বাইডেনধনীদের ওপর দ্বিগুণ কর ধার্য করছেন

PicsArt_04-24-10.12.40.jpg

বাইডেনধনীদের ওপর দ্বিগুণ কর ধার্য করছেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ধনীদের ওপর প্রায় দ্বিগুণ কর বাড়ানোর প্রস্তাব দিয়েছেন। প্রস্তাব অনুযায়ী প্রান্তিক হার বাড়ানোর পাশাপাশি ধনী ব্যক্তিদের বিনিয়োগের লাভের ওপর কর বাড়ানোর কথা বলা হয়েছে। এই অর্থ শিশুস্বাস্থ্য, তাদের যত্ন এবং শিক্ষার জন্য ব্যয় হবে। তবে স্বাস্থ্যসেবার জন্য ব্যবহূত হবে না। আর এ খবরে গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে ব্যাপক দরপতন হয়েছে।

হোয়াইট হাউজ জানিয়েছে, আগামী সপ্তাহের মধ্যে নতুন পরিকল্পনা পুরোপুরি বাস্তবায়নের আশা করছেন প্রেসিডেন্ট। প্রস্তাব অনুযায়ী, ৪ লাখ ডলারের কম আয়ের পরিবারগুলোর ওপর কোনো প্রভাব পড়বে না। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সোসাকি বলেছিলেন, ‘প্রেসিডেন্ট মনে করেন যারা এটি বহন করতে পারে যেমন করপোরেশন এবং ব্যবসায়ীরা, এটি তাদের ওপর আরোপ হবে।’

‘নিউইয়র্ক টাইমস’ জানায়, প্রেসিডেন্টের প্রস্তাব অনুযায়ী শীর্ষ প্রান্তিক আয়কর হার ৩৭ শতাংশ থেকে বেড়ে ৩৯ দশমিক ৬ শতাংশ হবে। এই পরিকল্পনার ফলে ১০ লাখ ডলারের বেশি আয় করা লোকদের জন্য মূলধন মুনাফার ওপর প্রায় দ্বিগুণ (৩৯ দশমিক ৬ শতাংশ) শুল্ক হবে, যেটি এখন ২০ শতাংশ। কিছু কিছু রাজ্যে হয়তো এটি ৫০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে। তবে বাইডেনের এই পরিকল্পনা কংগ্রেসে রিপাবলিকানদের কাছ থেকে ব্যাপক প্রতিরোধের মুখে পড়বে, এমনটাই প্রত্যাশা করা হচ্ছে।

এমনকি ডেমোক্র্যাটরাও পরিকল্পনাটি সর্বসম্মতভাবে সমর্থন নাও করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এখনো চূড়ান্ত না হলেও ইতিমধ্যে এর নেতিবাচক প্রভাব পড়েছে শেয়ারবাজারে। গতকাল ওয়াল স্ট্রিটে ডাও জোন্স সূচক কমে যায় ৪২০ পয়েন্ট। বাজার বিশ্লেষকেরা বলছেন, এটি পাশ হলে সূচক ২ হাজার পয়েন্টের বেশি পড়ে যেতে পারে।

উল্লেখ্য, প্রেসিডেন্ট নির্বাচনের আগেই বাইডেন এই কর বাড়ানোর পরিকল্পনার কথা জানিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top