সাকিব ‘স্টাম্পকাণ্ড – অঘোর মন্ডল

PicsArt_06-14-10.46.55.jpg

সাকিব ‘স্টাম্পকাণ্ড – অঘোর মন্ডল

সাকিব ‘স্টাম্পকাণ্ড’-এ যা করেছেন, তা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। কিন্তু এটা সত্য, তিনি যা করেছেন তাতে একটা ঝাঁকুনি লেগেছে দেশের ঘরোয়া ক্রিকেটে। কিন্তু হেলে পড়েছে সাকিব এবং তার পূর্বসূরিদের ধুলো-ঘাম-রক্ত ঝরানো পরিশ্রমে গড়া বাংলাদেশের ক্রিকেট অট্টালিকার একটা অংশ।


আবার সাকিবের এই প্রতিবাদ দেখে মনে হয়েছে, এই ধরন তো বাঙালির নিজস্ব। অধিকার আদায়ের কত আন্দোলন সংগ্রামে বাঙালি লাঠি মিছিল করেছে। আর সাকিব ক্রিকেট মাঠে অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে স্টাম্প তুলে ফেলেছেন! স্টাম্পে লাথি মেরেছেন। এই লাথিকে প্রতীকী ধরে নিতে পারেন আপনি।

সাকিব হয়তো একাই দীর্ঘদিন ধরে চলতে থাকা একটা পরিকল্পিত অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে চেয়েছেন। রুখে দাঁড়াতে চেয়েছেন। কিন্তু এত জটিলতা আর অন্ধকারের মধ্যে থেকে ন্যায়ের মশালে আগুন জ্বালানোর কাজটা মাঠে অন্যভাবে করতে পারতেন সাকিব।

নিজে অন্যায় করে অন্যায়ের প্রতিবাদ করা যায় না। আবার সাকিবের অন্যায়ের বিচার করতে বসে ঐদিন মাঠে ঘটে যাওয়া অন্য অন্যায়গুলোকে এড়িয়ে গেলে আগামীর ইতিহাস অন্যদেরও ক্ষমা করবে না। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের বিচারে যদি অন্যকোনো অন্যায়কে সমর্থন করে যাওয়া হয়, তাহলে আগামীর পৃথিবী তাদেরও আবর্জনা বাক্সে নিক্ষেপ করতে পারে।

শুক্রবার শেরে বাংলা স্টেডিয়ামের ম্যাচটা আবাহনী বনাম মোহামেডান, নাকি সাকিব বনাম সুজন অর্থাৎ ‘এস’ বনাম ‘এস’, নাকি সত্যিই অন্যায় বনাম প্রতিবাদের ম্যাচ ছিল? তবে এই টি-টোয়েন্টি ম্যাচটার গায়ে ট্যাগ লাইন যা-ই লাগানো হোক না কেন, ক্রিকেট নামক খেলাটা ছিল না।

এই ম্যাচে সাকিবের জরিমানা হয়েছে। তিনি নিষিদ্ধ হয়েছেন। মোহামেডান জিতেছে। তবে ক্ষতি হয়েছে বাংলাদেশ ক্রিকেটের। আবার লাভও হয়েছে সেই বাংলাদেশ ক্রিকেটেরই। গত ক’বছর ধরে ঘরোয়া ক্রিকেটে যা হচ্ছে, তার খানিকটা বেরিয়ে এসেছে। আর এবারের লিগে যা হলো তাতে সবচেয়ে অতৃপ্ত থাকবে একজনের আত্মা। লিগের নামের আগে যার নামটা যোগ করে দেওয়া হয়েছে।

বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগ। সবার মনে রাখা উচিৎ, ক্রিকেটে সব কিছুর জবাব দেওয়ার একটাই জায়গা। মাঠের মাঝখানের বাইশ গজ। কিন্তু ঢাকার লিগের অনেক কিছুর ফয়সালা হয়ে যায় মাঠের বাইরে!

বঙ্গবন্ধুর আত্মা তৃপ্তি পাক, খেলাটা সেভাবে কেউ খেলতে চাইলেন না। পরিচালনাও করতে চাইলেন না। এটাই সবচেয়ে লজ্জার।

অঘোর মন্ডল
সিনিয়র সাংবাদিক ও ক্রিড়া লেখক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top