গোপালগঞ্জ চতুর্থ স্থান পেয়েছে। অন্যান্য স্থানগুলো হলোঃ পঞ্চম-ইসফট এরিনা চেস ক্লাব, পয়েন্ট-১০, ষষ্ঠ-একসেস চেস ক্লাব, ম্যাচ পয়েন্ট-৯, গেম পয়েন্ট-২১, সপ্তম-মীর চেস ক্লাব, ম্যাচ পয়েন্ট-৯, গেম পয়েন্ট-২০, অষ্টম- সাংবাদিক শাহনূর খান স্মৃতি সংসদ, ম্যাচ পয়েন্ট-৯, গেম পয়েন্ট-১৮.৫, নবম-সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, পয়েন্ট-৮, দশম-ক্যাসপারভ চেস ক্লাব, ম্যাচ পয়েন্ট-৭, গেম পয়েন্ট-২০, একাদশ-বসির মেমোরিয়াল চেস ক্লাব, ম্যাচ পয়েন্ট-৭, গেম পয়েন্ট-১৬.৫ ও দ্বাদশ-অগ্রনী ব্যাংক দাবা দল, পয়েন্ট-৬। বোর্ড পুরস্কারঃ প্রথম বোর্ড-সৌরথ বিশ^াস (ঢাকা চেস ক্লাব) ১০ খেলায় ৮, ২২৪৮ রেটিং পারফরমেন্স, দ্বিতীয় বোর্ড-আন্তর্জাতিক মাস্টার ধুলিপাল বালা চন্দ্র প্রসাদ (পল্লী সঞ্চয় ব্যাংক) ১১ খেলায় ১০, ২৩৯৪ রেটিং পারফরমেন্স, তৃতীয় বোর্ড-আন্তর্জাতিক মাস্টার আল মুথাইয়া (সুলতানা কামাল স্মৃতি পাঠাগার) ১১ খেলায় ১০, ২৩০৭ রেটিং পারফরমেন্স, চতুর্থ বোর্ড-্অশি^ন ডানিয়েল (খেলাঘর দাবা সংঘ, গোপালগঞ্জ) ৮ খেলায় ৬.৫, ২১৮৭ রেটিং পারফরমেন্স, অতিরিক্ত ১ বোর্ড- শ্রেষ্ঠা সুরাই (একসেস ক্লাব) ১১ খেলায় ৬, ১৯৫৪ রেটিং পারফরমেন্স এবং অতিরিক্ত ২ বোর্ড-ফিরোজ আহমেদ ( সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব) ৯ খেলায় ৫.৫, ২০০০ রেটিং পারফরমেন্স।
একাদশ বা শেষ রাউন্ডের খেলা আজ (রোববার) বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়া কক্ষে অনুষ্ঠিত হয। শেষ রাউন্ডের খেলায় সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ৩-১ গেম পয়েন্টে খেলাঘর দাবা সংঘ, গোপালগঞ্জকে, পল্লী সঞ্চয় ব্যাংক ৪-০ গেম পয়েন্টে বসির মেমোরিয়াল চেস ক্লাবকে, একসেস ক্লাব ২.৫-১.৫ গেম পয়েন্টে অগ্রনী ব্যাংক দাবা দলকে পরাজিত করে। ক্যাসপারভ চেস ক্লাব ইসফট এরিনা চেস ক্লাবের বিরুদ্ধে ওয়াক-ওভার পায়। ঢাকা চেস ক্লাব ২-২ পয়েন্টে -সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাবের সাথে, মীর চেস ক্লাব ২-২ গেম পয়েন্টে সাংবাদিক শাহনূর খান স্মৃতি সংসদের। চ্যাম্পিয়ন সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ও রানার্স-আপ পল্লী সঞ্চয় ব্যাংক প্রিুমিয়ার ডিভিশনের উন্নীত হয়েছে এবং বসির মেমোরিয়াল চেস ক্লাব ও অগ্রনী ব্যাংক দাবা দল দ্বিতীয় বিভাগে নেমে গেছে।
আজ (রোববার) রাতে রাজধানী ঢাকা হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনের উৎসব বেনকুয়িট হলে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ পুলিশের মাননীয় মহাপরিদর্শক ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ সভাপতি ও সাইফ পাওয়ারটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মোঃ রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ সভাপতি ও আবুল খায়ের গ্রুপের উপ ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ চৌধুরী, আবুল খায়ের গ্রুপের নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) শহিদুল্লাহ চৌধুরী, বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ সভাপতি কে এম শহিদউল্যা, বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম-সম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম ও বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম-সম্পাদক মাসুদুর রহমান মল্লিক।

প্রিমিয়ার ডিভিশন চ্যাম্পিয়ন দল বাংলাদেশ পুলিশকে এক লক্ষ পঁচিশ হাজার টাকা অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল, রানার্স-আপ সাইফ স্পের্টিং ক্লাব পঁচাত্তর হাজার টাকা অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল এবং তৃতীয় বাংলাদেশ বিমান পঞ্চাশ হাজার টাকা অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল, প্রথম বিভাগ দাবা লিগের চ্যাম্পিয়ন সুলতানা কামাল স্মৃতি পাঠাগার পঞ্চাশ হাজার টাকা অর্থ, ট্রফি ও মেডেল, রানার্স-আপ পল্লী সঞ্চয় ব্যাংক ত্রিশ হাজার টাকা অর্থ, ট্রফি ও মেডেল এবং তৃতীয় ঢাকা চেস ক্লাব বিশ হাজার টাকা অর্থ, ট্রফি ও মেডেল পুরস্কার লাভ করে। বোর্ড পুরস্কার হিসেবে প্রিমিয়ার ডিভিশনে প্রতিটি বোর্ডে সেরা খেলোয়াড়কে দশ হাজার টাকা অর্থ পুরস্কার ও মেডেল দেয়া হয় এবং প্রথম বিভাগের ােবর্ড পুরস্কার হিসেবে প্রতিটি বোর্ডে সেরা খেলোয়াড়কে পাঁচ হাজার টাকা অর্থ পুরস্কার ও মেডেল দেয়া হয়।

প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ
২০১১- চ্যাম্পিয়ন-ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব, রানারর্স-আপঃ বাংলাদেশ বিমান, ২০১২-চ্যাম্পিয়ন-ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব এবং রানার্স-আপ-দুরন্ত রাজশাহী, ২০১৩- চ্যাম্পিয়ন-ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, রানার্স-আপ- বাংলাদেশ নৌবাহিনী, ২০১৪- চ্যাম্পিয়ন-বাংলাদেশ নৌবাহিনী, রানার্স-আপ- ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, ২০১৫-চ্যাম্পিয়ন-শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব, রানার্স-আপ-বাংলাদেশ নৌবাহিনী, ২০১৬-সাইফ স্পোর্টিং ক্লাব, রানার্স-আপ-শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব, ২০১৭-চ্যাম্পিয়ন-বেঙ্গল চেস ক্লাব লিঃ ও রানার্স-আপ-সাইফ স্পোর্টিং ক্লাব। ২০১৮-সাইফ স্পোর্টিং ক্লাব ও রানার-আপ-বাংলাদেশ নৌবাহিনী। ২০১৯-চ্যাম্পিয়ন-বাংলাদেশ পুলিশ ও রানার্স-আপ- সাইফ স্পোর্টিং ক্লাব, ২০২০-চ্যাম্পিয়ন-বাংলাদেশ পুলিশ ও রানার্স-আপ- শাহিন চেস ক্লাব, ২০২১- চ্যাম্পিয়ন-বাংলাদেশ পুলিশ ও রানার্স-আপ- সাইফ স্পোর্টিং ক্লাব।

প্রথম বিভাগ দাবা লিগ
১৯৭৭-মোহামেডান স্পোর্টিং ক্লাব, ১৯৮০-বাংলাদেশ বিমান, ১৮৮১-মোহামেডান স্পোর্টিং ক্লাব, ১৯৮২-ব্রাদার্স ইউনিয়ন, ১৯৮৩-বাংলাদেশ বিমান, ১৯৮৪-বাংলাদেশ আনসার, ১৯৮৫-বেঙ্গল গ্রুপ, ১৯৮৬-বাংলাদেশ বিমান, ১৯৮৭-ব্রাদার্স ইউনিয়ন, ১৯৮৮-ব্রাদার্স ইউনিয়ন, ১৯৮৯-ব্রাদার্স ইউনিয়ন, ১৯৯০-বাংলাদেশ বিমান, ১৯৯১-বাংলাদেশ বিমান, ১৯৯২-বাংলাদেশ বিমান, ১৯৯৩-ব্রাদার্স ইউনিয়ন, ১৯৯৪-ব্রাদার্স ইউনিযন, ১৯৯৫-মোহামেডান স্পোর্টিং ক্লাব, ১৯৯৬-মোহামেডান স্পোটির্ং ক্লাব, ১৯৯৭-লিওনাইন চেস ক্লাব, ১৯৯৮-বাংলাদেশ বিমান, ১৯৯৯-বাংলাদেশ বিমান, ২০০০-তিতাস ক্লাব, ২০০১-বাংলাদেশ বিমান, ২০০২-বাংলাদেশ বিমান এবং ২০০৩-বাংলাদেশ বিমান, ২০০৪-লিওনাইন চেস ক্লাব, ২০০৫-লিওনাইন চেস ক্লাব, ২০০৬-বাংলাদেশ বিমান, ২০০৭-বাংলাদেশ বিমান,২০০৮-ডেসটিনি ২০০০ লিমিটেড এবং ২০০৯-বাংলাদেশ বিমান এবং ২০১০-বাংলাদেশ বিমান, ২০১১-ফরাশগঞ্জ স্পের্টিং ক্লাব, ২০১২-লিওনাইন চেস ক্লাব, ২০১৩-ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্পোর্টস ক্লাব, ২০১৪- সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, ২০১৫-ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্পোর্টস ক্লাব ও ২০১৬- একসেস চেস ক্লাব, ২০১৭- চ্যাম্পিয়ন-ইসফট এরিনা চেস ক্লাব, রানার্স-আপ-সোনারগাঁও চেস ক্লাব, ২০১৮-চ্যাম্পিয়ন-জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি,রানার্স-আপ-উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ২০১৯-লিওনাইন চেস ক্লাব, রানার্স-আপ-শাহিন চেস ক্লাব, ২০২০-চ্যাম্পিয়ন-রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, রানার্স-আপ-ম্যানহা’স ক্যাসেল, ও ২০২১- চ্যাম্পিয়ন- সুলতানা কামাল স্মৃতি পাঠাগার, রানার্স-আপ-পল্লী সঞ্চয় ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top