ভোলার লঞ্চে অবৈধ মাছ চালান হচ্ছে; দেখার কেউ নেই!

ভোলার লঞ্চে অবৈধ মাছ চালান হচ্ছে; দেখার কেউ নেই!

আকতারুল ইসলাম আকাশঃ ভোলায় সরকারের দেওয়া নিষেধাজ্ঞা অমান্য করে লঞ্চ ও ট্রাকে করে লাখ লাখ টাকার মাছ যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন মোকামে।

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে প্রশাসনকে ম্যানেজ করেই এসব মাছ কিনে নিয়ে যাচ্ছেন বেপারীরা।

শুক্রবার (১১ মার্চ) সন্ধ্যায় সদর উপজেলা ইলিশাঘাট গিয়ে দেখা যায়, দুইটি পিক-আপ ও একটি ট্রাকে করে লাখ লাখ টাকার ইলিশ ও পোয়া মাছ কিনে ঢাকায় নিয়ে যাচ্ছেন বেপারীরা।

এছাড়াও সন্ধ্যা ৭টার দিকে ইলিশাঘাট থেকে ঢাকা সদরঘাটের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া তাসরিফ-১ লঞ্চের ডেকের একাংশ জুড়ে ছিল ইলিশ ও পোয়া মাছে ঠাসা।

ভোলার স্থানীয় বেপারীরা এসব মাছ জেলেদের কাছ থেকে কিনে ঢাকার আড়ৎগুলোতে বিক্রি করেন। তবে বেপারীরা প্রশাসনকে ম্যানেজ করেই এসব মাছ কিনছে বলে জানা গেছে।

স্থানীয় জেলেরা বলছেন, নিষেধাজ্ঞাকালীন সময়ে বেপারিরা প্রশাসনকে ম্যানেজ করেই এসব মাছ কিনে থাকেন। যাঁর ফলে প্রশাসন এসবের বিষয়ে কোনো ব্যবস্থা নিচ্ছেন না।

ভোলা ইলিশা নৌ-থানা (ওসি) মো. শাহজালালের কাছে এবিষয়ে জানতে চাইলে তিনি কৌশলে বিষয়টি এড়িয়ে যান।

তবে ভোলা সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এনায়েত হোসেন জানান, নৌ ওসি এবিষয়ে ব্যবস্থা নিতে গড়িমসি করলেও তিনি এবিষয়ে কোনো বেপারীকে ছাড় দিবেন না। খোঁজ পেলে বেপারিসহ মাছ আটক করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম জানান, বিষয়টি তাঁর জানা নেই। তবে খোঁজ নিয়ে বিষয়টি খতিয়ে দেখা হবে।

উল্লেখ, ইলিশসহ সব ধরনের মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ভোলার ইলিশা থেকে চর পিয়ালের শাহবাজপুর চ্যানেলে মেঘনা নদীর ৯০ কিলোমিটার এবং ভেদুরিয়া থেকে চর রুস্তম পর্যন্ত তেতুলিয়া নদীর ১০০ কিলোমিটার পর্যন্ত মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top